মঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

একজন মানবিক ও কর্মঠ আনসার ভিডিপি প্রশিক্ষক এরশাদ আলী

প্রতিবেদক
বার্তা কক্ষ
এপ্রিল ৫, ২০২২ ১:০৮ অপরাহ্ণ
একজন মানবিক ও কর্মঠ আনসার ভিডিপি প্রশিক্ষক এরশাদ আলী

মুক্তিযুদ্ধ পরবর্তী সময় থেকে প্রায় ৮ বিঘা পরিমান জমিসহ ঈশ্বরদীর আনসার প্রশিক্ষণ মাঠটি বেদখল হয়ে যায়। বছরের পর বছর ধরে সরকারি এই আনসার মাঠটি ব্যবহার করতে না পারায় এই অঞ্চলের আনসার ও ভিডিপি সদস্যরা নিজেদের প্রশিক্ষণসহ কার্যক্রম পরিচালনা করছিলেন নানা সংকটের মধ্যে । এই অবস্থায় ২০১৮ সালে আনসার ও ভিডিপি প্রশিক্ষক হিসেবে ঈশ্বরদীতে যোগদান করেন মোঃ এরশাদ আলী। তিনি ঈশ্বরদীতে যোগদানের পর বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণের জন্য নির্ধারিত এই জায়গা উদ্ধার করতে প্রথম পরিকল্পনা গ্রহন করেন । সাহসি ও কর্মদক্ষতায় পদক্ষেপ নিয়ে তিনি প্রথমে এই মাঠটি প্রাচীরবেষ্টিত করার উদ্যোগ নেন । উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আলী আহমেদের সঙ্গে পরামর্শ করে উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে তিনি স্থানীয় কিছু দখলদারদের রক্তচক্ষু , হুমকি ও ভয়ভীতি উপেক্ষা করে পুরো জয়গাটি প্রাচীর বেষ্টিত করে এখানে আনসার সদস্যদের প্রশিক্ষণের জন্য কয়েকটি ভবন নির্মানের উদ্যোগ গ্রহণ করেও সফল হন । ৫০ বছরে যা সম্ভব হয়নি তা তিনি মাত্র ৬ বছরের মাথায় করে দেখিয়েছেন । মানিকনগর আনসার প্রশিক্ষণ মাঠে গত বছর ২ ডিসেম্বর থেকে পুনঃ প্রশিক্ষণ কার্যক্রম চালু হয় । বর্তমানে এই প্রশিক্ষণ মাঠে একটি ভবন নির্মানের কাজ চলছে । এসবের বাইরে একজন মানবিক প্রশিক্ষক হিসেবেও আনসার ভিডিপির সদস্যদের মন জয় করেছেন প্রশিক্ষক এরশাদ আলী । জানা গেছে , ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের মানিকনগর গ্রামে ২ একর ৪৯ শতাংশ জায়গায় আনসার প্রশিক্ষণ মাঠ এই এলাকার একটি ঐতিহ্যবাহী মাঠ । এই মাঠের জায়গা স্থানীয় কতিপয় প্রভাশালী দখলদাররা নানা উপায়ে দখল করে ব্যবহার করতেন । ফলে আনসার ভিডিপির স্বাভাবিক প্রশিক্ষণ চরমভাবে ব্যহত হচ্ছিল । প্রাচীরবেষ্টিত করার সময় লোকজন সেসব বাধাও দেন । উপজেলা আনসার 6 ভিডিপি অফিসার আলী আহমেদ ও উপজেলা প্রশিক্ষক মোঃ এরশাদ আলী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় স্থানীয় জনগণের সাথে সমন্বয় ও সুকৌশল অবলম্বন করে কোন বিশৃঙ্খলা ছাড়াই প্রাচীর নির্মাণ করতে সক্ষম হন । এদিকে মানিকনগর আনসার প্রশিক্ষণ মাঠে কয়েকটি ভবন নির্মাণ হয় । এসব ভবন নির্মাণের কাজেও স্থানীয় কিছু উচ্ছৃঙ্খল লোকজন ঠিকাদারদের নিকট । সেই আনসার মাঠে তৈরী হচ্ছে নতুন নতুন ভবন ।

চাঁদা দাবীসহ বিভিন্ন ধরণের হুমকি দিলে প্রশিক্ষক মোঃ এরশাদ আলী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে সততা ও সাহসিকতার সাথে সকল ধরণের হুমকি মোকাবেলা করে ভবণ নির্মাণের কাজে অগ্রণী ভূমিকা রাখেন ।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মোঃ এরশাদ আলী বর্তমানে উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয় , ঈশ্বরদী , পাবনায় কর্মরত রয়েছেন । তিনি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক হিসেবে ২০১৪ সালের ৬ মার্চ যোগদান করেন । সততা , কর্মতৎপরতা , দক্ষতা ও সাহসীকতার সহিত তার উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন । তিনি ঈশ্বরদী উপজেলায় ২০১৮ সালের ৫ মে যোগদান করেন । অত্র উপজেলায় যোগদানের পর থেকেই তিনি উপজেলা আনসার ও ভিডিপি অফিসার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় তার উপর অর্পিত দায়িত্ব অত্যন্ত সুষ্ঠু ও সুচারুরূপে সম্পাদন করে থাকেন ।

তিনি কর্তৃপক্ষের নির্দেশনায় সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি পূজা মন্ডপের নিরাপত্তা এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ের নির্বাচনে আনসার ও ভিডিপির সদস্য / সদস্যা বাছাই থেকে শুরু করে অঙ্গীভূতকরনের মাধ্যমে ভোট কেন্দ্রে প্রেরণের কার্যক্রম দক্ষতার সাথে পালন করেছেন । তিনি ঈশ্বরদী উপজেলায় ইউনিয়ন দলপতি / দলনেত্রী , ওয়ার্ড দলপতি / দলনেত্রী এবং আনসার ও ভিডিপি সদস্য / সদস্যাদের নিয়ে কোভিড -১৯ এর গণসচেনতা মূলক কাজে অগ্রণী ভূমিকা পালন করেন । এ ছাড়া তিনি ঈশ্বরদী উপজেলায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যক্রমে বিভিন্ন ভাবে সহযোগীতা করে থাকেন ।

ঈশ্বরদী উপজেলায় বিভিন্ন সংস্থায় প্রায় ৪ শ ‘ জন আনসার সদস্য কর্মরত রয়েছেন । তাদের সঙ্গে কথা বলে জানা যায় তিনি একজন সৎ , দক্ষ ও কর্মঠ ব্যক্তি এবং তিনি সকল সদস্যদের সাথে ভালো আচরণ করেন । ইতোপূর্বে মানিকনগর আনসার প্রশিক্ষণ মাঠের নিরাপত্তায় নিয়োজিত কয়েকজন আনসার সদস্যদের নিকট থেকে গত বছর ২৪ ডিসেম্বর কতিপয় বিশৃঙ্খলাকারী ২৫ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যায় । তাৎক্ষণিকভাবে উপজেলা প্রশিক্ষক মোঃ এরশাদ আলীকে ছিনিয়ে নেওয়া টাকা উদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ছিনিয়ে নেওয়া ব্যক্তিদের চিহ্নিত করেন তাদের আটক করতে সক্ষম হন ।

উপজেলা প্রশিক্ষক মোঃ এরশাদ আলী হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর , ঢাকা হতে বদলী হয়ে ঈশ্বরদী উপজেলায় ২০১৮ সালের মে মাসের ১৫ তারিখে যোগদান করেন। তৎকালীন বিমানবন্দর থানার থানা আনসার ও ভিডিপি অফিসার মোঃ আতিক হাসানের সঙ্গে কথা বলে জানা যায় এরশাদ আলী একজন সৎ , কর্মঠ , দক্ষ ও সাহসী কর্মচারী । বিমানবন্দরে কর্মরত থাকা অবস্থায় তার ওপর অর্পিত দায়িত্ব নির্লসভাবে সম্পন্ন করেছেন ।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!