সোমবার , ৪ এপ্রিল ২০২২ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীর মহাসড়কে চলছে উল্টোপথে গাড়ি

প্রতিবেদক
বার্তা কক্ষ
এপ্রিল ৪, ২০২২ ৪:০৫ অপরাহ্ণ
ঈশ্বরদীর মহাসড়কে চলছে উল্টোপথে গাড়ি

ট্রাফিক বা হাইওয়ে পুলিশের নেই কোন ভূমিকা

দেশের প্রায় সবজায়গাতেই দেখা যায় উল্টোপথে গাড়ি চলার দৃশ্য। উত্তরবঙ্গের প্রবেশদ্বার খ্যাত ঈশ্বরদীর দাশুড়িয়াও এর ব্যতিক্রম নয়। প্রায় ১০০০ মিটারের ব্যবধানে রয়েছে পাশাপাশি দুটি মোড় । এর একটিতে ট্রাফিক পুলিশিং ব্যবস্থা থাকলেও অপরটিতে নেই। দাশুড়িয়া-খুলনা, দাশুড়িয়া-রাজশাহী, দাশুড়িয়া-ঢাকা, দাশুড়িয়া-পাবনা এই মহাসড়কে চলে দক্ষিণাঞ্চল ও উত্তরবঙ্গের ৩২টি জেলার যানবাহন। তাছাড়াও রয়েছে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মালামাল আনা নেয়ার জন্য ভারী যানবাহন । এছাড়াও দেশের বিভিন্ন রুটের যানবাহন ও এরাস্তা দিয়ে চলাচল করে ।

জনবহুল এ রাস্তার দাশুড়িয়া নতুন গোলচত্বরে ট্রাফিক পুলিশ না থাকায় ড্রাইভাররা নিয়মনীতির তোয়াক্কা না করে হরহামাশায় উল্টোপথে গাড়ি চালিয়ে আসছে । দেখে মনে হয় এটাই তাদের রাস্তায় চলাচলের বৈধ রীতি । উল্টোপথে গাড়ি চালানোর কারণে বিভিন্ন সময়ে ঘটছে নানা দুর্ঘটনা ।

ট্রাফিক পুলিশের অব্যবস্থাপনা এবং রাস্তায় গাড়ি চালকদের অসচেতনভাবে চলাচলের কারণেই নিয়ম ভঙ্গ হচ্ছে বলে জানিয়েছেন অনেকে। ঝুঁকি নিয়েই চলাচল করছে পথচারীররা ।

দাশুড়িয়ার নতুনমোড়ে দেখা যায়, অসংখ্য মোটরসাইকেল, বাস, ট্রাক, প্রাইভেট কারসহ বিভিন্ন যানবাহন নিয়ম ভঙ্গ করে উল্টোপথে চালানো হচ্ছে। দাশুড়িয়া হতে পাকশী হাইওয়ে মহাসড়কে যাতায়াতের জন্য এ রাস্তাটিতে উল্টোপথে চলাচল করাই যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। সরেজমিনে দেখা যায় দিনের চেয়ে রাতেই বাস, পণ্যবাহী ট্রাক, থ্রীহুইলার, বালুবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন উল্টোপথে পার হয় এ মোড় দিয়ে ।

এ রাস্তায় চলাচলরত রিকশা ও মোটরসাইকেল আরোহীসহ স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, এখানে নেই কোনো ট্রাফিক পুলিশ নেই এবং হাইওয়ে পুলিশের ও কোন তদারকী নেই । তাই নিশ্চিন্তে এ রাস্তা দিয়ে উল্টোপথে গাড়ি চালাই ড্রাইভাররা । উল্টোপথে গাড়ি চলাচলের কারণে এ সড়কে প্রায়ই মাঝে মধ্যেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয় ।

একটি দূর্ঘটনা বয়ে আনে সারা জীবনের কান্না । দূর্ঘটনারোধে আইন থাকলেও নেই তারবাস্তব প্রয়োগ। কর্তৃপক্ষের নিকট এলাকাবাসী এবং সচেতন মহলের দাবী অতিসত্বর দাশুড়িয়া নতুন মোড়ে ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের তদারকির ব্যবস্থা করা ।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!