সোমবার , ৩০ আগস্ট ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রাবির উপাচার্য পদে অধ্যাপক গোলাম সাব্বিরের যোগদান

প্রতিবেদক
বার্তা কক্ষ
আগস্ট ৩০, ২০২১ ২:২০ পূর্বাহ্ণ
রাবির উপাচার্য পদে অধ্যাপক গোলাম সাব্বিরের যোগদান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য পদে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রবিবার (২৯ আগস্ট) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৪তম উপাচার্য হিসেবে যোগদান করেন তিনি।

দায়িত্বভার গ্রহণের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা শেষে মোনাজাত করেন। এছাড়া ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ ড. শামসুজ্জোহার মাজার, শহীদ মিনার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকেও পুষ্পস্তবক অর্পণসহ মোনাজাত শেষে জাতীয় চার নেতা শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবরেও পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত করেন উপাচার্য।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামসহ অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি ও অফিস প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখার প্রত্যয় ব্যক্ত করে প্রশাসন পরিচালনায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সচেতন সমাজের সহযোগিতা কামনা করেছেন উপাচার্য অধ্যাপক সাত্তার।

১৯৬২ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন এই বিশিষ্ট ভূতত্ত্ববিদ অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৮৪ সালে বিএসসি ও ১৯৮৫ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণি লাভ করেন এবং ১৯৯০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগে প্রভাষক পদে যোগ দেন।

১৯৯৬ সালে তিনি যুক্তরাজ্যের নিউক্যাসল আপনটাইম বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিজ্ঞানে এমফিল ডিগ্রি ও ২০০১ সালে জার্মানির ড্রেসড্রেনের টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে পরিবেশ ব্যবস্থাপনা ও উন্নয়নে ডিপ্লেমা অর্জন করেন। ২০০৫ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে হাইড্রোজিওলজিতে পিএইচডি ডিগ্রি লাভের পর ২০০৬ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

২০১৯ সালে তিনি একই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ও পরিচালক পদে যোগ দেন। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা, আবাসিক শিক্ষক, সহকারী প্রক্টর, নির্বাচিত সিনেট সদস্য, বিশ্ববিদ্যালয়ের এ্যাথলেটিক্স ও এ্যাকুয়াটিক্স কমিটির সদস্যসহ অন্যান্য কয়েকটি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি জার্মানির ড্রেসড্রেন টেকনিক্যাল ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর ছিলেন। তিনি বাংলাদেশ জিওলজিক্যাল সোসাইটি, বাংলাদেশ এসোসিয়েশন ফর এডভান্সমেন্ট অব সায়েন্স, বাংলাদেশ ন্যাশনাল জিওগ্রাফিক্যাল এসোসিয়েশন, জার্মান ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশ, হিমালয়ান ইউনিভার্সিটি কনসোর্টিয়ামসহ বেশ কয়েকটি পেশাজীবী প্রতিষ্ঠানের সদস্য।

এখন পর্যন্ত অধ্যাপক সাত্তারের দেশ-বিদেশে প্রায় ৩০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণার বিষয়ের মধ্যে আছে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও মাটির মিথস্ক্রিয়া, মৃত্তিকা পদার্থ বিজ্ঞান, ভূগর্ভস্থ পানির মান পর্যবেক্ষণ, জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের সাথে ভূপৃষ্ঠের পানির সম্পর্ক ইত্যাদি।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে পোস্ট, ঈশ্বরদী ছাত্রলীগের ৪ নেতা-কর্মীকে বহিষ্কার

ঈশ্বরদীতে ফেসবুকে ‘বিদায় পৃথিবী’ লিখে গলায় ফাঁস দিল কিশোর

অভিনয় নয়, ‘সময় কাটানো’র প্রস্তাব অভিনেত্রীকে

অভিনয় নয়, ‘সময় কাটানো’র প্রস্তাব অভিনেত্রীকে

১৩ হাজার ছাড়াল ডেঙ্গু রোগীর সংখ্যা

১৩ হাজার ছাড়াল ডেঙ্গু রোগীর সংখ্যা

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিদেশী শক্তির রক্ত চক্ষুকে ভয় করে না : গালিব শরীফ

ঈদের তৃতীয় দিন : ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

ঈদের তৃতীয় দিন : ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

‘প্রেসক্লাব থেকে বের হলেই হয়তো গ্রেপ্তার হতে হবে’ : হাবিবুর রহমান হাবিব

‘বিয়ে না করলে আত্মহত্যা করব’
ঈশ্বরদীতে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকা

ঈশ্বরদী মহিলা কলেজে একাদশ শ্রেণির নবীন বরণ অনুষ্ঠিত

ঈশ্বরদী মহিলা কলেজে একাদশ শ্রেণির নবীন বরণ অনুষ্ঠিত

যথাযথ মর্যাদায় ঈশ্বরদী উপজেলা বিএনপি’র স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

error: Content is protected !!