সোমবার , ১৫ মে ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে তীব্র দাবদাহে গাছেই ফেটে যাচ্ছে বোম্বাই লিচু

প্রতিবেদক
আমাদের কৃষি রিপোর্ট :
মে ১৫, ২০২৩ ১২:২৬ পূর্বাহ্ণ

পাবনার ঈশ্বরদীতে তীব্র দাবদাহে গাছেই ফেটে ও শুকিয়ে যাচ্ছে লিচু। গত সপ্তাহজুড়ে ঈশ্বরদীতে বয়ে যাচ্ছে গরম বাতাস ও প্রচন্ড দাবদাহ। বৈরি আবহাওয়ায় লিচুর এমন অবস্থায় হওয়ায় লিচুচাষি ও ব্যাপারীরা দুঃশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।

গত বুধবার ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন মঙ্গলবার ৩৯ দশমিক ১ ডিগি ও সোমবার ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঈশ্বরদীতে তাপমাত্রার এ অবস্থা চলছে গত দুই সপ্তাহ ধরে। ঈশ্বরদী আবহাওয়া অফিস সুত্রে এ তথ্য জানা গেছে।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঈশ্বরদীতে তিন হাজার ১০০ হেক্টর জমিতে লিচুর আবাদ রয়েছে। উপজেলার সলিমপুর, সাহাপুর, পাকশী, দাশুড়িয়া, মুলাডুলি ও লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় রয়েছে শত শত লিচুর বাগান। ২০ মের পর থেকে পর্যায়ক্রমে সব জাতের লিচু বাজারে আসবে বলে জানান কৃষি বিভাগ।

লিচুচাষিরা জানান, এখানকার লিচুর কদর সারা দেশেই রয়েছে। লিচুর মৌসুম শুরুর আগেই পাইকারি ব্যবসায়ীরা বাগানের লিচু কিনে নেন। এরপর থেকে লিচু তোলা ও বাজারজাত করার দায়িত্ব তারাই পালন করেন। কিন্তু চলতি মৌসুমে গত বছরের তুলনায় অর্ধেক মুকুল এসেছে। তার ওপর বৈরি আবহাওয়ায় আগেই গাছ থেকে লিচুর গুটি ঝরে পড়ে। এখন তীব্র দাবদাহে লিচু ফেটে যাচ্ছে। এ অবস্থায় অনেক চাষি লিচু পেড়ে বাজারে বিক্রি শুরু করেছেন।

সাহাপুর এলাকার লিচুচাষি আমিরুল ইসলাম সরদার বলেন, এবার লিচুর মুকুল কম, প্রচন্ড খরায় লিচুর গুটি ঝরে পড়ার পর শেষ মুহূর্তে দাবদাহে আর পানির অভাবে গাছেই লিচু ফেটে যাচ্ছে ও শুকিয়ে যাচ্ছে। রূপপুরের লিচুচাষী জালাল উদ্দিন বলেন, আর কয়েকদিন পর লিচু পরিপক্ক হওয়ার কথা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা সরকার বলেন, উপজেলায় এবার তিন হাজার ১০০ হেক্টর জমিতে লিচুর আবাদ রয়েছে। এখানে লিচুর আবাদও হয় আশানরূপ। তবে এবার বৈরি আবহাওয়ায় গুটি ঝরে পড়ায় ফলন কম হবে। প্রচন্ড দাবদাহে লিচু ফেটে ও শুকিয়ে যাচ্ছে-এ অবস্থায় চাষিদের করণীয় কী জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, লিচু ফেটে যাওয়া রোধে গাছে প্রচুর ঠান্ডা পানি স্প্রে করতে হবে। এতে লিচুর ফেটে যাওয়া রোধ হবে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!