সোমবার , ১ আগস্ট ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

৭০ হাজার বছরের পুরোনো ডাইনোসরের ফসিল যাদুঘরে হস্তান্তর

প্রতিবেদক
বার্তা কক্ষ
আগস্ট ১, ২০২২ ৪:৩৩ অপরাহ্ণ
৭০ হাজার বছরের পুরোনো ডাইনোসরের ফসিল যাদুঘরে হস্তান্তর

৭০ হাজার বছরের পুরোনো চারটি ডাইনোসরের ফসিল জাতীয় যাদুঘর কর্তৃপক্ষকে হস্তান্তর করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। তিনি ১৯৮৪ সালে বিশ্বের শ্রেষ্ঠ ডাইনোসর যাদুঘর কানাডার ড্রামহেলার এলাকার দি রয়েল টাইরেল যাদুঘর থেকে এগুলো সংগ্রহ করেছিলেন।

৪০ বছর ধরে তিনি এই চারটি ফসিল নিজের তত্ত্বাবধানে রেখেছিলেন। গত ২০২১ সালের এপ্রিল মাসে তিনি বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষের কাছে এগুলো হস্তান্তর করেন। এর মাধ্যমে জাতীয় যাদুঘরের সংগ্রহ আরও সমৃদ্ধ হয়েছে বলে তাকে একটি ধন্যবাদ পত্র দেয় বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষ।

জানা গেছে, দি রয়েল টাইরেল যাদুঘরে দীর্ঘদিন ধরে ডাইনোসের ফসিল সংগ্রহ ও প্রদর্শন করা হয়। তাদের সংগ্রহ সারা পৃথিবীতে সবচেয়ে সমৃদ্ধ। জীবাশ্মবিজ্ঞান সংগ্রহে তাদের ভূমিকা সারা বিশ্বে আলোচিত ও প্রশংসিত। কানাডায় দীর্ঘদিন জরিপ চালিয়ে দুর্লভ ফসিলগুলো সংগ্রহ করেন সেখানকার বিজ্ঞানীরা। ১৯৮৩ সালে অধ্যাপক ড. হাফিজা খাতুন গবেষণার কাজে সেখানে যান। এক পর্যায়ে চারটি ফসিল সংগ্রহ করে ১৯৮৪ সালে দেশে নিয়ে আসেন। দীর্ঘ ৪০ বছর নিজেই তত্ত্বাবধান করেন সেগুলোর। এখন থেকে ফসিলগুলো বাংলাদেশ জাতীয় যাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগে প্রদর্শন করা হবে।

যাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেন, ফসিলগুলো জাতীয় যাদুঘরের সংগ্রহকে আরও সমৃদ্ধ করেছে।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, কানাডায় বিশেষ জরিপ চালিয়ে এই ফসিলগুলো সংগ্রহ করেছিল সেখানকার বিজ্ঞানীরা। এগুলো অনেক দুর্লভ। ডাইনোসর নিয়ে দেশ-বিদেশের যারা গবেষণা করবেন তাদের উপকারে আসবে। বিজ্ঞান ও ইতহাস ঐতিহ্য ধারনে সংগ্রহকৃত এই ফসিলগুলো বিশেষ অবদান রাখতে পারবে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!