বুধবার , ৪ অক্টোবর ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্প
২০২৫ সালে বাণিজ্যিক উৎপাদনে আসবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
অক্টোবর ৪, ২০২৩ ১১:৪৬ অপরাহ্ণ

২০২৫ সালের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিক উৎপাদনে আসবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বুধবার প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সাধারণত নিউক্লিয়ার প্ল্যান্ট নির্মাণে ১০-১৫ বছর সময় লাগে। সে হিসেবে মাত্র ৭ থেকে ৮ বছরের মধ্যে নিউক্লিয়ার প্ল্যান্ট নির্মাণ একটা মাইলফলক। এসবই প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে সম্ভব হয়েছে।

রাশিয়ান কোম্পানিকে প্রকল্পের পেমেন্ট জটিলতা নিয়ে তিনি বলেন, সারা বিশ্বেই এ জটিলতা এখন চলছে। কিন্তু আমরা পেমেন্ট করছি, আশা করছি জটিলতা কেটে যাবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, আগামী বছরের সেপ্টেম্বরে বিদ্যুৎকেন্দ্রটি পরীক্ষামূলক উৎপাদনে আসবে এবং এর ১০ মাস পর বাণিজ্যিক উৎপাদনে যাবে।

পুরো প্রকল্পের কতটুকু অগ্রগতি হয়েছে, এমন প্রশ্নে তিনি বলেন, প্রথম ইউনিটের কাজ ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে এবং দ্বিতীয় ইউনিটের কাজ ৭০ শেষ হয়েছে।

প্রকল্পের কাজ যেভাবে এগিয়েছে, সঞ্চালন লাইনের কাজ সেভাবে আগায়নি। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্রিড লাইন নির্মাণে আমরা ঐক্যবদ্ধভাবে সব মন্ত্রণালয় কাজ করছি। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিষয়টি কো-অর্ডিনেট করা হচ্ছে। ইউরেনিয়াম হস্তান্তরের মধ্য দিয়ে রূপপুর বিদ্যুৎকেন্দ্র গ্লোবালি রিকগনাইজ হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) পারমাণবিক জ্বালানি হস্তান্তর অনুষ্ঠান (গ্র্যাজুয়েশন অনুষ্ঠান) বৃহস্পতিবার ঈশ্বরদীর প্ল্যান্ট সাইটে অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়ালি যোগ দেওয়ার কথা রয়েছে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!