শুক্রবার , ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1w
  2. 1Win AZ Casino
  3. 1win Brazil
  4. 1winRussia
  5. mostbet tr
  6. অর্থনীতি
  7. আইন ও আদালত
  8. আন্তর্জাতিক
  9. ঈশ্বরদী
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গল্প ও কবিতা
  15. চাকরির খবর

বন্ধ থাকবে পাবনা-ঢাকা বাস চলাচল
প্রথম ইউনিটের ইউরেনিয়াম রূপপুরে পৌঁছাবে শুক্রবার

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ১:২১ পূর্বাহ্ণ

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান শুক্রবার ঢাকা থেকে প্রকল্প এলাকায় আনা হবে। বিশেষ নিরাপত্তাবলয়ে সড়কপথে এ ইউরেনিয়াম আসবে। ফলে সড়কে যানজট তৈরির আশঙ্কায় শুক্রবার ভোর পাঁচটা থেকে পাবনা-ঢাকা পথে বাস চলাচল বন্ধ থাকবে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে এসব কথা জানিয়েছেন পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী।

আকবর আলী মুন্সী বলেন, পাবনা-ঢাকা রুটের বঙ্গবন্ধু সেতুপথে প্রচণ্ড যানজট হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারে। এ কারণেই সড়কটি যানজটমুক্ত রাখতে শুক্রবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হচ্ছে। তবে ইউরেনিয়াম প্রকল্পে পৌঁছে গেলেই বাস চালাচল শুরু হবে। তবে বিকল্প হিসেবে পাবনার কাজীরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাবে।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা বাস–মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক হাসান আবুল ফজল বলেন, শুক্রবার সকাল থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকাগামী দূরপাল্লার সব বাস বন্ধ থাকবে। এ ছাড়া কুষ্টিয়া থেকে উত্তরবঙ্গ যাওয়ার গাড়িগুলো ইউরেনিয়াম পরিবহন গাড়ির সময় বিবেচনা করে বন্ধ থাকবে।

এদিকে বাস চলাচল বন্ধের সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকাগামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে বলে জানিয়েছে।

জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি কাফি সরকার বলেন, প্রশাসনের নির্দেশে বাসের টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে বাস চলাচল শুরু হবে।

রূপপুর প্রকল্পের একটি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুরে একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়া থেকে ইউরেনিয়াম ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় একক প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। রাশিয়া থেকে ঋণ সহায়তা হিসেবে আসছে ৯১ হাজার ৪০ কোটি টাকা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ আগামী বছর প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করতে চায়। একই বছর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করার আশা করছে তারা।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!