বুধবার , ২৮ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. নির্বাচন
  14. পাবনা
  15. ফিচার

ঈশ্বরদীতে মন্ত্রনালয়ের আদেশ অমান্য করে শিক্ষক পদত্যাগে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
আগস্ট ২৮, ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ

পাবনার ঈশ্বরদীতে রেলওয়ে সরকারী নাজিমউদ্দীন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবীতে শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রনালয়ের নির্দেশ অমান্য করে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে শিক্ষার্থীরা। বিক্ষোভ কর্মসূচিতে প্রধান শিক্ষক খন্দকার আব্দুর রহিমের বিরুদ্ধে অনিয়ম, দূর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে বিভিন্ন উগ্রবাদী স্লোগান ও বিদ্যালয়ের গেটে তালা ঝুলিয়ে দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

মঙ্গলবার(২৭ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত বিদ্যালয় চত্বরে এ বিক্ষোভ কর্মসুচী করা হয়েছে। এদিকে গত রবিবার শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রনালয়ের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে থাকা শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের পদত্যাগে কোনপ্রকার বিক্ষোভ বা বল প্রয়োগ করা যাবেনা বলে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নির্দেশনা প্রদান করেন।

শিক্ষা মন্ত্রনালয়ের সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে শিক্ষার্থীদের বিদ্যালয় গেটে তালা লাগিয়ে বিক্ষোভ করাতে স্থানীয়দের মাঝেও সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে প্রধান শিক্ষকের দাবী বিদ্যালয়ের সহকারী শিক্ষক রুহুল আলামীন ও মাতৃভাষা শিক্ষক মনোয়ার শেখ শিক্ষার্থীদের ইন্ধন দিয়ে এমন অযৌক্তিক বিক্ষোভ ও আন্দোলন করাচ্ছে।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানান, স্বৈরচারী সরকারের ক্ষমতার বলে বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত প্রধান শিক্ষক আব্দুর রহমান। তাই তার পদত্যাগের দাবীতে বিক্ষোভ করছি আমরা সাধারন শিক্ষার্থীরা। শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রনালয়ের নির্দেশনা অমান্য করে শিক্ষা প্রতিষ্ঠানে এমন আন্দোলন ও প্রধান শিক্ষককে পদত্যাগে বলপ্রয়োগ করা কতটুকু যৌক্তিক? এবং প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের যথাযথ প্রমান রয়েছে কিনা তা জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, এমন নির্দেশনা দিয়েছে সেটা আমাদের জানা নেই।

এ ব্যাপারে অভিযুক্ত প্রধান শিক্ষক খন্দকার আব্দুর রহিম বলেন, আমার বিরুদ্ধে শিক্ষার্থীরা যেসকল অভিযোগ নিয়ে এসেছে তা সম্পূর্ণ মিথ্যা। বিগত সময়ের আক্রোশ ও আমার চেয়ারে বসার জন্য বিদ্যালয়ের সহকারী শিক্ষক রুহুল আলামীন ও মাতৃভাষা শিক্ষক মনোয়ার শেখ শিক্ষার্থীদের উষ্কানি দিয়ে এ বিক্ষোভের আয়োজন করেছে। তারা ছাত্রদের দিয়ে বিদ্যালয়ের গেটে তালা ঝুলিয়েছে যেন আমি বিদ্যালয়ে আসতে না পারি। আমি এমন অযৌক্তিক বিক্ষোভের তীব্র নিন্দা জানাচ্ছি।


নবম শ্রেণির শিক্ষার্থী আতিফ হাসান বলেন, ‘নানাবিধ ফি’য়ের নামে নিয়মিত আমাদের কাছ থেকে টাকা নেওয়া হতো। কোচিং করতে বাধ্য করতেন আমাদের প্রধান শিক্ষক। কোচিং না করলে টিসি দেওয়ার হুমকি দিতেন।’
ঝুমুর খাতুন নামে আরেক শিক্ষার্থী বলেন, ‘আমাদের দাবি না মানলে আমরা শিক্ষা অফিস ঘেরাও করবো।’


এদিকে ইন্ধন দিয়ে শিক্ষার্থীদের দিয়ে এমন বিক্ষোভ করানো হচ্ছে এ অভিযোগের সত্যতা জানতে রেলওয়ে নাজিমউদ্দীন সরকারি উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষক রুহুল আলামীন ও মনোয়ার শেখের সঙ্গে মুঠোফোনে কথা হলে তারা এ অভিযোগ বানোয়াট ও ভিত্তিহীন দাবী করে বলেন, প্রধান শিক্ষক বিগত সময় নানা দূর্নীতি ও অনিয়মের মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের সঙ্গে স্বৈরচারী আচরন করেছে। তাই শিক্ষার্থীরা এ বিক্ষোভ কর্মসূচী করছে। আমরা তাদের সব সময় সতর্ক করেছি কোনপ্রকার অস্থিরতা যেন সৃষ্টি না হয়।

রেলওয়ে নাজিমউদ্দীন সরকারি উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ও পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থপক(ডিআরএম) শাহ সূফী নূর মোহাম্মদ বলেন, আমরা বিক্ষোভকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তাতে মনে হয়েছে তারা কারো ইন্ধনে এ বিক্ষোভ করছে। তাদের অভিযোগ এবং দাবীগুলোও খুব একটা যৌক্তিক মনে হয়নি। তারপরও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাশ বলেন, ‘শিক্ষার্থী এবং শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে।’

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত

২০৪১ সালের বাংলাদেশ হবে সুস্থ মানব সম্পদ উন্নত সমৃদ্ধ দেশ : ডেপুটি স্পিকার

ঈশ্বরদী-এই প্রথম এসি কামরায় বসে ট্রেন চালাবেন চালক

ঈশ্বরদী-এই প্রথম এসি কামরায় বসে ট্রেন চালাবেন চালক

ঈশ্বরদীতে পেট্রল ঢেলে স্ত্রীর গায়ে আগুন ধরিয়ে দিল পাষণ্ড স্বামী

ঈশ্বরদী যুব-মহিলালীগের সম্মেলন অনুষ্ঠিত

ঈশ্বরদী যুব-মহিলালীগের সম্মেলন অনুষ্ঠিত

ঈশ্বরদীতে জনবসতিপূর্ণ এলাকায় শিল্প কারখানা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

ঈশ্বরদীতে জনবসতিপূর্ণ এলাকায় শিল্প কারখানা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

‘অচল’ শরীরেও ভালোবাসা সচল তাঁদের

‘অচল’ শরীরেও ভালোবাসা সচল তাঁদের

ঈশ্বরদীতে শিক্ষা প্রতিষ্ঠানে উলঙ্গ করে যুবককে পিটিয়ে জখম

ঈশ্বরদীতে শিক্ষা প্রতিষ্ঠানে উলঙ্গ করে যুবককে পিটিয়ে জখম

ঈশ্বরদীতে থার্টিফার্স্টের পিকনিক থেকে বাড়িতে ফিরে স্কুলছাত্রের রহস্যজনক মৃত্যু

ঈশ্বরদীতে থার্টিফার্স্টের পিকনিক থেকে বাড়িতে ফিরে স্কুলছাত্রের রহস্যজনক মৃত্যু

এসএসসির ফল প্রকাশ

এসএসসির ফল প্রকাশ

মানাব ও শুভসংঘের উদ্যোগে ঈশ্বরদীতে মাসব্যাপী ইফতার বিতরণ কর্মসূচি

error: Content is protected !!