বুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর স্টেশন বদলে দেবে ঈশ্বরদী

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৩:৩৬ অপরাহ্ণ
রূপপুর স্টেশন বদলে দেবে ঈশ্বরদী

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি রেলওয়ের ঈশ্বরদী থেকে রূপপুর, জয়দেবপুরসহ অপর একটি প্রকল্পের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ঈশ্বরদী থেকে রূপপুর রেললাইন প্রকল্পের রূপপুর স্টেশনটি বদলে দেবে ঈশ্বরদীর অর্থনৈতিক অবস্থা। স্থাপন হবে নতুন নতুন শিল্পকলকারখানা। সবচেয়ে বেশি লাভবান হবে ঈশ্বরদী ইপিজেড। রেলওয়েতেও যুক্ত হবে বাড়তি মুনাফা। এমনকি স্থানীয় জনসাধারণের দাবি হিসেবে আগামীতে ঈশ্বরদী থেকে রাজশাহীগামী কমিউটার ট্রেনটিও রূপপুর স্টেশন থেকে ছাড়া হতে পারে।

বুধবার ( ০৮ ফেব্রুয়ারি ) দুপুরে একান্ত স্বাক্ষাতকারে এমন প্রত্যাশা ব্যক্ত করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার ও প্রকল্প পরিচালক রাজশাহী বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক।

জনগণের চাহিদা থাকলে আগামীতে কমিউটার ট্রেনটি রূপপুর স্টেশন থেকে ছাড়া যায় কিনা তা লিখিতভাবে রেলভবণের মাধ্যমে রেলপথমন্ত্রণালয়কে জানানো হবে।
রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার


প্রকল্প সূত্রে জানা যায়, দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প নির্মাণাধীণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল ও যন্ত্রপাতি রাশিয়া থেকে রূপপুর প্রকল্পে পৌঁছানোর জন্য ২০১৮ সালের এপ্রিলে ৩৩৬ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ঈশ্বরদী বাইপাস স্টেশন থেকে রূপপুর ২৬ দশমিক ৫২ কিলোমিটার নতুন রেললাইন স্থাপনের কাজ শুরু করা হয়। ২০২০ সালের জানুয়ারিতে কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বৈশ্বিক করোনা মহামারির কারণে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। এই প্রকল্পের অধীনে প্রায় ২২ দশমিক ২ কিলোমিটার মূল লাইন, ৪ দশমিক ৫ কিলোমিটার লুপ লাইন, ১৩টি লেভেল ক্রসিং গেট, একটি ‘বি’ শ্রেণির স্টেশন ভবন, একটি প্লাটফর্ম, সাতটি বক্স কালভার্ট নির্মাণ, ঈশ্বরদী জংশন স্টেশন প্লাটফর্ম উঁচুকরণ, ইন্টারলকিং সিগন্যালিং ব্যবস্থা প্রবর্তন, আধুনিক টয়লেট নির্মাণ ও লোকোমোটিভ কারখানায় ডগপিট নির্মাণ কাজ করা হয়েছে।

ঈশ্বরদী থেকে রূপপুর রেললাইন প্রকল্পের পরিচালক ও রাজশাহী বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক বলেন, রূপপুর স্টেশন চালু হলে ঈশ্বরদী ইপিজেডের প্রস্তুতকৃত মালামাল কন্টেইনারের মাধ্যমে কম খরচে, কম সময়ে সরাসরি চট্টগ্রাম ও মংলা বন্দরে পৌঁছানো যাবে। ইপিজেডের বিভিন্ন কম্পানি বিদেশ থেকে আমদানিকৃত পণ্যগুলোও খুব সহজেই ঈশ্বরদী ইপিজেডে আনতে পারবে। শুধু তাই নয় রূপপুরসহ ঈশ্বরদীর বিভিন্ন ব্যবসায়ী ও কম্পানির মালিকরা কম সময়ে, স্বল্প খরচে এবং খুব সহজে আনা নেওয়া করতে পারবে।

প্রকল্প পরিচালক আরো বলেন, ঈশ্বরদী ইপিজেডসহ বিভিন্ন কম্পানি এবং ব্যবসায়ীরা বিদেশ থেকে নানা ধরণের পণ্য এনে চট্টগ্রাম, মংলা বন্দরে আনলোড করে সড়ক পথে নিয়ে আসেন। এতে খরচ বেশি হয়। সময়ও বেশি লাগে। তাছাড়া যারা ভারত থেকে পাথর, কয়লা, ভুট্টা, গম, ডাউলসহ বিভিন্ন ধরণের খাদ্যশস্য রেলপথে ঈশ্বরদীতে নিয়ে আসেন। কিন্তু সেসব পণ্যগুলো আনলোড করার মতো বড় ইয়ার্ড ঈশ্বরদীতে ছিল না। তাই ভারত থেকে বাংলাদেশে আসা বিভিন্ন পণ্যবাহী কোচ সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলওয়ে স্টেশনে আনলোড করা হত। সেখান থেকে সড়ক পথে সেসব পণ্য গন্তব্যস্থলে আনা হত। এতে খরচ ও সময় বেশি লাগত। ভোগান্তিতেও পড়তো হত। সেই কারণে ব্যবসায়ীদের পক্ষ থেকে ঈশ্বরদীতে বড় ইয়ার্ড করানোর জোড় দাবি ছিল। রূপপুর স্টেশন চালু হলে ইপিজেডের বিভিন্ন কম্পানি ও ঈশ্বরদীর স্থানীয় ব্যবসায়ীদের সেই দাবি পূরণ হবে।

প্রকল্প পরিচালক প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন রূপপুর স্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এই জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, ভারত থেকে বাংলাদেশে একটি রেক আসলে পাকশী রেলওয়ে রাজস্ব পায় সাড়ে ১২ লাখ টাকা। রূপপুর স্টেশনটি চালু হলে এখানে পর্যাপ্ত জায়গা রয়েছে। তাই রেকগুলোর রূপপুরে আনার চাহিদা বাড়বে। এতে মাসে ৭/৮ কোটি টাকা রাজস্ব পাওয়া সম্ভব হবে। একই সঙ্গে এই অঞ্চল ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটার পাশাপাশি বহু মানুষের কর্ম সংস্থানেরও সুব্যবস্থা হবে।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে ঈশ্বরদী, বিদ্যালয় বন্ধ

নৌকা দেবে আধুনিক ঈশ্বরদী-আটঘরিয়া : নুরুজ্জামান বিশ্বাস

উদ্বোধন করেন পাবনা জেলা আ লীগের সাংগঠনিক সম্পাদক গালিবুর রহমান শরীফ
ঈশ্বরদীতে যুবলীগের ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য র‌্যালি

ডিজেল-কেরোসিনের নতুন দাম ১১৪ টাকা, পেট্রোল ১৩০, অকটেন ১৩৫

ডিজেল-কেরোসিনের নতুন দাম ১১৪ টাকা, পেট্রোল ১৩০, অকটেন ১৩৫

‘আমি দশ লাখ দেই, আমার বাবাকে এনে দেন’

‘আমি দশ লাখ দেই, আমার বাবাকে এনে দেন’

বিশ্বের পাঁচ দেশের কারিদের অংশগ্রহণে ঈশ্বরদীতে আন্তর্জাতিক কিরাত সম্মেলন

বিশ্বের পাঁচ দেশের কারিদের অংশগ্রহণে ঈশ্বরদীতে আন্তর্জাতিক কিরাত সম্মেলন

আওয়ামী লীগ কখনো পালায় না : শেখ হাসিনা

আওয়ামী লীগ কখনো পালায় না : শেখ হাসিনা

রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবাসন সংকট চরমে

রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবাসন সংকট চরমে

১ কোটি ২০ লাখ টাকায় আব্দুলপুর জংশন স্টেশনের নতুন ভবন উদ্বোধন

১ কোটি ২০ লাখ টাকায় আব্দুলপুর জংশন স্টেশনের নতুন ভবন উদ্বোধন

নুসরাতের স্লিম ফিগার দেখে চমকে গেলেন শ্রাবন্তী

নুসরাতের স্লিম ফিগার দেখে চমকে গেলেন শ্রাবন্তী

error: Content is protected !!