রবিবার , ২ জুলাই ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

দুই দিন ধরে
রামপালে বিদ্যুৎ উৎপাদন বন্ধ

প্রতিবেদক
বার্তা কক্ষ
জুলাই ২, ২০২৩ ৯:২৩ অপরাহ্ণ

কয়লার সংকট না কাটতেই কারিগরি ত্রুটির কারণে বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেছে। শুক্রবার (৩০ জুন) রাত পৌনে ৯টা থেকে বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন বন্ধ রয়েছে।

রোববার (২ জুলাই) বিকেলে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরামুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কারিগরি ত্রুটি, ইনস্পেকশন ও মেইনটেন্যান্সের কাজের জন্য ৩০ জুন রাতে আমরা উৎপাদন বন্ধ করেছি। চার-পাঁচ অথবা ছয় জুলাই আবারও উৎপাদন শুরু করা যাবে।

কয়লা সম্পর্কে তিনি বলেন, কেন্দ্রে বর্তমানে পর্যাপ্ত কয়লা রয়েছে। আগামী ৫ জুলাই আরও একটি জাহাজে করে বিপুল পরিমাণ কয়লা আসবে। কেন্দ্রে কয়লার কোনো সংকট নেই।

উল্লেখ্য, ২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এই কোম্পানির অধীনে ১ হাজার ৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু হয়।

রামপাল উপজেলার রাজনগর ও গৌরম্ভা ইউনিয়নের সাপমারী কৈ-গর্দ্দাশকাঠি মৌজায় ১ হাজার ৩৪ একর জমি অধিগ্রহণ শেষে ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু হয়। ২০১৩ সালের ৫ অক্টোবর কুষ্টিয়ার ভেড়ামারা থেকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই শুরু হয় জমি ভরাট ও সড়ক নির্মাণের কাজ। প্রায় ৯ বছর বিশাল কর্মযজ্ঞ শেষে বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় প্রতিষ্ঠানটি। এর আগে এ বছরের ১১ জুলাই বয়লার স্টিম ব্লোয়িং স্থাপন করা হয়। এক মাস পর ১৪ আগস্ট টারবাইন-এ স্টিম ডাম্পিং এবং এক দিন পর ১৫ আগস্ট জাতীয় গ্রিডের সঙ্গে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ (ট্রান্সমিশন) শুরু করা হয়। পরে ১৭ ডিসেম্বর থেকে জাতীয় গ্রিডে বাণিজ্যিকভাবে যুক্ত হয় এখানের বিদ্যুৎ। এরপর কয়লা সংকট ও কারিগরি ত্রুটির কারণে কয়েকবার উৎপাদন বন্ধ হয় এই কেন্দ্রটির।

এছাড়া ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই কেন্দ্রের দ্বিতীয় ইউনিট এখনো বাণিজ্যিক উৎপাদনে আসেনি। আগামী সেপ্টেম্বরের দিকে দ্বিতীয় ইউনিট থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
ঈশ্বরদীতে ফসলি জমিতে ‘ম্যানেজ’ করে চলছে অর্ধশতাধিক ইটভাটা

ঈশ্বরদীতে ফসলি জমিতে ‘ম্যানেজ’ করে চলছে অর্ধশতাধিক ইটভাটা

বাড়ি ফেরার পথে
ঈশ্বরদীতে মাইক্রোবাসের ধাক্কায় নিহত ১

রূপপুর প্রকল্পের অর্থ লেনদেনে মানা

রূপপুর প্রকল্পের অর্থ লেনদেনে মানা

ঈশ্বরদীতে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, ২৩ যাত্রীকে চুয়াডাঙ্গা কারাগারে প্রেরণ

ঈশ্বরদীতে পদ্মায় ভয়াবহ ভাঙন : জেলে পল্লীতে আতঙ্ক

ঈশ্বরদীতে পদ্মায় ভয়াবহ ভাঙন : জেলে পল্লীতে আতঙ্ক

রূপপুর প্রকল্পে কর্মরত এক রুশ নাগরিকের লাশ উদ্ধার

রূপপুর প্রকল্পে কর্মরত এক রুশ নাগরিকের লাশ উদ্ধার

ঈশ্বরদীতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উদযাপন

রসাটমের আয়োজনে আন্তর্জাতিক ফিশিং টুর্ণামেন্টে বাংলাদেশের অংশগ্রহণ

রসাটমের আয়োজনে আন্তর্জাতিক ফিশিং টুর্ণামেন্টে বাংলাদেশের অংশগ্রহণ

ঈশ্বরদী-বিনা টিকিটে ট্রেন ভ্রমণ, ২ হাজার যাত্রীর জরিমানা

ঈশ্বরদী-বিনা টিকিটে ট্রেন ভ্রমণ, ২ হাজার যাত্রীর জরিমানা

ঈশ্বরদীর পদ্মা নদীতে গোসল করতে নেমে শিক্ষার্থীর মৃত্যু

error: Content is protected !!