বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. নির্বাচন
  14. পাবনা
  15. ফিচার

সঞ্চালন লাইনের কাজ বন্ধ
নির্ধারিত সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু নিয়ে অনিশ্চয়তা

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
সেপ্টেম্বর ১৯, ২০২৪ ১:২৮ পূর্বাহ্ণ

সঞ্চালন লাইন নির্মানকাজের ভারতীয় ঠিকাদার চলে গেছেন। এতে নির্মাণকাজ বন্ধ আছে। গত বৃহস্পতিবার রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে পদ্মা নদীর তীরে।

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্দিষ্ট সময়ে চালু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকার পতনের পর বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন নির্মাণকাজের ভারতীয় ঠিকাদার চলে গেছেন। এতে পদ্মা ও যমুনা নদীর ওপর নির্মাণাধীণ বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজ বন্ধ হয়ে গেছে।

রূপপুর প্রকল্পের মূল সূচি অনুযায়ী দুটি ইউনিটের মধ্যে ২০২৩ সালে প্রথম ইউনিট ও ২০২৪ সালে দ্বিতীয় ইউনিটে বিদ্যুৎ উৎপাদনের কথা ছিল। পরে সময় বৃদ্ধি করে চলতি বছর ডিসেম্বর মাসে প্রথম ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শুরুর সময় নির্ধারণ করা হয়। কিন্তু সঞ্চালন লাইন নির্মাণ না হলে বিদ্যুৎকেন্দ্র চালু করা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রকল্প–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এ প্রসঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালক জাহেদুল হাছান বলেন, ‘সঞ্চালন লাইন ছাড়া বিদ্যুৎকেন্দ্রটি চালু করা সম্ভব নয়। সঞ্চালন লাইনের কাজ শেষ করাই এখন মূল অগ্রাধিকারে রয়েছে। আমরা সে অনুযায়ী চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি) সূত্রে জানা গেছে, রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের জন্য পদ্মা ও যমুনা নদীর ওপর দিয়ে ১৬ কিলোমিটার রিভারক্রসিং লাইনসহ মোট ৬৬৯ কিলোমিটার সঞ্চালন লাইনের কাজ শুরু হয়েছে। কাজটি করছে ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রান্সরেল লাইটিং। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি পদ্মা নদীর ওপর দিয়ে ২ কিলোমিটার সিঙ্গেল সার্কিট ৪০০ কেভি বিদ্যুৎ লাইন এবং যমুনা নদীর ওপর দিয়ে ৭ কিলোমিটার ডাবল সার্কিট ৪০০ কেভি ও ৭ কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করবে। এতে ব্যয় ধরা হয়েছে ৫২ কোটি ৪০ লাখ ডলার।

পদ্মার ক্রসিং লাইনের ৩৮ শতাংশ এবং যমুনার ক্রসিং লাইনের ২৫ শতাংশের কম কাজ হয়েছিল (গত জুলাইয়ের মাঝামাঝি)। এর মধ্যেই দেশে ছাত্র-জনতার আন্দোলন শুরু হয়। নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে বেশির ভাগ বিদেশি বিশেষজ্ঞ ও শ্রমিক দেশ ছেড়ে চলে যান।
দেলোয়ার হোসেন, রিভারক্রসিং প্রকল্পের পরিচালক

রূপপুর প্রকল্প ও পিজিসিবি কর্মকর্তারা জানান, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ সঞ্চালনের জন্য তিনটি রিভারক্রসিং লাইনের মধ্যে ২ কিলোমিটার ৪০০ কেভি রিভারক্রসিং লাইনের কাজ আগামী অক্টোবর মাসে শেষ হওয়ার কথা ছিল। সঠিক সময়ে কাজটি শেষ করতে ভারতের ১০০ জন, ইন্দোনেশিয়ার ৩০ জনসহ দেড় শতাধিক বিদেশি বিশেষজ্ঞ ও শ্রমিক কাজ করছিলেন।

রিভারক্রসিং প্রকল্পের পরিচালক দেলোয়ার হোসেন জানান, পদ্মায় তীব্র স্রোতের কারণে গত জুলাইয়ের মাঝামাঝি সঞ্চালন লাইনের কাজ বন্ধ রাখা হয়। সে সময় পদ্মার ক্রসিং লাইনের ৩৮ শতাংশ এবং যমুনার ক্রসিং লাইনের ২৫ শতাংশের কম কাজ হয়েছিল। এর মধ্যেই দেশে ছাত্র-জনতার আন্দোলন শুরু হয়। নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে বেশির ভাগ বিদেশি বিশেষজ্ঞ ও শ্রমিক দেশ ছেড়ে চলে যান। সরকার পতনের পর এই বিদেশি নাগরিকদের অধিকাংশই এখনো কাজে ফেরেননি। তাই রিভারক্রসিং লাইনের কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। কবে নাগাদ কাজ শুরু বা শেষ হবে, সেটাও বলা যাচ্ছে না।’

প্রসঙ্গত, রাশিয়ার আর্ধিক ও কারিগরি সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এটি ছিল আওয়ামী লীগ সরকারের মেগা প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে প্রায় ১ লাখ ১৩ হাজার কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন পরমাণু শক্তি কমিশন। প্রকল্পের আওতায় ১ হাজার ২০০ মেগাওয়াটের দুটি ইউনিট মিলে ২ হাজার ৪০০ মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য রয়েছে।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

প্রতিবাদে কয়েকদিন পরপরই মানববন্ধন 
অস্বাভাবিক গৃহকরে দিশেহারা পৌরবাসী

ঈশ্বরদী গার্লস স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষের পদত্যাগ দাবিতে বিক্ষোভ : পদ থেকে অব্যহতি!

সাহাপুরে নৌকা ডুবিয়ে মোটরসাইকেল চেয়ারম্যান

ঈশ্বরদীতে কয়েক সেকেন্ডর ব্যবধানে প্রাণে রক্ষা পেল বিশ্ববিদ্যালয় পরীক্ষার্থী

ঈশ্বরদীতে কয়েক সেকেন্ডর ব্যবধানে প্রাণে রক্ষা পেল বিশ্ববিদ্যালয় পরীক্ষার্থী

সকাল প্রি-ক্যাডেট স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

রূপপুরে আজ বসছে রি-অ্যাক্টর প্রেসার ভেসেল

ঈশ্বরদীতে ভরা মৌসুমেও পদ্মায় মাছের দেখা নেই, জেলেরা অসহায়

ঈশ্বরদীতে ভরা মৌসুমেও পদ্মায় মাছের দেখা নেই, জেলেরা অসহায়

ঈশ্বরদীর পদ্মার চরাঞ্চলে কলাচাষ : ভাগ্য বদলেছে কৃষকদের

ঈশ্বরদীর পদ্মার চরাঞ্চলে কলাচাষ : ভাগ্য বদলেছে কৃষকদের

ঈশ্বরদীতে তলিয়ে গেছে ৩ হাজার একর জমির ফসল

ঈশ্বরদীতে তলিয়ে গেছে ৩ হাজার একর জমির ফসল

বিএনপি নেতা পিন্টুকে তুলে নেওয়ার অভিযোগ

বিএনপি নেতা পিন্টুকে তুলে নেওয়ার অভিযোগ

error: Content is protected !!