শুক্রবার , ৪ ফেব্রুয়ারি ২০২২ | ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে খরচ কমাতে ইটভাটায় কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ!

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ৪, ২০২২ ২:২৮ অপরাহ্ণ
ঈশ্বরদীতে খরচ কমাতে ইটভাটায় কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ!

ইটভাটা নির্মাণে সরকারি বিধি-নিষেধ উপেক্ষা করে নির্মাণকৃত ইটভাটা মালিকদের নিকট থেকে আর্থিক সুবিধা নিয়ে ম্যানেজ হয়ে নিষ্কৃয় পাবনা জেলা ও ঈশ্বরদী উপজেলা ইটভাটা পর্যবেক্ষক কমিটি। ম্যানেজ জেলা, উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, থানা, ফাঁড়ি, লক্ষ্মীকুন্ডা নৌপুলিশ থানা ও ইউনিয়ন পরিষদ। এই সুযোগে ইটপোড়ানো কাজে খরচ কমাতে কয়লার পরিবর্তে প্রতিটি ভাটায় পোড়ানো হচ্ছে গাছ। ইটভাটায় মাটি পরিবহনের জন্য পদ্মানদীতে ইট সুড়কি দিয়ে নির্মাণ করা হয়েছে বাঁধ।

পদ্মানদী ও সরকারি খাস জমির ফসলি মাঠ থেকে কাটা হচ্ছে মাটি। এই চিত্র বছরের পর বছর ধরে চলে আসছে পাবনার ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নে ইট প্রস্তুত মৌসুম জুড়ে। এতে প্রতি বছর ইটভাটাগুলো থেকে সরকার কয়েক কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, পদ্মানদীর কোল ঘেঁষা ঈশ্বরদীর লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন। এই ইউনিয়নে রয়েছে কয়েক হাজার একরের সরকারি খাস জমির নবীনগর চর, দাদাপুর চর, শাহপাড়ার চর, ডিগ্রির চর, চরমাদিরার চর ও শানিকদিয়াড় চর। এখানকার অধিকাংশ ইটভাটার মালিকদের ইট প্রস্তুতের জন্য কিনতে হয় না মাটি। পদ্মানদী ও চরের খাস এবং অন্যের ফসলি জমি থেকে বিনা বাধায় ইস্কেভেটর দিয়ে কেটে আনা হয়। তাই লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের নির্মাণ করা হয়েছে ৫৬ টি ইটভাটা। তবে চলতি মৌসুমে ইট উৎপাদনের করছে ৩৮টি ভাটা। এরমধ্যে তিনটি হাওয়া ভাটা এবং ৩৫টি ফিট চিমনির ভাটা রয়েছে।

লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের ইটভাটাগুলোতে সরেজমিনে গিয়ে দেখা যায়, ফিট চিমনির প্রতিটি ইটভাটায় কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে গাছ ও খড়ি। গাছগুলোকে ভাটার জ্বালিয়ে মুখে ফেলার উপযোগী করতে বসনো হয়েছে করাত কল। সেখানেই কেটে গাছের টুকরোগুলোকে উপযোগী করা হচ্ছে। পদ্মানদীর পাড় ও সরকারি খাস এবং চরে ব্যক্তির জমির ফসল নষ্ট করে স্কেভেট দিয়ে চুরি করে মাটি কাটা হচ্ছে। সেই মাটি ভাটায় পরিবহনের জন্য পদ্মানদীর বুক নির্মাণ করা হয়েছে অন্তত ১০টি বাঁধ। এতে পদ্মানদী পাড়বাঁধা পুকুরে পরিণত হয়েছে।

ইটভাটায় কয়লার পরিবর্তে খড়ি পোড়ানো কেন হচ্ছে জানতে চাইলে ইটভাটার মালিকরা কালের কণ্ঠকে জানান, প্রত্যেক ইটভাটার মালিকই কয়লা দিয়েই ইট পোড়ান। কিন্তু কয়লার দাম বেশি হওয়ায় খরচ কমাতে গাছ পোড়ানো হয়। তাঁরা আরো জানান, এক লাখ ইট ভালো করে পোড়ানোর জন্য প্রয়োজন হয় ১৪-১৫ টন কয়লা। যার বর্তমান বাজার মূল্য প্রায় তিন লাখ ৩০ হাজার টাকা। সমপরিমাণ ইট পোড়ানোর জন্য প্রয়োজন হয় ৫৬ টন খড়ি। যার বাজার মূল্য দুই লাখ ২৪ হাজার টাকা। এতে ইট প্রস্তুতিতে খরচের হার প্রতি লাখে কমে এক লাখ ৬ হাজার টাকা।

লক্ষ্মীকুন্ডা ইটভাটা মালিক সমিতির কয়েকজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, এবার ইটের মৌসুম ভালো। তাই জেলা, উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, থানা, ফাঁড়ি, লক্ষ্মীকুন্ডা নৌ পুলিশ থানা ও ইউনিয়ন পরিষদকে বিশেষভাবে ম্যানেজ করেই এবার ইটভাটা চালানো হচ্ছে। পদ্মানদী থেকে মাটি কাটার বিষয়টিও প্রশাসনের অবগততেই হচ্ছে।

শ্রমিকরা নাম প্রকাশ না করার শর্তে জানান, মাঝেমধ্যেই সাদা পোশাকে লোকজন এসে প্রশাসনের লোক পরিচয় দেন। ইটভাটার মালিকদের সঙ্গে কথা বলেন। টাকা নিয়ে চলে যান।

বেশ কয়েকদিন আগে ইটভাটায় কয়লার পরিবর্তে কাটপোড়ানো কেন হচ্ছে জানিয়ে কিছু লোকজন বেশ কয়েকটি ইটভাটা থেকে এক ও দেড় লাখ করে টাকা নিয়ে গেছেন বলেও তারা দাবি করেন।

পদ্মানদীতে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণ করে নদীর গতিপথ পরিবর্তন করা ও ফসলি জমি ও পদ্মানদীর পাড় থেকে মাটি চুরি করার বিষয়ে জানতে চাইলে শাহপাড়াচরের ইটভাটা মালিক কামাল হোসেন কালের কণ্ঠকে জানান, প্রতি বছর পাবনা সুগার মিলস লি. আখ মাড়াই মৌসুমে চর থেকে আখ নেওয়ার জন্য পাবনা সুগার মিলস লি-এর পক্ষ থেকে রাস্তাগুলো করা হতো। মিল এবার বন্ধ। তাই ইটভাটার মালিকদের পক্ষ থেকে চর থেকে মাটি আনার জন্য রাস্তাগুলো করা হয়েছে। এতে চরে আবাদী কৃষকরা খুবই সহজে চলাচল করতে পারছে। সকলেই উপকৃত হচ্ছে।

ফসল নষ্ট করে মাটি কাটার বিষয়ে ভাটা মালিক কামাল জানান, ইটভাটায় মাটি প্রয়োজন। তাই নিজের জমির ফসল নষ্ট করে মাটি কেটে আনা হচ্ছে। তিনি আরো জানান, অন্যরাও ভাটার মালিকদের নিকট মাটি বিক্রয় করে। তখন সেই সব ফসলি জমি থেকে মাটি কেটে আনা হয়।

ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন জয় জানান, সব জায়গা ম্যানেজ করেই এবার ইটভাটা চলছে। ইটভাটার জন্য পদ্মানদী থেকে মাটি কাটার বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তবে ইটভাটা বাদে পদ্মানদী থেকে মাটি কেটে অন্যত্র বিক্রয় না করতেও নির্দেশ দিয়েছে প্রশাসন।

পাবনা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক নাজমুল হোসেনের মুঠোফোনে যোগাযোগ করা হলেও তাঁকে পাওয়া যায়নি। তবে কার্যালয় সূত্র জানায়, লক্ষ্মীকুন্ডা ইটভাটাগুলোর মধ্যে মাত্র দুটিতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে। অন্যগুলোর নেই।

সূত্র মতে, তাঁরা শুধুমাত্র জেলা প্রশাসকের নির্দেশ ও সহযোগিতায় ইটভাটাগুলো অভিযান পরিচালনা করতে পারেন। এবার ইটভাটার মালিকদের পক্ষ থেকে অফিসে কোনো টাকা দেওয়ার বিষয়টি অস্বীকার করেছে।

পাবনা কৃষি খামারবাড়ি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল লতিফ মুঠোফোনে কালের কণ্ঠকে বলেন, ফসল নষ্ট করে মাটি কাটা অপরাধ। ব্যক্তি যদি নিজের জমির ফসল নষ্ট করে ইটভাটার নিকট মাটি বিক্রয় করে তাহলে কিভাবে প্রতিরোধ করা যাবে। এই বিষয়ে কৃষি বিভাগের তেমন কিছু করার থাকে না। তবে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেখভাল করেন।

ঈশ্বরদী উপজেলা বন কর্মকর্তা মো. ইসমাইল হোসেন বলেন, ইটভাটাগুলোতে খড়ি ব্যবহার করা হচ্ছে। এই জন্য দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিদিন কাটা পড়ছে হাজার বিভিন্ন প্রজাতের গাছ। পরিবর্তন হচ্ছে পরিবেশ। এক সময় পরিবেশ বিপর্য ঘটবে। তিনি আরো জানান, এসব দেখে খুবই খারাপ লাগে। নিচ লেবেল থেকে এগুলো দেখার বৈধতা তার নেই। জেলা বন কর্মকর্তা পর্যবেক্ষণ কমিটির সদস্য।

এসব বিষয়ে জানতে পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সঙ্গে যোগাযোগ করতে মুঠোফোনের সরকারি নম্বরের কয়েকবার রিং দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস বলেন, ইটভাটার মালিকরা কোন প্রশাসনকে টাকা দিয়েছেন তা তিনি জানেন না। লক্ষ্মীকুন্ডার ইট ভাটাগুলো দুর্গম এলাকায়। লোকবল ও পরিবহন সংকট। এসব ম্যানেজ করে অভিযানে যাওয়ার আগেই ইটভাটা থেকে সবাই পালিয়ে যায়। তখন কিছুই করার থাকে না।

পদ্মানদীতে বাঁধ দেওয়া ও ফসলি জমি থেকে মাটি কাটার বিষয়ে ইউএনও জানান, আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য দুই এক দিনের মধ্যেই ভাটাগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

সূত্র : কালেরকন্ঠ


আরো পড়ুন :

ঈশ্বরদীতে পদ্মা নদীর বুকে ১০ রাস্তা

ঈশ্বরদীতে ইট সুরকির ৬ রাস্তা পদ্মার বুক চিরে!

ঈশ্বরদীর লক্ষ্মীকুন্ডায় অবাধে চলছে কৃষিজমির মাটি কাটা

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

পাবনা জেলা বিএনপির আহবায়ক হাবিবের ৫ মাসের কারাদণ্ড

মোহনীয় নতুন লুকে ঝড় তুললেন জয়া আহসান! (দেখুন ছবিসহ)

মোহনীয় নতুন লুকে ঝড় তুললেন জয়া আহসান! (দেখুন ছবিসহ)

মানুষ চাইলে তিন বেলা মাংস খেতে পারে: প্রাণিসম্পদ মন্ত্রী

মানুষ চাইলে তিন বেলা মাংস খেতে পারে: প্রাণিসম্পদ মন্ত্রী

একসাথে তিন ছেলে সন্তানের জন্ম

একসাথে তিন ছেলে সন্তানের জন্ম

ঈশ্বরদী ইপিজেডে নাকানো কোম্পানিতে আবারো বিক্ষোভ ও কর্মবিরতি : অভিযুক্ত কর্মকর্তাকে অপসারণ

গাজীপুর সিটি কর্পোরেশন প্রথম নারী মেয়র
গাজীপুর সিটির নতুন মেয়র জায়েদা খাতুন

নতুন লুকে শীতের রাতে উত্তাপ ছড়ালেন জয়া

নতুন লুকে শীতের রাতে উত্তাপ ছড়ালেন জয়া

ঈশ্বরদীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

ঈশ্বরদীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা : প্রধান আসামি আশিষ চৌধুরী গ্রেফতার

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা : প্রধান আসামি আশিষ চৌধুরী গ্রেফতার

ঈশ্বরদী সাহিত্য-সংস্কৃতি পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ঈশ্বরদী সাহিত্য-সংস্কৃতি পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

error: Content is protected !!