সোমবার , ১৪ নভেম্বর ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

বিশ্বকাপে ইতিহাস গড়তে যাচ্ছেন ৬ নারী রেফারি

প্রতিবেদক
বার্তা কক্ষ
নভেম্বর ১৪, ২০২২ ৬:১১ অপরাহ্ণ
বিশ্বকাপে ইতিহাস গড়তে যাচ্ছেন ৬ নারী রেফারি

এবারের বিশ্বকাপে ইতিহাস গড়তে যাচ্ছেন ৬ নারী। প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল নারী রেফারিদের ম্যাচ পরিচালনা করতে দেখবে। এঁদের মধ্যে তিনজন প্রধান রেফারি, বাকিরা সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন।

ফিফা বিশ্বকাপের রেফারি, সহকারী রেফারি ও ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিদের (ভিএআর) তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে প্রধান রেফারি ৩৬ জন। সহকারী রেফারি ৬৯ জন আর ভিএআরের জন্য ২৪ জন।

তিন মূল নারী রেফারি হচ্ছেন ফ্রান্সের, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন—ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

ফ্রান্সের রেফারি ফ্র্যাপার্তের বয়স ৩৮। তিনি ২০১১ সাল থেকে আন্তর্জাতিক রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন। নারী রেফারিদের মধ্যে ফ্র্যাপার্তই সবচেয়ে অভিজ্ঞ, রীতিমতো তারকাই। তিনি নারীদের বিশ্বকাপসহ হাই প্রোফাইল আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। প্রথম নারী রেফারি হিসেবে ২০১৯ সালে লিভারপুল ও চেলসির মধ্যার উয়েফা সুপার কাপের ম্যাচ পরিচালনা করেছিলেন। ২০২০ সালে চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস ও দিনামো কিয়েভের ম্যাচটিও পরিচালনা করেছিলেন। সেটিও ছিল প্রথম নারী হিসেবে চ্যাম্পিয়নস লিগের কোনো ম্যাচ পরিচালনার কৃতিত্ব। গত বছর ইউরোতেও প্রথম নারী হিসেবে তুরস্ক ও ইতালির ম্যাচ পরিচালনা করেছিলেন ফ্র্যাপার্ত।

মুকাসাঙ্গারও ‘প্রথম’ হওয়ার কীর্তি আছে। প্রথম আফ্রিকান নারী হিসেবে আফ্রিকান কাপ অব নেশনসে জিম্বাবুয়ে ও ও গিনির মধ্যকার ম্যাচ পরিচালনা করেছিলেন এ রুয়ান্ডান। চতুর্থ রেফারি হিসেবেও তিনি গিনি ও মালাউয়ির ম্যাচে ছিলেন। জাপানের ইয়ামাশিতা এশিয়ান চ্যাম্পিয়নস লিগে মেলবোর্ন সিটি ও জিওনাম ড্রাগসের ম্যাচটি পরিচালনা করেছিলেন।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!