সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. নির্বাচন
  14. পাবনা
  15. ফিচার

ঈশ্বরদীতে রাতের আঁধারে ১৫ শতক জমির ফলন্ত শিমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
অক্টোবর ২১, ২০২৪ ৭:২৪ অপরাহ্ণ

ঈশ্বরদীতে রাতের আঁধারে ১৫ শতক জমিতে চাষ করা ফলন্ত শিমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ঐ কৃষকের এক লাখ টাকার অধিক ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত কৃষক সর্বস্বান্ত হয়ে কান্নায় ভেঙে পড়েছেন। রোববার (২০ অক্টোবর) দিবাগত গভীর রাতে কোনো একসময় এ ঘটনা ঘটে।

স্থানীয় কৃষকেরা জানান, উপজেলার মুলাডুলি ইউনিয়নের বাঘহাছলা গ্রামের আব্দুল মান্নানের ছেলে রবিউল ইসলাম ৫০ শতক জমিতে আগাম শিমের আবাদ করেছেন। এবারের দফায় দফায় প্রবল বষর্ণের ফলে তার শিমের জমির ব্যাপক ক্ষতি হয়েছে। গত দুই সপ্তাহ ধরে জমি পরিচর্যা করার পর এখন শিমের ফলন শুরু হয়েছে। রাতে দুর্বৃত্তরা ৫০ শতক শিমের ক্ষেতের মধ্যে ১৫ শতক জমির শিমগাছের গোড়া কেটে দিয়েছে।

স্থানীয় কৃষক এনামুল হক এলিন বলেন, আগাম জাতের শিম চাষে কৃষকদের ব্যাপক খরচ হয়। এবার অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে খরচ প্রায় দ্বিগুণ হয়েছে। যে ১৫ শতক জমির শিমগাছ কেটে দিয়েছে, এই জমি আবাদ করতে প্রায় ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়েছে। কয়েকদিন হলো, এ জমি থেকে শিম উঠানো শুরু হয়েছে। যে জমির শিমগাছ কেটে দিয়েছে, এ জমি অন্য জমির চেয়ে উঁচু ও ফলনও ভালো হয়েছিল। এ জমি থেকে কমপক্ষে ১ লাখ টাকার শিম বিক্রি করতে পারত।

ক্ষতিগ্রস্ত কৃষক রবিউল ইসলাম বলেন, জমি থেকে প্রায়ই শিম চুরি হয়। এজন্য রোববার রাত সাড়ে ১০টার দিকে আমি শিম ক্ষেতে গিয়েছিলাম। প্রায় সাড়ে ১১টা পর্যন্ত সেখানে ছিলাম। তখনো শিমগাছ ভালো ছিল। ভোর থেকে চারজন শ্রমিক মিলে ক্ষেত থেকে শিম তোলা শুরু করি। সকালে সূর্য উঠার পর দেখতে পাই শিমগাছের ডগা ও পাতা নুইয়ে পড়ছে। পরে লক্ষ্য করে দেখি শিমগাছের গোড়া কেটে দেওয়া হয়েছে। ৫০ শতক জমিতে শিমের আবাদ করেছি। এরমধ্যে যে ১৫ শতক জমিতে ফলন ভালো হয়েছে, সে শিমগাছগুলোই কেটে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এ গ্রামের ইকবাল হোসেন (৩৫) নামে এক ব্যক্তির সঙ্গে কয়েকদিন আগে শিম চুরি নিয়ে আমার তর্ক-বির্তক হয়েছিল। সে এর আগেও শিম, কপি, ঢেঁড়শসহ বিভিন্ন সবজি চুরি করে ধরা পড়েছিল। ক্ষেত দেখতে এলাকার মুরব্বিরা এসেছিলেন। তাদের কথামতো আমি থানায় কোনো ধরনের অভিযোগ বা জিডি করিনি। তারা এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন বলে আমাকে আশ্বস্ত করেছেন।

অভিযুক্ত ইকবাল হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখন সিরাজগঞ্জে আছি। সোমবার ভোরে এখানে এসেছি। শিমগাছ কাটার বিষয়ে আমার কোনো কিছু জানা নেই।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, ক্ষতিগ্রস্ত কৃষক আমাদের অফিসে এসেছিলেন। এ ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ক্ষতিগ্রস্ত কৃষককে আমরা সার্বিক সহযোগিতা করার চেষ্টা করব।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
পদোন্নতি বঞ্চিত বিএসআরআই-এর বিজ্ঞানীরা : মহাপরিচালকের যত অনিয়ম

পদোন্নতি বঞ্চিত বিএসআরআই-এর বিজ্ঞানীরা : মহাপরিচালকের যত অনিয়ম

ঈশ্বরদীতে বাড়িতে হত্যার পর বস্তাবন্দী লাশ নিয়ে গাড়িতে ঘুরছিলেন স্বামী-স্ত্রী, তারপর…

বিএফইউজে কল্যাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিলেন : মেয়র লিটন

বিএফইউজে কল্যাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিলেন : মেয়র লিটন

বিপাশার ‘বেবিবাম্প’ প্রকাশ্যে

বিপাশার ‘বেবিবাম্প’ প্রকাশ্যে

ঈশ্বরদীতে মাদ্রাসার সাত লক্ষ টাকা আত্মসাৎ করেছে হিসাব রক্ষক!

ঈশ্বরদীতে মাদ্রাসার সাত লক্ষ টাকা আত্মসাৎ করেছে হিসাব রক্ষক!

ঈশ্বরদীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২ জনের মৃত্যু 

ঈশ্বরদী-বিনা টিকিটে ভ্রমণ, ৬২৮ ট্রেন যাত্রীর ভাড়াসহ জরিমানা আদায়

ঈশ্বরদী-বিনা টিকিটে ভ্রমণ, ৬২৮ ট্রেন যাত্রীর ভাড়াসহ জরিমানা আদায়

প্রধানমন্ত্রী ও বাংলাদেশের জনগণকে বাইডেনের শুভেচ্ছা

Shooting More than 40 Years of New York’s Halloween Parade

যথাযথ মর্যাদায় ঈশ্বরদী উপজেলা বিএনপি’র স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

দুঃখিত,এই ওয়েবসাইট থেকে সরাসরি কপি করা নিষিদ্ধ