শুক্রবার , ১৬ জুন ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1win Brazil
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. ঈশ্বরদী
  6. করোনাভাইরাস
  7. কৃষি
  8. ক্যাম্পাস
  9. খেলাধুলা
  10. গল্প ও কবিতা
  11. চাকরির খবর
  12. জাতীয়
  13. তথ্যপ্রযুক্তি
  14. তারুণ্য
  15. ধর্ম

ছয়শো ছাড়াল বাংলাদেশের লিড, টেস্টে সর্বোচ্চ টার্গেট কত?

প্রতিবেদক
আমাদের স্পোর্টস ডেস্ক :
জুন ১৬, ২০২৩ ৩:৩৪ অপরাহ্ণ

মিরপুরে ব্যাটিং প্রদর্শনী চলছে বাংলাদেশের। টাইগার ব্যাটারদের সামনে কোনো জবাব খুঁজে পাচ্ছে না আফগান বোলাররা। এক নাজমুল হোসেন শান্তই দুই ইনিংসে টানা দুই সেঞ্চুরিতে করলেন ২৭০ রান। ঢাকা টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের লিড এখন পর্যন্ত ৬১৪ রান।

ইতোমধ্যে যা বাংলাদেশের সর্বোচ্চ রানের লিডের রেকর্ড হয়ে গেছে। আগের সর্বোচ্চটি ছিল ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে। সেদিন বাংলাদেশ টার্গেট দিতে পেরেছিল ৪৭৬ রান।

টেস্ট ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসে ছয়শোর বেশি লক্ষ্য দেওয়ার ২১তম ঘটনা এটি। সর্বশেষ ২০১৯ সালের ব্রিজটাউন টেস্টে ইংল্যান্ডকে ৬২৮ রানের লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ টার্গেট দেওয়ার বিশ্বরেকর্ডও ইংলিশদের। ১৯৩০ সালে কিংস্টনে ক্যারিবীয়দের ৮৩৬ রানের লক্ষ্য দিয়েছিল তারা।

দ্বিতীয় ইনিংসে ৭০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩৭৮ রান তুলেছে বাংলাদেশ। সেঞ্চুরির দোরগোড়ায় আছেন মুমিনুল হক। অপরাজিত আছেন ৯৫ রানে। অন্যদিকে, ব্যক্তিগত ফিফটি পেতে লিটনের দরকার আর মাত্র ২ রান।

গত দিনের ১ উইকেটে ১৩৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। গতকালের দুই অপরাজিত ব্যাটার উইকেটে এসে শুরু থেকেই আক্রমণাত্মক খেলেছেন। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে পাত্তায়ই পায়নি আফগান বোলাররা।

সবালীল খেলতে থাকা দুই ব্যাটার বিপদ ডেকে আনলেন দৌড়ে ৩ রান নিতে গিয়ে। দুই রান সম্পন্ন করার পর দুটানায় পড়ে যান জাকির। আর তাতেই যেন সর্বনাশ! ৭১ রান করে জাকির সাজঘরে ফেরায় দিনের প্রথম সাফল্য পায় আফগানিস্তান।

জাকির ফিরলেও রানরেটে তার প্রভাব পড়েনি। কারণ অপর প্রান্তে থাকা শান্ত একই গতিতে রান তুলেছেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে বড় সংগ্রহের ভীত গড়ে দিয়েছিলেন তিনি। এবার দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এই টপ অর্ডার ব্যাটার। প্রথম ইনিংসে ১১৮ বলে তিন অঙের ম্যাজিক ফিগার স্পর্শ করেছিলেন। আর এবার তিনি শতক পূরণ করেছেন ১১৫ বলে।

হাশমতউল্লাহ শাহিদির অফ স্টাম্পের ওপর করা ফুলার লেন্থের বল স্কোয়ার লেগে পাঠিয়ে প্রান্ত বদল করলেন শান্ত। অপর প্রান্তে পৌঁছানোর আগেই মাথার হেলমেট খুলতে থাকেন, প্রান্তে পৌঁছেই দুই হাত ওপরে তুলে শূন্যে লাফালেন! কারণ এই এক রান নিয়ে তিনি শতক পূরণ করেছেন। আর তাতে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়লেন শান্ত। এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে এমনটা করে দেখিয়েছিলেন মুমিনুল হক।

২ উইকেটে ২৫৫ রান তুলে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে আর বেশিক্ষণ টিকতে পারলেন না শান্ত। দুর্দান্ত এক ইনিংসের সমাপ্তি ঘটলো সাদা-মাটা একও ক্যাচে। ৫৪ তম ওভারের প্রথম বলটি পায়ের ওপর ফুল লেন্থে করেছিলেন জহির খান, সেখানে সোজা ব্যাটে খেলতে গিয়ে বল গ্রাউন্ডে রাখতে পারেননি শান্ত তাতে মিডউইকেটে ধরা পড়েন এই ব্যাটার। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫১ বলে ১২৪ রান।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!