বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

হুমায়ুন আজাদের ‘ময়না’ হবেন রাজ রিপা

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ৯, ২০২১ ৭:০৪ অপরাহ্ণ
হুমায়ুন আজাদের ‘ময়না’ হবেন রাজ রিপা

‘চারটি বন্য শুয়োর চারদিক থেকে ঘোঁৎ ঘোঁৎ করতে করতে এসে ময়নাকে ঘিরে ধরে। এসেই একটি শুয়োর ময়নার মুখ চেপে ধরে, সে চিৎকার দিতে পারে না, কিন্তু লড়াই করতে থাকে, তার মুখে খামচি দিতে থাকে’—হুমায়ুন আজাদের লেখায় এভাবেই শুরু হয় ময়নার ট্র্যাজেডি। উপন্যাসের নাম ‘১০০০০ এবং আরও ১টি ধর্ষণ’। ময়না নামে এক নারীর ধর্ষিত হওয়া এবং তার নির্মম পরিণতি উঠে এসেছে এতে।

এ উপন্যাস নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। ময়না চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন রাজ রিপা। গত মঙ্গলবার ছিল রাজ রিপার জন্মদিন। রাজধানীর বনানীতে আয়োজিত জন্মদিনের অনুষ্ঠানে তাঁকে নিয়ে ছবিটি নির্মাণের ঘোষণা দেন নির্মাতা সোহেল রানা বয়াতি। তিনি বলেন, ‘কতজনই তো কত কিছু উপহার দেন জন্মদিনে। আমরা রিপাকে চরিত্রটি উপহার দিলাম। আশা করি, তিনি ‘ময়না’ চরিত্রের প্রতি সুবিচার করবেন।

ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী ও গবেষক হুমায়ুন আজাদের লেখা থেকে এবারই প্রথম নির্মিত হচ্ছে চলচ্চিত্র। নাম এখনো চূড়ান্ত হয়নি। কিন্তু চলচ্চিত্রটি নির্মাণের জন্য এরই মধ্যে হুমায়ুন আজাদের পরিবারের সদস্যদের কাছ থেকে লিখিত অনুমতি নিয়েছেন সোহেল রানা বয়াতি। তিনি বলেন, ‘দেশে নারী নির্যাতন, ধর্ষণের ঘটনা যে হারে বেড়েছে, তাতে আমার মনে হয়েছে—একজন নির্মাতা হিসেবে চলচ্চিত্রের মাধ্যমে এর প্রতিবাদ হওয়া উচিত। তাই চলচ্চিত্রের গল্প হিসেবে হুমায়ুন আজাদের উপন্যাসটি বেছে নেওয়া।’

আগামী বছরের জানুয়ারির শেষ দিকে শুটিং শুরু করার ইচ্ছা নির্মাতার। রাজ রিপা ছাড়াও এ ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ওমর মালিক। বাকি অভিনয়শিল্পীদের চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। ছবির চিত্রনাট্য লিখেছেন অপূর্ণ রুবেল।

হুমায়ুন আজাদের উপন্যাস থেকে নির্মিত এ ছবি হতে যাচ্ছে রিপার ক্যারিয়ারের অন্যতম মাইলফলক। ময়না চরিত্রের অভিনেত্রী রাজ রিপা এরই মধ্যে শেষ করেছেন ইফতেখার চৌধুরীর ‘মুক্তি’ ছবির শুটিং।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!