বুধবার , ১ মার্চ ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদী : পশ্চিম রেলের একমাত্র লোকোমোটিভে জনবল সংকট প্রকট

প্রতিবেদক
বার্তা কক্ষ
মার্চ ১, ২০২৩ ৭:২৪ পূর্বাহ্ণ

পশ্চিমাঞ্চল রেলের একমাত্র ঈশ্বরদী লেকোমোটিভে সম্প্রতি নতুন তিনটি ডকপিট নির্মিত হয়েছে। রূপপুর পারমাণবিক প্রকল্পের নতুন রেলপথ নির্মাণের জন্য বরাদ্দকৃত অর্থায়নে ডুয়েলগেজ লাইনসহ এ ডকপিট নির্মীত হয়। রেলের পাকশী বিভাগে ব্রিটিশ আমলে ১৯২৯ সালে স্থাপিত ব্রডগেজ (বর্তমানে মিটারগেজসহ) এ লোকোমোটিভে বর্তমানে জনবল সংকট প্রকট। নতুন তিনটিসহ মোট ৫টি ডকপিটের মধ্যে দুটি পুরাতন জরাজীর্ণ। পুরাতন জরাজীর্ণ, ঝুঁকিপূর্ণ ডকপিট। যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনার আশংকা রয়েছে।

ডকপিটে একই সময়ে একটি মিটারগেজের ইঞ্জিন ও আটটি ব্রডগেজ ইঞ্জিন পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। ট্রেন অপারেশন সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে জনবল সংকট নিরসনের পাশাপাশি ম্যান্যুয়েল ওয়ার্কিং পদ্ধতির বদলে আধুনিকীকরণ করা প্রয়োজন বলে কর্মরতরা জানিয়েছেন। পুরাতন ডকপিটে কাজ করতে গিয়ে এবং অসাবধানতায় সম্প্রতি আবদুল্লা আল মামুন নামের একজন সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী দুর্ঘটনা কবলিত হয়ে পা হারিয়েছেন।

লোকোমোটিভ সূত্র জানায়, পশ্চিম রেলে মোট ১০৯টি পাওয়ার (ইঞ্জিন) এ লোকোমোটিভে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পরিচালিত হচ্ছে। এরমধ্যে বর্তমানে নতুন ১৯টি সহ ৮০টির কার্যক্রম সচল রয়েছে। এছাড়াও ১৯টি ইঞ্জিন শপইনে মেরামতাধীন এবং আরও ১০টি মেরামতের জন্য ঈশ্বরদীতে অপেক্ষমাণ রয়েছে।

সি,ডি,ই পদ্ধতিতে এখানে ইঞ্জিনের দৈনন্দিন ট্রিপ ( ইনকামিং ও আউটগোয়িং) ইন্সপেকশন, প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা, বিশেষ মেরামত, ফুয়েলিং ও পানির ব্যবস্থাপনা করা হয়। সিডিই অর্থ ৬, ৮ ও ১৬ ঘন্টা পরপর রোটেশনারী ইঞ্জিনের পরীক্ষা-নিরীক্ষা। ঈশ্বরদী লোকোমোটিভের চাপ কমাতে এবং ট্রেন অপারেশন সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে খুলনা ও পার্বতিপুরে আরও দুটি নতুন লোকোমোটিভ স্থাপনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে বলে বিভাগীয় রেল সূত্রে জানা গেছে।

জানা যায়, ঈশ্বরদী লোকোসোটিভে মেইনটেনেন্স ষ্টাফের সুপারভাইজার, ফিটিংস ও অফিসের জন্য মঞ্জুরীকৃত পদ ২৭০টি। কর্মরত আছে অর্ধেকেরও কম মাত্র ১২১ জন। রানিং ষ্টাফের মঞ্জুরীকৃত ২২৪টি পদের বিপরীতে কর্মরত ১৩৭ জন। এদের মধ্যে নবাগত ২০ জন প্রশিক্ষণরত। দক্ষ জনবল সংকটের কারণে প্রতিনিয়ত সুষ্ঠুভাবে অপারেশনাল কার্যক্রম পরিচালনায় বাধাগ্রস্ত হচ্ছে।

পাকশী বিভাগের ঈশ্বরদীতেই শুধু ‘এ’ কাশের একটি রিলিফ ট্রেন রয়েছে। রিলিফ ট্রেনের জন্য আলাদা কোন জনবল না থাকায় লোকোমোটিভের স্বল্প সংখ্যক কর্মী দ্বারাই পরিচালিত হচ্ছে। রেল দুর্ঘটনা পরবর্তী উদ্ধার কাজ পরিচালনার জন্য পৃথক জনবল নিয়োগ করা জরুরী বলে সেড কর্মীরা জানিয়েছেন।

লোকোসোটিভের ইনচার্জ ও সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী শারেক ইকবাল বলেন, মান্ধাতা আমলের ম্যান্যুয়েল ওয়ার্কিং পদ্ধতির বদলে লোকোমোটিভ আধুনিকীকরণ প্রয়োজন। আধুনিকীকরণের জন্য ফ্রগ লিফট, ওভারহেড ক্রেন, হাইড্রোলিক জ্যাক, টুলস এন্ড ইক্যুইপমেন্ট প্রতিস্থাপন করলে কাজের গতি ও গুণগত মান বৃদ্ধি পাবে। সেডে লাইনের সংখ্যা বৃদ্ধি এবং দ্রুত জনবল বৃদ্ধি করা জরুরী বলে তিনি মনে করেন। এছাড়া পুরাতন দুটি ডকপিট নতুন করে নির্মাণ করা হলে কর্মীদের কাজের ঝুঁকি হ্রাস পাবে।

তিনি আরও বলেন, কেপিআইভূক্ত ঈশ্বরদী লোকোমোটিভে সুষ্ঠু নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হলে কাজের পবিবেশ ফিরে আসবে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বাউন্ডারি প্রাচীরের উচ্চতা বৃদ্ধি করার প্রয়োজনীয়তার কথাও তিনি জানিয়েছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!