সোমবার , ২৬ ডিসেম্বর ২০২২ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

নতুন পেঁয়াজের দাম নিয়ে হতাশ ঈশ্বরদীর চাষিরা

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ২৬, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ
নতুন পেঁয়াজের দাম নিয়ে হতাশ ঈশ্বরদীর চাষিরা

উপজেলায় প্রায় ৯৫০ হেক্টর জমিতে মূলকাটা পেঁয়াজের আবাদ হয়েছে


ঈশ্বরদীর বিভিন্ন হাট-বাজারে নতুন পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে। এবারে পেঁয়াজের ভালো ফলন হয়েছে। এখানে প্রতি বিঘায় সর্বোচ্চ ৮৫ মণ পর্যন্ত উৎপাদনের খবর পাওয়া গেছে। তবে ন্যায্য দাম না পাওয়ায় চাষিরা হতাশ।

সোমবার ( ২৬ ডিসেম্বর) সকালে ঈশ্বরদীর কাঁচামালের আড়তে মানভেদে নতুন পেঁয়াজ ৮০০-৮৮০ টাকা মন এবং ২০-২২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আর খুচরা বাজারে ভালো মূলকাটা পেঁয়াজ ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ঈশ্বরদীতে বেশীরভাগ পেঁয়াজ লক্ষীকুন্ডা, পাকশী ও সাঁড়া ইউনিয়নের চরাঞ্চলে উৎপাদন হয়।

লক্ষীকুন্ডার বিলকেদার গ্রামের কৃষক মহিউল ইসলাম বলেন, যে দামে পেঁয়াজ বিক্রি করছি তাতে লোকসান হচ্ছে। মনপ্রতি ১ হাজার ৩০০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করতে পারলে অন্তত খরচের টাকাটা ঘরে তুলতে পারতাম। জমির খাজনা, শ্রমিক, সার ও বিষসহ বিভিন্ন খাতে অনেক টাকা খরচ হয়েছে।
পেঁয়াজ চাষি তাহের আলী বলেন, আমি ৮ বিঘা জমিতে পেঁয়াজের আবাদ করেছি। বর্তমানে যে দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে তাতে উৎপাদন খরচ ওঠা নিয়ে চিন্তায় আছি।

পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী বশির আহমেদ জানান, এখানকার পেঁয়াজের ব্যাপক চাহিদা থাকায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা পেঁয়াজ কিনতে এখানে আসেন। তবে এ পেঁয়াজ বেশিদিন সংরক্ষণ করা যায় না। যেকারণে কৃষকরা মাঠ থেকে পেঁয়াজ তুলেই স্থানীয় হাট-বাজারে দ্রুত বিক্রি করে দেন। বিভিন্ন হাটে পেঁয়াজের দাম একদম কমে গেছে। মান-ভেদে নতুন পেঁয়াজ মনপ্রতি ৮০০-৮৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার পেঁয়াজের দাম কমে যাওয়ায় চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন জানিয়ে বলেন, অনুকূল আবহাওয়া ও সঠিক সময়ে সার-বীজ দিতে পারায় কৃষকরা এবার প্রতি বিঘায় জমি থেকে ৬০ থেকে সর্বোচ্চ ৮৫ মন পর্যন্ত পেঁয়াজ তুলতে পারছেন। নতুন পেঁয়াজ হাট-বাজারে উঠতে শুরু করায় পেঁয়াজের দাম কমতে কমতে তলানিতে ঠেকেছে। জমির খাজনা বাদে শ্রমিক, সার ও বিষসহ এক বিঘায় বিভিন্ন খাতে অনেক টাকা এবারে পেঁয়াজ চাষে খরচ হয়েছে।

তিনি আরও বলেন, এবারে উপজেলায় প্রায় ৯৫০ হেক্টর জমিতে মূলকাটা পেঁয়াজের আবাদ হয়েছে। বর্তমানে দানা বা চারা পেঁয়াজ রোপণও শুরু হয়েছে। এ পেঁয়াজ আগামী তিনমাসের মধ্যে কৃষক ঘরে তুলতে পারবেন বলে জানান তিনি।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!