সোমবার , ৮ জানুয়ারি ২০২৪ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ বৃহস্পতিবার

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
জানুয়ারি ৮, ২০২৪ ১১:৫০ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটে নির্বাচিত নতুন সংসদ সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার (১১ জানুয়ারি)। নবনির্বাচিতদের বরণ করতে এরই মধ্যে সব প্রস্তুতি নিচ্ছে জাতীয় সংসদ সচিবালয়।গত রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট আগামীকাল মঙ্গলবার (৯ জানুয়ারি) হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৮ জানুয়ারি) জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মঙ্গলবারের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করবে ইসি। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করতে হবে নতুন সংসদ সদস্যদের।

 

মন্ত্রীর বাড়িতে নতুন এমপি!

ঈশ্বরদী পৌর এলাকার নবাব আলিবর্দী রোডে অবস্থিত প্রয়াত ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর বাড়ি। এই বাড়িটি ঈশ্বরদী-আটঘরিয়া দুই উপজেলার সাধারণ মানুষের কাছে মন্ত্রীর বাড়ি নামে পরিচিত। যদিও পূর্বে এমপির বাড়ি নামে পরিচিত থাকলেও প্রয়াত
শামসুর রহমান শরীফ বর্তমান সরকারের ভূমিমন্ত্রী দায়িত্ব পাওয়ার পর থেকে মন্ত্রীরবাড়ি নামে পরিচিত লাভ করে। আর এই মন্ত্রীর বাড়িতেই বসবাস করেন পাবনা-৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য গালিবুর রহমান শরীফ। নব-নির্বাচিত সংসদ সদস্যকে সর্বস্তরের সাধারণ মানুষ ও দলীয় নেতাকর্মীরা শুভেচ্ছা জানাতে ছুটছেন এই মন্ত্রীর বাড়িতে।

পাবনা ৪ : টানা ২৮ বছর ক্ষমতায় আ.লীগ

পাবনা জেলার গুরুত্বপূর্ণ সংসদীয় আসন পাবনা-৪ আসনে টানা ২৮ বছর ধরে ক্ষমতায় আওয়ামী লীগ। ১৯৯৬ সাল থেকে এই আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জয়লাভ করে আসছে। এই ২৮ বছরের মধ্যে সরকার পরিবর্তন হলেও সংসদীয় এই আসনে আওয়ামী লীগের প্রার্থী প্রতিনিধিত্ব করছেন। এর মধ্যে টানা পাঁচবার এমপি নির্বাচিত হন প্রয়াত ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, তার মৃত্যুর পর উপনির্বাচনে এমপি নির্বাচিত হন নুরুজ্জামান বিশ্বাস। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হন গালিবুর রহমান শরীফ।

সংবিধানের ১৪৮-এর ২(ক) ও ১২৩ অনুচ্ছেদের (৩) দফায় বলা হয়েছে, ‘সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হইবার তারিখ হইতে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন এতদুদ্দেশ্যে নির্দিষ্ট ব্যক্তি বা তদুদ্দেশ্যে অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোনো ব্যক্তি যে কোনো কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করিতে ব্যর্থ হইলে বা না করিলে, প্রধান নির্বাচন কমিশনার উহার পরবর্তী তিন দিনের মধ্যে উক্ত শপথ পাঠ পরিচালনা করিবেন, যেন এই সংবিধানের অধীন তিনিই ইহার জন্য নির্দিষ্ট ব্যক্তি।’ এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হয়। তবে ভোটের কত দিনের মধ্যে গেজেট হবে, সে বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

সংসদ সচিবালয়ের এক ঊর্ধ্বতন কর্মকতা জানান, দ্বাদশ সংসদের নতুন সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এমপিদের শপথের আগে নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শিরীন শারমিন নিজেই শপথ নেবেন। এরপর তিনি অন্যদের শপথ পাঠ করাবেন। ওই শপথ অনুষ্ঠানের পরই আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, বর্তমানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রংপুরে আছেন। স্পিকার মঙ্গলবার অথবা বুধবার ঢাকায় আসবেন। এছাড়া, আগামী বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হবে। বুধবার সরকার দলের অনেক কর্মসূচি আছে, সেজন্য বৃহস্পতিবার শপথ পাঠ করানো হতে পারে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!