রবিবার , ১২ জুন ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

৩ মাসে ৩ সাংবাদিক খুন, ৫ মাসে নিপীড়নের শিকার ১১৮: আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

প্রতিবেদক
বার্তা কক্ষ
জুন ১২, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ
৩ মাসে ৩ সাংবাদিক খুন, ৫ মাসে নিপীড়নের শিকার ১১৮: আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে বাংলাদেশে তিনজন গণমাধ্যমকর্মী খুন হওয়ার ঘটনায় যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন গভীর শঙ্কা ও উদ্বেগ প্রকাশ করেছে।

একই সঙ্গে সংস্থাটি ডিজিটাল নিরাপত্তা আইনে দেশজুড়ে সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও মামলা এবং সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমাদান ৮৯তম বারের মতো পেছানোসহ অব্যাহত সাংবাদিক নির্যাতনের নিন্দা জানিয়েছে।

রোববার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ উদ্বেগ জানিয়েছে সংস্থাটি।

মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের সুরক্ষার অধিকার প্রসারে বিশ্বজুড়ে কাজ করা সংস্থাটি মনে করে, সাংবাদিকদের অধিকার লঙ্ঘন ও হত্যাসহ নির্যাতনের অব্যাহত এই প্রবণতা বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা পরিস্থিতির ক্রমাবনতি নাজুক অবস্থা ও বিচারহীনতার পরিস্থিতি নির্দেশ করে।

গত ৮ জুন রাজধানীর হাতিরঝিলের পাড় থেকে বেসরকারি টেলিভিশন স্টেশনের এক সিনিয়র প্রযোজনা নির্বাহীর ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করা হয়। ৬ জুন পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় পুকুর থেকে এক স্থানীয় দৈনিকের প্রতিনিধি আবু জাফর প্রদীপের মরদেহ উদ্ধার করে পুলিশ। আবু জাফরের শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন ছিল।

গত ১৩ এপ্রিল কুমিল্লার বুড়িচং উপজেলায় পেশাগত দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের গুলিতে স্থানীয় দৈনিকের সাংবাদিক মহিউদ্দিন সরকার নাঈম নিহত হন। নাঈম হত্যা মামলার প্রধান আসামি ঘটনার অব্যবহিত পর ‘বন্দুকযুদ্ধে’ মারা যান।

আর্টিকেল নাইনটিন এই তিন হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছে।


আর্টিকেল নাইনটিন চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত দেশজুড়ে সাংবাদিকদের ওপর শারীরিক হামলার ৬২টি ঘটনা রেকর্ড করেছে। এসব ঘটনায় ১১৮ জন সাংবাদিক আহত ও লাঞ্ছিত হয়েছেন। দেশের সচেতন নাগরিক, গণমাধ্যম ও সাংবাদিকদের ওপর এসব ঘটনার প্রভাব ও ব্যাপকতা মারাত্মক, যা এরই মধ্যে একটি ভয়ের পরিবেশ ও সংস্কৃতি কায়েম করেছে বলে মনে করে সংস্থাটি।


আর্টিকেল নাইনটিন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিতে হত্যাসহ নির্যাতন ও অধিকার লঙ্ঘনের প্রতিটি ঘটনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুত ও সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারের প্রতিশ্রুতি অবিলম্বে বাস্তবায়নেরও আহ্বান জানানো হয়েছে।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, ‘বাস্তবতা হলো মতপ্রকাশের অধিকার ও স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী বলে চিহ্নিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও গ্রেপ্তার হচ্ছে অব্যাহত গতিতে। নিবর্তনমূলক ধারাগুলো সাংবাদিকদের হয়রানি করাসহ নানাভাবে অপপ্রয়োগ হচ্ছে। এ বিষয়ে সরকার এবং প্রশাসনও অবগত। তাই কালক্ষেপণ না করে প্রতিশ্রুতি অনুযায়ী আইনটির সংস্কার জরুরি।’

আর্টিকেল নাইনটিন ২০২১ সালে ৭১ জন সাংবাদিকের বিরুদ্ধে হওয়া ৩৫টি মামলার ঘটনা রেকর্ড করেছে। এসব মামলায় গ্রেপ্তার হয়েছেন ১৬ জন সাংবাদিক। চলতি ২০২২ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে ২৩ সাংবাদিকের বিরুদ্ধে হওয়া ১০টি মামলার ঘটনা রেকর্ড করা হয়েছে। এ সময় তিনজন সাংবাদিক এ আইনের আওতায় গ্রেপ্তার হয়েছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!