শুক্রবার , ২ ফেব্রুয়ারি ২০২৪ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

আল্লাহকে খুশি করাই সবার চাওয়া
ইজতেমা ময়দান : কানায় কানায় পূর্ণ

প্রতিবেদক
জেলা প্রতিনিধি, গাজীপুর :
ফেব্রুয়ারি ২, ২০২৪ ১:০৮ পূর্বাহ্ণ

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাদ ফজর থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন বিভিন্ন জেলা থেকে আসা কয়েক লাখ মুসল্লি। কানায় কানায় পূর্ণ হয়ে গেছে পুরো ইজতেমা ময়দান। ময়দানে জায়গা না পেয়ে অনেকে আশপাশের সড়ক, ফুটপাত ও শৌচাগার ভবনের ছাদে অবস্থান নিয়েছেন।
বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল থেকে রাত পর্যন্ত ইজতেমা ময়দান ঘুরে এসব চিত্র দেখা গেছে। মুসল্লিরা বলছেন, কষ্ট মেনেই আল্লাহকে রাজি-খুশি করানোর জন্য তারা ইজতেমায় এসেছেন।

জায়গা না পেয়ে ময়দানের উত্তর পাশের ১০ নম্বর শৌচাগার ভবনের ছাদে অবস্থান নিয়েছেন বগুড়া থেকে ইজতেমায় আসা মুসল্লি দেলোয়ার হোসেন। তিনি বলেন, বুধবার ইজতেমা ময়দানে এসে জেলা খিত্তায় জায়গা না পেয়ে এই ভবনের ছাদে পলিথিন ও ত্রিপল টানিয়ে অবস্থান করছি।

একই কথা জানালেন নাটোরের চলনবিল থেকে আসা আরেক মুসল্লি জহির উদ্দিন। তিনি ২৮ জন মুসল্লি নিয়ে ইজতেমা ময়দানে এসেছেন। কিন্তু ইজতেমা ময়দানের মূল মাঠে সামিয়ানার নিচে স্থান না পেয়ে তিনিও ১০ নম্বর শৌচাগার ভবনের ছাদে অবস্থান নিয়েছেন। একই এলাকার মুকুল হোসেন ২২ জন মুসল্লি নিয়ে সেখানে অবস্থান নিয়েছেন। তারা সবাই গতকাল বুধবার দুপুরে ময়দানে এসেছেন।

সুনামগঞ্জ থেকে ২১ জন সাথী নিয়ে ইজতেমায় এসেছেন আফির উদ্দিন। তিনি বলেন, জেলা খিত্তায় জায়গা না পেয়ে কামারপাড়া-স্টেশনরোড সড়কের ফুটপাতে বসেছি। সেখান থেকে ময়দানের মুরব্বিদের বয়ান শুনছি। বৃষ্টিতে কষ্ট হলেও আল্লাহকে রাজি খুশি করানোর জন্য কষ্ট মেনে নিয়েছেন বলে তিনি জানান।

এদিকে দিনভর আকাশ মেঘলা থাকলেও সন্ধ্যার আগ পর্যন্ত সেভাবে বৃষ্টি হয়নি। কয়েক দফায় সামান্য গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছিল। তবে মাগরিবের নামাজের পর থেকে বৃষ্টি নামা শুরু হয়েছে। এতে বেশ ভোগান্তিতে পড়েছেন মুসল্লিরা। বৃহস্পতিবার বাদ ফজর থেকে ইজতেমা ময়দানে দেশি-বিদেশি মুরব্বিরা বয়ান করছেন। মূল ময়দানে কোথাও বসার স্থান নেই। মুসল্লিরা যে যেখানে স্থান পেয়েছেন সেখানে বসেই মনোযোগ দিয়ে ঈমান ও আমলের বয়ান শুনছেন।

ইজতেমায় বৃষ্টি উপেক্ষা করে বয়ানে মশগুল লাখো মুসল্লি
গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আর প্রথম দিনেই বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন লাখ লাখ মুসল্লি।
বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে বৃষ্টি শুরু হয়। এ সময় ময়দানে থাকা লাখ লাখ মুসল্লি ভোগান্তিতে পড়েন। ভোগান্তির মধ্যেই বৃষ্টি উপেক্ষা করে তারা বয়ানের পাশাপাশি নিজেদের প্রয়োজনীয় কাজকর্ম সেরে নেন।

দুপুরের পর গাজীপুরের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়। তখন ইজতেমার ময়দানে বৃষ্টি ছিল না। সন্ধ্যায় হঠাৎ করে ইজতেমা ময়দানে বৃষ্টি শুরু হয়। এ সময় বৃষ্টিতে মুসল্লিদের থাকার জায়গা ও রাস্তাসহ ময়দান ভিজে কাদায় পরিণত হয়। এতে করে মুসল্লিদের চলাফেরা বিভিন্ন কাজকর্মের বেঘাত সৃষ্টি হয়।

শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে। শুক্রবার ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হবে দেশের বৃহত্তম জুমার নামাজ। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। এ পর্বে অংশ নিচ্ছেন মাওলানা জোবায়েরের অনুসারীরা।

এরপর চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি থেকে আবার শুরু হবে ইজতেমা। ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২য় পর্ব। ওই পর্বে অংশ নেবেন মাওলানা সাদ-এর অনুসারীরা।

আগে বিশ্ব ইজতেমা হতো একবারই, ৩ দিন। মুসল্লিদের উপস্থিতি বেড়ে যাওয়ায় এবং ময়দানে জায়গা সংকুলান না হওয়ায় সারা দেশের জেলাগুলোকে ২ ভাগে ভাগ করে ইজতেমা ২ পর্বে করার সিদ্ধান্ত হয়েছিল। কয়েকবার সেই নিয়মে ইজতেমা ২ পর্বে হয়েছিল।

তবে তাবলিগ জামাতের অনুসারীদের নিজেদের মধ্যে দ্বন্দ্বের কারণে ওই পদ্ধতি আর টেকেনি। সাম্প্রতিক বছরগুলোতে ‘সরকারি মীমাংসা’ মেনে নিয়ে দুই মুরুব্বির অনুসারীরা ২ পর্বে ইজতেমায় অংশ নিচ্ছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

বাঁধ নির্মাণের দাবি
ঈশ্বরদীতে ভাঙন আতঙ্কে পদ্মাপাড়ের মানুষ

আগামী বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পাবে রূপপুর বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞপ্তি দিয়ে ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ জানাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

বিজ্ঞপ্তি দিয়ে ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ জানাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

ঈশ্বরদীর ‘লিচুকন্যা’দের শ্রমের মূল্য এত কম!

ঈশ্বরদীর ‘লিচুকন্যা’দের শ্রমের মূল্য এত কম!

সানজিদাসহ ৫ নেতাকর্মীকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

লালপুরে সাপের কামড়ে কৃষকের মৃত্যু

সমাবেশ : নয়াপল্টনে ‘অনুমতি পাচ্ছে’ বিএনপি, বায়তুল মোকাররমে আ.লীগ

সমাবেশ : নয়াপল্টনে ‘অনুমতি পাচ্ছে’ বিএনপি, বায়তুল মোকাররমে আ.লীগ

ঈশ্বরদীতে বরখাস্ত প্রত্যাহারসহ ইনক্রিমেন্ট চালু দাবীতে বিক্ষোভ ও সমাবেশ

রূপপুর প্রকল্প : প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন অক্টোবরে

রূপপুর প্রকল্প : প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন অক্টোবরে

ঈশ্বরদীতে হিন্দু মহাজোটের মানববন্ধন ও মশাল মিছিল অনুষ্ঠিত

error: Content is protected !!