বৃহস্পতিবার , ১৩ জানুয়ারি ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে বালুর ট্রাকে বেহাল ১০ কিলোমিটার মুজিব বাঁধ সড়ক

প্রতিবেদক
বার্তা কক্ষ
জানুয়ারি ১৩, ২০২২ ৯:৫৯ পূর্বাহ্ণ
ঈশ্বরদীতে বালুর ট্রাকে বেহাল ১০ কিলোমিটার মুজিব বাঁধ সড়ক

ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়নের রূপপুর মোড় থেকে বিবিসি বাজার হয়ে লক্ষ্মীকুণ্ডা পর্যন্ত মুজিব বাঁধ সড়কটি এখন বেহাল। বালু-মাটিসহ অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের কারণে ব্যস্ততম এ সড়কে ও বাঁধের বিভিন্ন স্থান ভেঙে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

অপর দিকে বালুবাহী ড্রামট্রাক, ট্রাক ও ট্রাক্টরসহ বেপরোয়া গতির বিভিন্ন গাড়ি চলাচলের কারণে এ সড়কে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এ সময় ধুলাবালু উড়ে চরম ভোগান্তি পোহাচ্ছে মানুষ।

ঈশ্বরদীতে পদ্মার চর থেকে বালু ও মাটি উত্তোলনের পর তা বহনকারী অতিরিক্ত ওজনের ট্রাক দীর্ঘদিন ধরে এ সড়ক দিয়ে অবাধে যাতায়াত করছে। এতে বাঁধ ও সড়ক দেবে সমস্যার সৃষ্টি হয়েছে বলে পাবনা সড়ক ও জনপথ কর্তৃপক্ষ এবং ঈশ্বরদী উপজেলা প্রকৌশলীর কার্যালয় দাবি করেছে।

সরেজমিন দেখা গেছে, রূপপুর মোড়ের তিন বটতলা, দিয়াড় বাঘইল, চররূপপুর, নতুন রূপপুর, বিবিসি বাজার, সারেংপাড়া, নলগাড়ি, ফুটু মার্কেট, নুরুল্লাপুরসহ লক্ষ্মীকুণ্ডা ইউনিয়ন পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার মুজিব বাঁধ সড়কের বিভিন্ন স্থান ভেঙে গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কে ইট-পাথর ভেঙে তা উঠে যাওয়ায় ট্রাক চলাচলের সময় ধুলাবালুতে একাকার হয়ে আছে। রাস্তার পাশে নলবাড়ি সীমানায় নদীর চর থেকে বালুবোঝাই ট্রাকসহ ভারী যানবাহন যাতায়াত করায় মুজিব বাঁধ সড়ক ও চরের বেশ কিছু জমির রাস্তার অংশ ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নলগাড়ি গ্রামের এক বাসিন্দা বলেন, কিছু মানুষ বালুর ব্যবসায় সিন্ডিকেট করে তাঁরা চর থেকে প্রতিদিন ট্রাক বোঝাই করে নিয়ে যাচ্ছেন। স্থানীয় বালু সিন্ডিকেটের কারণে নষ্ট হচ্ছে সড়কটি। আর তাঁরা ধুলাবালুতে কষ্ট পাচ্ছেন। বাড়ির দরজা-জানালা খুলে রাখতে পারেন না।

আমির হোসেন নামে পাকশীর এক বাসিন্দা বলেন, প্রতিদিন এ সড়ক দিয়ে ১০০টির মতো বালুর ট্রাক-ট্রাক্টর বেপরোয়া গতিতে চলাচল করে। এতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। গত সপ্তাহে একটি ট্রাকের ধাক্কায় বিবিসি বাজার সড়কে স্বামী-স্ত্রী দুজন আহত হন। বর্তমানে তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন।

ঈশ্বরদী উপজেলা প্রকৌশলী এনামুল কবির বলেন, মুজিব বাঁধ একটি ব্যস্ততম সড়ক। প্রতিদিন এই সড়ক দিয়ে পাবনা জেলা সদর ও পার্শ্ববর্তী গ্রামাঞ্চলের অসংখ্য মানুষ চলাচল করে। অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের ফলে এ সড়কটি একেবারেই নষ্ট হয়ে গেছে। এটি দ্রুত সংস্কারের জন্য তাঁরা স্থানীয় প্রশাসনকে জানিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত সড়কটি মেরামতের ব্যবস্থা নেওয়া হয়নি।

পাবনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এ কে এম শামসুজ্জোহা জানান, মুজিববাঁধ সড়কটি মূলত পানি উন্নয়ন বোর্ডের আওতায়। কিন্তু সড়কটির মেরামত ও সংস্কারের কাজ করে থাকে সড়ক ও জনপথ বিভাগ। বর্তমানে এ সড়ক দিয়ে গাড়ি নিয়ে চলাচল মুশকিল। এ কারণে তিনি কয়েক দিন আগে মোটরসাইকেলে এসেছিলেন সরেজমিন দেখতে। কিন্তু ভাঙাচোরার কারণে প্রচণ্ড ঝাঁকুনিতে তিনি দুই দিন কোমরের ব্যথায় অসুস্থ ছিলেন।

শামসুজ্জোহা আরও বলেন, সড়কটি উন্নয়নের জন্য ইতিমধ্যে এটি প্রকল্পের আওতায় আনা হয়েছে। তবে প্রকল্পের কাজ শুরুর আগেই জনদুর্ভোগ কমাতে হালকা সংস্কার করা হবে। প্রতিনিয়ত এ সড়ক দিয়ে ১০ ও ৬ চাকার বালুসহ ভারী পণ্যবাহী ট্রাক চলাচল করে। এতে রাস্তাটি নষ্ট হয়ে গেছে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!