রবিবার , ১০ অক্টোবর ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

চলতি বছরেই শেষ হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম রি-অ্যাক্টরের কাজ

প্রতিবেদক
বার্তা কক্ষ
অক্টোবর ১০, ২০২১ ৭:০২ অপরাহ্ণ

চলতি বছরেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের (আরএনপিপি) প্রথম ইউনিটির সকল কাজ শেষ হবে। রি-অ্যাক্টরের হৃদপিন্ড বলে খ্যাত প্রেশার ভেসেল স্থাপনের কাজ সফলভাবে শেষ হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র (আরএনপিপি) প্রকল্প পরিচালক ড. মোঃ শৌকত আকবর এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রবিবার (১০ অক্টোবর) গণ ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরএনপিপির প্রথম ইউনিটির রি-অ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরএনপিপি, রোসাটমের এদেশীয় জনসংযোগ বিভাগ ও প্রকল্প নির্মাণ কাজে নিয়োজিত রাশিয়ান মালিকানাধীন প্রধান ঠিকাদারী প্রতিষ্ঠান এটোমস্ট্রোয়এক্সপোর্ট (এএসই) দেওয়া তথ্য মতে, রূপপুর পারমাণবিক প্রকল্পের প্রথম ইউনিটের জন্য প্রধান ৬ ধরণের যন্ত্রের মধ্যে ইতোমধ্যে ৪ ধরণের যন্ত্র প্রেসারাইজার, কুল্যান্ট পাম্প এবং হাইড্রো এক্যুমুলেটর সফলভাবে স্থাপন করা হয়েছে। চলতি বছরের মধ্যে স্ট্রিম জেনারেটর, প্রাইমারি সার্কিটের পাইপ লাইনের ওয়ারিংয়ের কাজ সম্পন্ন হলেই প্রথম ইউনিটের প্রধান ও গুরুত্বপুর্ন কাজগুলো শেষ হবে।

সুত্রগুলো মতে, চলতি বছরের ৩ মার্চ রি-অ্যাক্টরের প্রথম ইউনিটে ভারী ও জটিলসব কাজ করার জন্য দুটি অধ্যাধুনিক ভারবাহি রেল ট্যাক ক্রেন স্থাপন করা হয়। ১ লা জুন অত্যাধুনিক ট্রেনিং সেন্টার ভবণ নির্মাণ করা হয়। ৬ জুন প্রথম ইউনিটে প্রেসারাইজার স্থাপন করা হয়। ২০ জুন চুল্লি সংঞ্চারণ পাম্প ( পেরিফেরাল কেসিং) স্থাপন করা হয়। ২৪ জুলাই প্রথম ইউনিটের রি-অ্যাক্টর ভবণের অভ্যান্তরীণ কন্টেন্টমেন্ট প্রাচীর +৪৪ দশমিক ১ মিটার টু +৬১ দশমিক ৭ মিটার উচ্চতায় স্থাপন করা হয়।

১৪ সেপ্টেম্বর রাশিয়ার ভলগা থেকে প্রথম ইউনিটের জন্য ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে নৌ-পথে রি-অ্যাক্টর প্রেশার ভেসেলটি বাংলাদেশের মোংলা বন্দর দিয়ে রূপপুর প্রকল্পে আনা হয়। এর গতকাল সেই রি-অ্যাক্ট প্রেশার ভেসেলটি আনুষ্ঠানিকভাবে প্রথম ইউনিটে স্থাপন করা হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ( আরএনপিপি) প্রকল্প পরিচালক ড. মোঃ শৌকত আকবর জানান, প্রকল্পের প্রথম ইউনিটের প্রধান ৬ টি ধরণের যন্ত্রের মধ্যে গতকাল রিÑঅ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপনের মধ্যে দিয়ে ৪ টি যন্ত্রের কাজ সফলভাবে শেষ করা হয়েছে। চলতি বছরের মধ্যে অবশিষ্ট দুটি উপাদান স্ট্রিম জেনারেটর স্থাপন ও প্রাইমারি সার্কিট পাইপ লাইনের ওয়ারিংয়ের কাজ শেষ করা হবে। এই দুই কাজ শেষ হলেই প্রথম রি-অ্যাক্টরের মেজর কাজগুলো শেষ হবে।

প্রকল্প পরিচালক আরো জানান, রি-অ্যাক্টর ভবণে প্রতিটি যন্ত্র সর্বোচ্চ পরীক্ষা-নিরীক্ষার ধাপ পেরিয়ে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দেওয়া নকশা অনুযায়ী স্থাপন করা হচ্ছে। যার কারণে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পরিদর্শন করে সন্তোষ্ট প্রকাশ করেছেন।

প্রধান ঠিকাদার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি রোসাটমের অন্যতম প্রধান নির্বাহী এলেক্সে লিখাচেভ জানান, রূপপুর পারমাণবিক প্রকল্পের প্রথম ইউনিটের জটিল কাজগুলো শুরু করা হয়েছে। এরমধ্যে রি-অ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন সম্পন্ন করা হয়েছে। এরপরই বিদ্যুৎ উৎপাদনের জন্য খুবই গুরুত্বপুর্ন অংশ হলো ইউনিটে স্ট্রিম জেনারেটর স্থাপন ও প্রাইমারী সার্কিটের পাইপ লাইনের ওয়ারিংসহ বেশ কিছু জটিল কাজ রয়েছে। চলতি বছরের মধ্যেই ধাপে ধাপে এই কাজগুলো সমাপ্ত করা হবে।

তিনি আরো জানান, রি-অ্যাক্টর প্রেশার ভেসেল পরমাণু প্রকল্পের প্রাণ। আর স্ট্রিম জেনারেটর এবং প্রাইমারী সার্কিট পাইপ লাইন হলো উৎপাদন নিরাপত্তার প্রধান ব্যবস্থা। তাই প্রথম ইউনিটের জন্য আর জটিল এই দুই কাজই বাকি রয়েছে। তবে চলতি বছরেই এই দুই কাজসহ অন্যান্য ছোট ছোট কিছু কাজ সমাপ্ত করা হবে।

আরো পড়ুন-
‘আজ থেকে পারমানবিক শক্তির একটি অংশ হলো বাংলাদেশ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রূপপুরে বসলো প্রথম পারমাণবিক চুল্লিপাত্র

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

ঈশ্বরদী বাজারে নিষিদ্ধ প্রসাধনী বিক্রির দায়ে দোকান সিলগালা

নতুন পেঁয়াজের দাম নিয়ে হতাশ ঈশ্বরদীর চাষিরা

নতুন পেঁয়াজের দাম নিয়ে হতাশ ঈশ্বরদীর চাষিরা

‘আজ থেকে পারমানবিক শক্তির একটি অংশ হলো বাংলাদেশ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঈশ্বরদীতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগী : হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু ইউনিট

ঈশ্বরদীতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগী : হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু ইউনিট

ঈশ্বরদী-মহাসড়কের পাশ থেকে কার্টনে মোড়ানো নবজাতকের মরদেহ উদ্ধার

ঈশ্বরদী-মহাসড়কের পাশ থেকে কার্টনে মোড়ানো নবজাতকের মরদেহ উদ্ধার

ঈশ্বরদী কলেজ রোড : রাস্তা দখল করে চলছে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ

ঈশ্বরদী কলেজ রোড : রাস্তা দখল করে চলছে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ

পাকশীতে মহানবী (সা.)–কে নিয়ে কটূক্তিকারী বিজেপি নেতাদের শাস্তি দাবি

পাকশীতে মহানবী (সা.)–কে নিয়ে কটূক্তিকারী বিজেপি নেতাদের শাস্তি দাবি

সাবেক ভূমিমন্ত্রী ডিলুর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

ফলোআপ-মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয় : শাস্তির মুখে আয়োজকরা

ফলোআপ-মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয় : শাস্তির মুখে আয়োজকরা

Shooting More than 40 Years of New York’s Halloween Parade

error: Content is protected !!