মঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

এবার ১ জানুয়ারি ‘বই উৎসব’ নাও হতে পারে

প্রতিবেদক
বার্তা কক্ষ
নভেম্বর ২৮, ২০২৩ ১০:৩০ অপরাহ্ণ

গত ১৩ বছর ধরে ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব উদযাপন করে সরকার। এবারও বই উৎসব করার জন্য বই ছাপিয়ে প্রস্তুতি নিলেও ১ জানুয়ারি সেই উৎসব সম্ভবত হচ্ছে না। ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে চলেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে উৎসব হবে এবং সেটি প্রয়োজনে নির্বাচনের পর হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠানে এ প্রসঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, জাতীয় নির্বাচনের কারণে এবার বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি বই উৎসব করা নিয়ে ‘সংশয়’দেখা দিয়েছে। এবার বই উৎসবটা ঠিক ১ তারিখে (জানুয়ারি) করব নাকি নির্বাচনের পরে ১০-১১ তারিখে হবে, সেটা নিয়ে আলোচনা চলছে। আমরা একটা সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছি।

ডা. দীপু মনি বলেন, বই উৎসব নিয়ে এখন আমাদের ভাবতে হচ্ছে। যেহেতু ৭ জানুয়ারি নির্বাচন। নির্বাচনের পরের সময়টা আসলে কেমন থাকবে, সেটাও আমাদের একটু বিবেচনায় নিতে হবে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হয়। সে কারণে এবার বই উৎসবটা ঠিক ১ তারিখে করব নাকি নির্বাচনের পরে ১০ থেকে ১১ তারিখ করব, সেটা নিয়ে একটু সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছি। সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে শিগগিরই সেটা জানাতে পারব।

শিক্ষামন্ত্রী বলেন, নির্বাচনের কারণে চলতি বছর স কিছু এগিয়ে নিয়ে আসা হয়েছে। আজকে যে স্কুল ভর্তির লটারিটা হচ্ছে, সেটাও আরও পরে হওয়ার কথা ছিল। কিন্তু আমরা নভেম্বরের মধ্যেই এটা শেষ করছি আজকে। আবার বার্ষিক পরীক্ষা, বার্ষিক সামষ্টিক মূল্যায়নও এগিয়ে এনে দ্রুত শেষ করছি। নির্বাচনের আগের যে পরিবেশ-পরিস্থিতি সেটা আমাদের অবশ্যই মাথায় নিতে হবে, বিবেচনা করতে হবে।

মাধ্যমিকের লটারির ফল প্রকাশ অনুষ্ঠানে নবম শ্রেণি ও ষষ্ঠ-সপ্তম শ্রেণির বই ছাপানোর কাজ শুরু না হওয়ার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, যেগুলো এখনো ছাপানো শুরু হয়নি। সেগুলো সব ছাপানো শুরু হয়ে যাবে। বই উৎসব যখনই করি না কেন, শতভাগ বই শিক্ষার্থীর হাতে পৌঁছে দেওয়া হবে।

গত বুধবার চাঁদপুরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী জানুয়ারির ১ তারিখে বই উৎসবের বিষয়ে জানিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, আগামী ১ জানুয়ারি আমাদের বই উৎসব হবে। উৎসব করার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

উল্লেখ্য, বর্তমান সরকার ২০১০ সাল থেকে বিনামূল্যে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিচ্ছে। তবে গত বছর তাতে ছেদ পড়ে। কয়েক ধাপে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছানো হয়। পাশাপাশি গত বছর বইয়ে ভুল-ত্রুটি নিয়েও বিতর্কের মুখে পড়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পেলেন আব্দুস সালাম খান

১৩ ঘণ্টা পর লাইনচ্যুত ওয়াগনের উদ্ধারকাজ শেষ

১৩ ঘণ্টা পর লাইনচ্যুত ওয়াগনের উদ্ধারকাজ শেষ

ছাত্রলীগ-বিএনপি ধাওয়া-পাল্টাধাওয়া
ঈশ্বরদীতে আওয়ামী লীগের ওয়ার্ড কার্যালয় লক্ষ্য করে গুলি ও ককটেল বিস্ফোরণ

পাবনা সুগার মিল
বাড়ছে সুদ : নষ্ট হচ্ছে পাবনা চিনিকলের কোটি কোটি টাকার সম্পদ

ঈশ্বরদী : হাতুড়ি দিয়ে মাথায় ও গোপানাঙ্গে আঘাত করে গাড়িচালক সম্রাটকে হত্যা….

লিটারে ১৪ টাকা কমলো সয়াবিন তেলের দাম

লিটারে ১৪ টাকা কমলো সয়াবিন তেলের দাম

‌‘খালেদা জিয়ার অবস্থা সংকটাপন্ন, যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে’

বিদায়ী ২০২১-ঈশ্বরদীর সড়কে ১৬৮ দুর্ঘটনা : মৃত্যু ২৯, আহত ১৬৯

বিদায়ী ২০২১-ঈশ্বরদীর সড়কে ১৬৮ দুর্ঘটনা : মৃত্যু ২৯, আহত ১৬৯

১০০ টাকার কেচ কার্ড কিনলেই ফ্রিজ-সোনার দুল : ঈশ্বররদীতে দুই ভাইসহ ৫ প্রতারক আটক

১০০ টাকার কেচ কার্ড কিনলেই ফ্রিজ-সোনার দুল : ঈশ্বররদীতে দুই ভাইসহ ৫ প্রতারক আটক

ঈশ্বরদীতে নামাজ পড়তে মসজিদে যাওয়ার পথে দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যু

ঈশ্বরদীতে নামাজ পড়তে মসজিদে যাওয়ার পথে দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যু

error: Content is protected !!