বুধবার , ২৪ জানুয়ারি ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

আজ ঢাকায় জেআরসির বৈঠক
হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি পর্যবেক্ষণ উচ্চ পর্যায়ের প্রতিনিধির

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
জানুয়ারি ২৪, ২০২৪ ১০:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে গঙ্গার পানিপ্রবাহ পর্যবেক্ষণ করেছেন। মঙ্গলবার দুপুর ১২টার দিকে ট্রলারে করে পদ্মা নদীর পাবনা ও কুষ্টিয়া অঞ্চলের অন্তত ৬টি পয়েন্টে পানিপ্রবাহ পর্যবেক্ষণ করেন তারা।

জানা যায়, সোমবার পাবনায় আসেন ভারতের কেন্দ্রীয় পানি কমিশনের ৭ সদস্যের প্রতিনিধি দল। মঙ্গলবার দিনব্যাপী পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ এলাকার বিভিন্ন পয়েন্টে পানিপ্রবাহ পর্যবেক্ষণ করেন। পরে তারা কুষ্টিয়া হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

বুধবার হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের (জেআরসি) ৮৩তম বৈঠক অনুষ্ঠিত হবে। পদ্মা নদীর পানির ন্যায্য হিস্যা পেতে এই পর্যবেক্ষণ ও পরিদর্শনের বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

যৌথ নদী কমিশন সূত্র জানায়, প্রতিবারের মতো এ বছরও গঙ্গার পানি বণ্টন চুক্তি অনুযায়ী গত ১ জানুয়ারি থেকে পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্ট ও ভারতের ফারাক্কা পয়েন্টে পানি পর্যবেক্ষণ শুরু করছেন যৌথ নদী কমিশনের সদস্যরা। প্রথম দুই মাস ভারতের পক্ষে পানি পর্যবেক্ষণ করবেন দেশটির পানি কমিশনের নির্বাহী প্রকৌশলী অঙ্কিত দুদেজা ও সহকারী পরিচালক মুকেশ কুমার শর্মা। বাংলাদেশের ৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলীয় ওয়াটার হাইড্রোলজি বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল করিম।

সূত্র আরও জানায়, মঙ্গলবার পরিদর্শনে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন যৌথ নদী কমিশনের সদস্য ড. মাহবুবুর রহমান। কমিটির অন্য সদস্যরা হলেন- যৌথ নদী কমিশনের পরিচালক মোহাম্মদ আবু সাঈদ, নির্বাহী প্রকৌশলী কাজী শহীদুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের পানি বিজ্ঞান শাখার প্রধান প্রকৌশলী মো. আব্দুল হান্নান, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. রাহেদ হোসেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি।

ভারতের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের জয়েন্ট রিভার কমিশনের কমিশনার অতুল জৈন। এ ছাড়া ভারতের জয়েন্ট কমিশনার স্যাম ভারিয়া, ফারাক্কা ব্যারেজের জেনারেল ম্যানেজার আর ডি দেশ পাণ্ডে, হাইড্রোলজি বিভাগের পরিচালক এন এন রাই, উপ-সচিব (অর্থ) এ কে শাহু, ডেপুটি কমিশনার সরোদ কুমার খুশওয়াল এবং বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনের একজন প্রতিনিধি পরিদর্শনকালে উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে দুই পক্ষের কেউ সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলীয় ওয়াটার হাইড্রোলজি বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল করিম সমকালকে বলেন, দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পরিদর্শন করেছেন। বুধবার ঢাকায় এ বিষয়ে জেআরসির বৈঠকে বিস্তারিত আলাপ হবে।

তিনি আরও বলেন, গত ১ জানুয়ারি থেকে ঐতিহাসিক গঙ্গা নদীর পানি চুক্তি কার্যকরের ২৭তম বছর শুরু হয়েছে। চলতি বছরের প্রথম ১০ দিন (১-১০ জানুয়ারি) গড়ে পানি পাওয়া গেছে ৬৩ হাজার ১১৩ কিউসেক। মাঝের ১০ দিন (১১ থেকে ২০ জানুয়ারি) গড়ে পানি প্রবাহ ছিল ৪৮ হাজার ৫১৮ কিউসেক। এই ১০ দিনে প্রবাহ কমেছে ৪ হাজার ৫৯৫ কিউসেক। প্রথম ১০ দিন নদীর গভীরতা ছিল গড়ে ১৬ দশমিক ৩৭ মিটার। গত ১০ দিনে গভীরতা কমেছে দশমিক ৮৫ মিটার। প্রথম ১০ দিন মোট পানিপ্রবাহ ছিল ৬ লাখ ৩১ হাজার ১২৭ কিউসেক এবং দ্বিতীয় ১০ দিনে সেই প্রবাহ হয়েছে ৪ লাখ ৮৫ হাজার ১৮২ কিউসেক। গত ১০ দিনে প্রবাহ কমেছে ১ লাখ ৪৫ হাজার ৯৪৫ কিউসেক।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
মাতৃছায়া কিন্ডারগার্ডেনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাতৃছায়া কিন্ডারগার্ডেনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান : প্রসূতি ওটিতে, মালিক পালালেন তালা মেরে

গণমাধ্যমকর্মীদের সরকারবিরোধী বললেন রেলমন্ত্রীর সেই আত্মীয়

গণমাধ্যমকর্মীদের সরকারবিরোধী বললেন রেলমন্ত্রীর সেই আত্মীয়

এশিয়ার মঞ্চে স্বর্ণ জিতলেন বাংলাদেশের ইমরানুর

এশিয়ার মঞ্চে স্বর্ণ জিতলেন বাংলাদেশের ইমরানুর

ঈশ্বরদীতে বিএনপি-জামায়াতের ৮ নেতা-কর্মী আটক

ঈশ্বরদী ইউনিয়ন পরিষদ নির্বাচন : চেয়ারম্যান মেম্বারের হাতাহাতি

ঈশ্বরদীতে ‘তরমুজ এখন বড়লোকের খাবার’!

ঈশ্বরদীতে ‘তরমুজ এখন বড়লোকের খাবার’!

কিন্ডারগার্টেন এসোসিয়েশন
ঈশ্বরদীতে ৩’শ কৃতি শিক্ষার্থীকে বৃত্তি ও সংবর্ধনা প্রদান

আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে : প্রধানমন্ত্রী

ঈশ্বরদীর জগন্নাথপুর সরকারী প্রাঃ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

ঈশ্বরদীর জগন্নাথপুর সরকারী প্রাঃ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

error: Content is protected !!