বুধবার , ৮ মার্চ ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

নারী দিবস : পড়াশোনার পাশাপাশি সফল নারী উদ্যোক্তা ঈশ্বরদীর তরুণী সেতু

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
মার্চ ৮, ২০২৩ ৭:৫১ পূর্বাহ্ণ

সমাজের অধিকাংশ নারী-ই অনেক ক্ষেত্রে রক্ষণশীলতার অজুহাতে আবার কেউ নিরাপত্তার অজুহাতে নিজেকে গুঁটিয়ে রেখেই স্বস্তি পান। তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও আছে। যারা বাধাকে ডিঙিয়ে আনন্দ পান। প্রতিবন্ধকতাকে জয় করে অভীষ্ট লক্ষ্যে পৌছতে চান। আন্তর্জাতিক নারী দিবসের এই দিনে আমরা এমন একজন নারী সম্পর্কে বলবো যিনি দৃঢ় মনোবল, সাহস, বুদ্ধি ও পরিশ্রমের সমন্বয়ে নিজেই গড়েছেন নিজের জগত।

ডিজিটাল বাংলাদেশের সুফল হিসেবে ইউটিউবে ভিডিও দেখে কুশিকাটার কাজ শিখে আজ নারী উদ্যোক্তার তালিকায় নিজের নাম লিখিয়েছেন পাবনা এডওয়ার্ড কলেজের শিক্ষার্থী ও ঈশ্বরদীর মেয়ে সাবিকুন নাহার সেতু।

মহামারী করোনা দুর্যোগের সময়ে ঘরে বসে অলস সময় না কাটিয়ে নিজ আগ্রহে ডিজিটাল বাংলাদেশের সুফল হিসেবে ইউটিউবে ভিডিও দেখে কুশিকাটার কাজ শিখে বেশ স্বল্পসময়ে নারী উদ্যোক্তা সাবিকুন নাহার সফল হয়েছেন। ইন্টারনেটের বদৌলতে ফেসবুক গ্রুপের মাধ্যমেই তার তৈরীকৃত পন্যের অর্ডার ও ডেলিভারী দেওয়া হয়।

পাবনার ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের জয়নগর গ্রামে তার জন্ম। মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সলিমপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাশ করে বর্তমানে পাবনা এডওয়ার্ড কলেজের গনিত বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী সে। তার মেধা ও শ্রমের বিনিময়ে আজ সে সফল। তার তৈরি কুশিকাটার সব ধরনের তৈরি পন্য এখন সারাদেশে সুনাম কুড়াচ্ছে । তৈরীকৃত পন্যের তালিকায় রয়েছে-বাচ্চাদের জামা, শাল, মাপলার, টুপি, কোটি, ঘর সাজানো টেবিল ম্যাট, শোপিজ সহ অনেক কিছু ।

সফল নারী উদ্যোক্তা সাবিকুন নাহার সেতু বলেন, শৈশব থেকেই ইচ্ছা ছিলো পড়াশোনা শেষ করে ভালো চাকরী করবো, নিজেকে প্রতিষ্ঠিত করবো। তবে এখন ইচ্ছা পড়াশোনা শেষ করার পাশাপাশি সফল উদ্যোক্তা হওয়া।

নারী দিবসের এক সাক্ষাতকারে তিনি বলেন, ২০২০ এ করোনা মহামারীর সময় এক প্রকার অলস সময় পার করছিলাম। পড়াশোনা সবকিছু বন্ধে কিছুটা হতাশা কাজ করছিলো ভবিষ্যৎ নিয়ে। সে সময় সন্ধান পায় ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ নামের ফোসবুক গ্রুপের। সেখান থেকেই এফ কমার্স সম্পর্কে প্রথম জানতে পারি এবং সিদ্ধান্ত নেই আমি আমার হাতের কাজ দিয়েই একটা ব্যবসা শুরু করবো এবং সেখান থেকেই আমার যাত্রা শুরু হয়। প্রথমে ইউটিউবে ভিডিও দেখে কুশিকাটার তৈরির কাজ রপ্ত করি। পরবর্তীতে কলেজের ফাঁকে প্রয়োজনীয় উপকরণ ক্রয় করে এনে ঘরে বসেই প্রাথমিকভাবে দু-একটা পন্য তৈরি করা শুরু করি। আস্তে আস্তে আজ এ পর্যায়ে এসেছি। বর্তমানে আমার ব্যবসা মূলত অনলাইন ভিত্তিক। নিজের তৈরীকৃত পন্যের ছবি অনলাইনে প্রচার করেই ব্যবসা পরিচালনা করে থাকি।

সাবিকুন নাহার বলেন, প্রতিটি কাজেই নানা ধরণের প্রতিবন্ধকতা থাকে। তবে দৃঢ় মনোবল নিয়ে সেগুলোকে দক্ষতার সাথে কাটিয়ে উঠতে পারলে কোনো প্রতিবন্ধকতায় বাঁধা হয়ে দাঁড়াতে পারেনা। অনলাইন বিজনেসের বড় একটি প্রতিবন্ধকতা হলো ডেলিভারি সিস্টেম। তবে আলহামদুলিল্লাহ, অভিজ্ঞতার সাথে সাথে এই সমস্যা এখন অনেকটাই কমে এসেছে। আমার ব্যবসা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা আছে। আমি স্বপ্ন দেখি খুব শীগ্রহই আমার তৈরীকৃত এসব পণ্য একটা ব্র্যান্ড হিসেবে দেশে ও দেশের বাহিরে জায়গা করে নিবে। অনলাইন ব্যবসার ক্ষেত্রে অত্যন্ত জরুরি হলো পরিচিতি। আপাতত আমি আমার বিজনেসকে পরিচিত করতে কাজ করছি। এরপর ব্যবসার পরিসর বৃদ্ধি করতে চাই। প্রশিক্ষনের মাধ্যমে বেকার নারীদের স্বাবলম্বী করে তুলতে চায়।

ব্যবসা করতে হলে নারীদের সাহসী হতে হবে। তা না হলে সফল উদ্যোক্তা হওয়া যায় না বলে মনে করেন সাবিকুন নাহার । তিনি বলছেন, অর্থায়নই নারীদের ব্যবসার বড় বাধা। ব্যাংকগুলো সহজে ঋণ দেয় না, এ কারণে নানা ভোগান্তি পোহাতে হয় নারী উদ্যোক্তাদের। ঋণপ্রাপ্তি সহজ ও নারীদের জন্য বেশি সুযোগ-সুবিধা দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এটি নিশ্চিত করতে পারলে ব্যবসা–বাণিজ্যে আরও উৎসাহিত হবেন নারী উদ্যোক্তারা।

নারী দিবসকে সামনে রেখে এক সাক্ষাতকারে বেকার তরুণীদের উদ্দেশ্যে সাবিকুন নাহার বলেন, নিজের অবসর সময়টা ঘরে বসে নষ্ট না করে আপনার আগ্রহ অনুযায়ী কাজের প্রতি নিজের দক্ষতা বৃদ্ধি করুন এবং কাজের মাধ্যমে আপনার পরিচিতি গড়ে তোলার চেষ্টা করুন। আমাদের দেশে কাজের অভাব নেই কিন্তু দক্ষ জনগোষ্ঠীর খুব অভাব। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষ ও সাহসী উদ্যোক্তা প্রয়োজন। তাই আগে টাকা ইনকামের দিকে না ঝুঁকে নিজের দক্ষতা বৃদ্ধিতে সময় দিন। দেখবেন আপনার সামনে অসংখ্য সম্ভাবনার পথ তৈরী হবে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!