শুক্রবার , ২ জুন ২০২৩ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্প
পরিবেশ নিয়ে ঈশ্বরদীর জনগণকে সচেতন করবে রোসাটম

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
জুন ২, ২০২৩ ১:৩৭ অপরাহ্ণ

পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কারণে পরিবেশ দূষণ প্রতিরোধে ঈশ্বরদীর জনগণকে সচেতন করবে রোসাটম।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম এ কাজটি করবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায়।

আগামী ৫-৭ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় এ কার্যক্রম পরিচালিত হবে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম বাংলানিউজকে এ তথ্য জানায়।

সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসের রজতজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে এ বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এ বছরের থিম ‘প্লাস্টিক দূষণের সমাধান’।

বর্তমান বিশ্ব প্লাস্টিক সামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিক সামগ্রী তৈরি হচ্ছে, যার অর্ধেক এক বার ব্যবহার করে ফেলে দেওয়া হয়।
প্লাস্টিকের এ বর্জ্য বর্তমান পরিবেশের জন্য এক ভয়ংকর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ থিমকে মাথায় রেখেই বিভিন্ন বিশেষ প্রোগ্রাম হাতে নেওয়া হয়েছে।

যার মধ্যে রয়েছে, সোমবার (৫ জুন) পাবনার ঈশ্বরদী উপজেলায় স্থানীয় শিক্ষার্থীদের দ্বারা উপজেলার উত্তর-দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত দাশুড়িয়া ট্রাফিক মোড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম, দাশুড়িয়া এম এম উচ্চ বিদ্যালয়ের মাঠে কয়েকশ’ শিক্ষার্থী ও স্থানীয়দের অংশগ্রহণে রঙিন শিক্ষামূলক ইভেন্ট, ঈশ্বরদী পৌরসভা প্রাঙ্গণে প্লাস্টিক বর্জ্য দ্বারা তৈরি দৈত্যাকার মূর্তি উদ্বোধন, যার মাধ্যমে প্রতীকীভাবে জনগণকে প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা হবে।

মঙ্গলবার (৬ জুন) রূপপুর মোড়ে আয়োজন করা হবে বিশেষ রোড শো এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রম, যার মাধ্যমে জনগণকে প্লাস্টিক দূষণ এবং এর প্রতিকার সম্পর্কে বিশদভাবে ব্যাখ্যা করা হবে।

এছাড়া তরুণ শিক্ষার্থীদের প্লাস্টিক রিসাইকেল পদ্ধতি সম্পর্কে ব্যবহারিক শিক্ষা দেওয়ার জন্য বুধবার (৭ জুন) তাদের নিয়ে ঈশ্বরদী ইপিজেডে অবস্থিত আদনান পিএসএফ ইন্ডাস্ট্রিজের কারখানা পরিদর্শন করা হবে।

এ প্রোগ্রামের অন্যতম আরেকটি লক্ষ্য হলো নিউক্লিয়ার এনার্জির ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন এবং নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে এক দিকে যেমন সুরক্ষা দিচ্ছে, অন্যদিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রোগ্রামটির ডিজাইন ও ব্যবস্থাপনায় রয়েছে রাশিয়ার স্বায়ত্বশাসিত অলাভজনক প্রতিষ্ঠান ‘এনার্জি অফ দ্যা ফিউচার’ (ইএফ) এবং সক্রিয় সহায়তা দিচ্ছে ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন এনপিপি’র জেনারেল কন্ট্রাকটর এতমোস্ত্রয়এক্সপোর্ট (এএসই) এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্রসহ স্থানীয় অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!