মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. নির্বাচন
  14. পাবনা
  15. ফিচার

কৃষিপণ্য ছাড়াই ঈশ্বরদী ছাড়ল স্পেশাল ট্রেন

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
অক্টোবর ২২, ২০২৪ ৮:৪২ অপরাহ্ণ

কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণে স্পেশাল ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। উদ্বোধনের পর আজকেই প্রথম ট্রেনটি খুলনা-ঢাকা রুটে চলাচল শুরু করেছে। এদিকে কৃষিপণ্য পরিবহনের স্পেশাল ট্রেনটি প্রথম দিন সবজি ছাড়াই ঈশ্বরদী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

পাবনার ঈশ্বরদীর কৃষকেরা বলছেন, কৃষিপণ্য বা স্পেশাল ট্রেনের কোনো খবরই তারা জানেন না। এ খবর পৌঁছায়নি কাঁচামাল ব্যবসায়ীদের কাছেও। প্রচার-প্রচারণা ছিল না বলেই ঈশ্বরদী থেকে স্পেশাল ট্রেনে কোনো কৃষিপণ্য ঢাকা যায়নি।

প্রচার-প্রচারণা না হওয়ার বিষয়টির সঙ্গে একমত পোষণ করে পশ্চিমাঞ্চল পাকশী রেলওয়ে বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) শাহ সূফি নূর মোহাম্মদ বলেন, আমরা মাত্র দুইদিন আগে জেনেছি কৃষিপণ্য পরিবহনের জন্য স্পেশাল ট্রেন চালু হবে। মঙ্গলবার সকাল ১০টার দিকে এ ট্রেন খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। প্রচারণা কম হওয়ায় প্রথম দিন পণ্য কিছুটা কম হলেও আগামীতে পণ্য পরিবহন বাড়বে বলে আশা করছি।

শুক্রবার (২২ অক্টোবর) সকাল ১০টা ১৫ মিনিটে খুলনা থেকে কৃষিপণ্য স্পেশাল ট্রেন ছেড়ে ঈশ্বরদীতে ৩টা ১৫ মিনিটে পৌঁছানোর কথা থাকলেও তা ৩৫ মিনিট বিলম্বে ৩টা ৫০ মিনিটে পৌঁছে। প্রথম দিন কৃষিপণ্য বুকিং না থাকলেও তিন কার্টুন ড্রাগন ফল (১৫০ কেজি) ট্রেন থেকে নামানো হয় স্টেশনে।

কৃষিপণ্য স্পেশাল ট্রেন সম্পর্কে জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ বলেন, এ ধরনের কোনো ট্রেন আছে বা সরকার চালু করছে; এটি ঈশ্বরদীর কৃষকেরা কেউ জানেনই না। ঈশ্বরদী সবজি উৎপাদনকারী এলাকা হিসেবে পরিচিত। প্রতিদিন এখান থেকে শিম, ঢেঁড়স, মুলাসহ বিভিন্ন সবজি বোঝাই অর্ধশতাধিক ট্রাক ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে যায়। স্বল্প মূল্যে ও কম সময়ে ট্রেনে সবজি পরিবহনের খবর কৃষক ও কাঁচামাল ব্যবসায়ীদের জানা থাকলে তারা স্বল্প মূল্যে সবজি পরিবহনের সুযোগ পেয়ে উপকৃত হতো।

মুলাডুলি আমবাগান কাঁচামাল আড়তের আড়তদার সাইফুল ইসলাম বলেন, কৃষিপণ্য স্পেশাল ট্রেনের বিষয়টি আমাদের জানা নেই। এ ট্রেনের খবর জানা থাকলে স্বল্প খরচে কৃষি পণ্য পরিবহন করা যেত। এতে কৃষক ও ব্যবসায়ী সবার সুবিধা হতো। এ ট্রেনের বিষয়ে আমাদের জানালে ভালো হতো।

উদ্ধোধনের পর প্রথম এই কৃষিপণ্য স্পেশাল ট্রেনের লোকো মাস্টার (চালক) আব্দুল হালিম নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, এ ট্রেনটি সকাল ১০টা ১৫ মিনিটে খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। এ ট্রেন বিকেল ৩টা ৫০ মিনিটে ঈশ্বরদী জংশন স্টেশনে এসে পৌঁছেছে। কৃষিপণ্যবাহী ট্রেনের প্রথম দিন আমি চালক হিসেবে এ ট্রেনে থাকতে পেরে ভালো লাগছে। এ ট্রেনের মাধ্যমে স্বল্প খরচে ও দ্রুততম সময়ে সবজিসহ কৃষি পণ্য ঢাকায় পৌঁছে যাবে।

কৃষিপণ্য স্পেশাল ট্রেনে দায়িত্বরত সিনিয়র টিটিই আব্দুল আলিম বিশ্বাস মিঠু ডেইলি বাংলাদেশকে বলেন, কৃষকদের দীর্ঘদিনের দাবি ছিল কৃষিপণ্য পরিবহনের ট্রেন চালুকরণের। মঙ্গলবার থেকে এ ট্রেন চালু হয়েছে। এতে কৃষকরা স্বল্প খরচে ও কম সময়ে তাদের উৎপাদিত পণ্য ঢাকা পৌঁছাতে পারবেন।

ট্রেনের গার্ড (পরিচালক) মো. জুলহাস উদ্দিন বলেন, শুক্রবার সকাল ১০টা ১৫ মিনিটে খুলনা থেকে ৬৪০ কেজি পণ্য নিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। প্রথম দিন প্রচারণা কম থাকায় কৃষিপণ্য তুলনামূলক কম এসেছে। আগামীতে বাড়বে বলে আশা করছি।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, কৃষি পণ্য পরিবহনে স্পেশাল ট্রেনের খবরটি আমার জানা নেই। এ ট্রেন চালু হলে কৃষকেরা বিশেষভাবে উপকৃত হবেন। তারা স্বল্প খরচে ও দ্রুততম সময়ে তাদের উৎপাদিত কাঁচামাল ঢাকায় নিয়ে যেতে পারবেন। এতে তারা আর্থিকভাবে লাভবান হবেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শাহ সূফি নূর মোহাম্মদ বলেন, এই ট্রেনটি মঙ্গলবার খুলনা-ঢাকা, বৃহস্পতিবার পঞ্চগড়-ঢাকা ও শনিবার চাঁপাইনববাগঞ্জ-ঢাকা রুটে কৃষিপণ্য নিয়ে যাতায়াত করবে। এই ট্রেনে প্রতি কেজি সবজি ও কৃষিপণ্য বহনে ১ টাকা ০৮ পয়সা থেকে সর্বোচ্চ ১ টাকা ৪৭ পয়সা খরচ পড়বে। এজন্য মঙ্গলবার প্রথম দিন খুলনা থেকে ৭টি বগিতে ৬৪০ কেজি পণ্য নিয়ে ছেড়ে গেছে বিশেষ এই ট্রেনটি।

বাংলাদেশ রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) সুজিত কুমার বিশ্বাস বলেন, এ ট্রেনে কৃষিপণ্যেও গুণগত মান বজায় রাখতে শীতাতাপ নিয়ন্ত্রিত বগি রয়েছে। এছাড়াও সম্প্রতি চীন থেকে আনা আধুনিক কোচ এ ট্রেনে সংযুক্ত করা হয়েছে। খুলনা থেকে ঢাকা পর্যন্ত ১৫টি স্টেশনে এ ট্রেন মালামাল পরিবহনের জন্য যাত্রাবিরতি দেবে।

সর্বশেষ - ঈশ্বরদী

দুঃখিত,এই ওয়েবসাইট থেকে সরাসরি কপি করা নিষিদ্ধ