শুক্রবার , ১২ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. নির্বাচন
  14. পাবনা
  15. ফিচার

প্রতিবাদে কয়েকদিন পরপরই মানববন্ধন 
অস্বাভাবিক গৃহকরে দিশেহারা পৌরবাসী

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
জুলাই ১২, ২০২৪ ৯:১৭ অপরাহ্ণ

প্রথম শ্রেণীর একটি পৌরসভা ঈশ্বরদী। তবুও বছরের পর বছর ভাঙ্গা রাস্তাঘাট, বিভিন্ন স্থানে পৌরসভার ফেলা ময়লাও পরিষ্কার হয়না নিয়মিত, অনেক এলাকায় সড়ক আলোকায়ন ও নেই ঠিকমত পানি নিষ্কাশন ড্রেনেজ ব্যাবস্থা। বর্তমান প্রেক্ষাপটে দ্রব্যমুল্যের উর্ধ্বগতির বাজারে নাজেহাল মানুষ। এমতাবস্থায় হটাৎ করে ঈশ্বরদী পৌরমেয়রের চাপিয়ে দেওয়া অযৌক্তিক ভুতুড়ে গৃহকরের চাপে দিশেহারা হয়ে পড়েছে পৌরবাসী। এ যেন “মরার উপর খাঁড়ার ঘা”। এ নিয়ে প্রতিবাদে নেমেছে সচেতন নগরবাসীর ব্যানারে কয়েকজন যুবক। পৌরশহরের বিভিন্ন পয়েন্টে দাঁড়িয়ে তারা হ্যান্ডমাইক নিয়ে এ অস্বাভাবিক পৌরকর চাপিয়ে দেওয়ার প্রতিবাদ জানাচ্ছেন। এছাড়াও বাড়তি কর পরিশোধ করা থেকে বিরত থাকতে লিফলেট বিতরন, বিভিন্ন দেয়ালে চিকা লিখেও প্রতিবাদ জানানো হচ্ছে।  কয়েকদিন পরপরই করছেন মানববন্ধন, সেই মানববন্ধনে প্রতিবাদ জানাতে অংশগ্রহন করছেন শত শত মানুষ। তাদের অভিযোগ নিয়ম না মেনে পৌর কর্তৃপক্ষ তাদের খেয়ালখুশিমত এ কর বাড়িয়েছে। বাড়তি এ গৃহকর আদায়ের নামে যেন মেয়র সাধারন মানুষের সাথে ধোঁকাবাজি করছে।

সর্বশেষ সোমবার(১ জুলাই) সকাল ১০ টার দিকে বাজার এলাকার এক নম্বর গেটে অনুষ্ঠিত মানববন্ধনে পৌরবাসীর অনেকেই এসব অভিযোগ করেন।

ঈশ্বরদী পৌরসভার তথ্য অনুযায়ী, পৌরসভায় নয়টি ওয়ার্ডে ১৭ হাজার হোল্ডিং রয়েছে। পৌরসভার কর্মচারীরা বাড়ি বাড়ি গিয়ে পরিদর্শন করে ইমারত ও ভুমির বার্ষীক মুল্য, সড়কে বাতির আলো, পানি সরবরাহ, বর্জ্য অপসারণসহ কয়েকটি খাতের উপর সরকারি নিয়ম অনুযায়ী ২৭% কর নির্ধারন করা হয়েছে। গত দুইদিন কর পুনর্মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে। এই পুনর্মূল্যায়নের মাধ্যমে যাদের কাছে ধর্যকৃত কর বাড়তি বা অস্বাভাবিক মনে হয়েছে আবেদনের প্রেক্ষিতে তাদের ধার্যকৃত কর থেকে কিছু পরিমান কমিয়ে দেওয়া হচ্ছে।

এদিকে সচেতন নগরবাসীর ব্যানারে পৌরসভার স্থানীয় বাসিন্দা রাজিবুল আলম ইভান, সুলতান মাহমুদ খান বিদ্যুৎ, গোলাম মর্তুজা অভিসহ কয়েকজনের উদ্যোগে বাড়তি এ পৌরকরের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছে। সর্বমহলে এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে।আন্দোলনকারীদের দাবী পৌরসভা সম্পূর্ণরুপে সেবা প্রদান না করেই বাধ্যতামুলকভাবে কয়েকটি খাতের উপর কর ধার্য করেছে যে খাতগুলোর সেবা পৌরসভার অনেক নাগরিক পাইনা বা ব্যবহারই করেন না। পৌরসভার কোন কর্মচারী সরেজমিনে না এসেই ইমারত ও ভূমির বার্ষিক মুল্য আন্দাজে বসিয়ে নিজেদের খেয়ালখুশিমত কর ধার্য করেছে যা দূর্নীতি হিসেবে পরিগণিত। ধার্যকৃত কর সরকারি নিয়মানুযায়ী তিন মাস পর পর পরিশোধের নিয়ম থাকলেও পৌর কর্তৃপক্ষ তা একবারে আদায় করছে। একবারে আদায়ের ক্ষেত্রে ১০% কর মওকুফের নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না। ব্যাপক অনিয়ম ও অযৌক্তিকতার মধ্য দিয়ে এ কর বানিজ্য করছে পৌর কর্তৃপক্ষ। এই অবৈধ কর বাতিল করা না হলে আন্দোলন আরো তীব্র পরিসরে করা হবে বলেও তারা হুশিয়ারি দেন।

মানববন্ধনে আসা ভাটাপাড়া এলাকার বাসিন্দা শফিকুল ইসলাম রনি ক্ষোভ প্রকাশ করে বলেন, গত বছর তিন কক্ষ বিশিষ্ট টিন শেডের বাড়ির জন্য ৩০০ টাকা কর দিয়েছি। সেই কর এ বছর হয়ে গেলো ১৮০০ টাকা। এক লাফে ৬ গুন বেড়ে গেল গৃহকর। আমরা আসলে কোন দেশে বসবাস করছি বুঝতে পারছি না।

এভাবেই কারও কারও বেড়েছে ১০ গুণ। কারও বেড়েছে ৩০ গুণ। এমন অস্বাভাবিক করের বোঝা এখন ১৭ হাজার করদাতার কাঁধে। সম্প্রতি তাঁদের গৃহকর বৃদ্ধি ও কর বৃদ্ধির ব্যাপারে কারো আপত্তি থাকলে তা আবেদন করার খবর মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে। হটাৎ করে এভাবে গৃহকর বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন পৌর এলাকার বাসিন্দারা।

পৌরসভার ১নং ওয়ার্ড শৈলপাড়া এলাকার বাসিন্দা জাকির হোসেন বলেন, আমার এলাকায় পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা নিত্যসঙ্গী। মশার উপদ্রবে বসবাস করা কঠিন। আমার এক তলা বাড়ির পৌরকর ছিল ২ হাজার টাকা। এখন হয়েছে ১৮ হাজার টাকা যা পরিশোধের সামর্থ্যে আমার নাই।

পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সুলতান মাহমুদ খান বিদ্যুৎ জানান, একতলা ছাদের চার রুম ও টিনশেডের ২ রুম বিশিষ্ট আমার এ বাড়িতে ২৬০০ টাকার জায়গায় ১১ হাজার ৫০০ টাকা কর নির্ধারন করা হয়েছে। অস্বাভাবিক হারে ইচ্ছেমত এসব গৃহকর ধার্য করা হয়েছে।

এ ব্যাপারে ঈশ্বরদী পৌরসভার সচিব জহুরুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি জানান, করদাতাদের আপত্তির উপর শুনানি শুরু হয়েছে। সন্তোষজনক পর্যায়ে এই গৃহকর রাখা হবে। যারা আন্দোলনের নামে বিভিন্ন মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ করছে তারা রাজনৈতিক ইস্যু তৈরি করার চেষ্টায় আছে। তাদের এ আন্দোলন ভিত্তিহীন।

তবে পৌরমেয়র ইসাহক আলী মালিথার দাবী, নিয়ম মেনে কর বাড়ানো হয়েছে। যাদের আপত্তি আছে তাদের কর কমিয়ে দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, অযৌক্তিক কর বলে যারা আন্দোলন করছে তারা একটি কুচক্রী মহল। তারা উদ্দেশ্যপ্রনোদিতভাবে পৌরসভার মান ক্ষুন্ন করার পায়তারা শুরু করেছে।

ভিডিও চিত্র:

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
তরুনের কন্ঠে সাংবাদিক বাঁধনের লেখা ‍‌‌‍”এখন মাঝ রাত” গানের মিউজিক ভিডিও

তরুনের কন্ঠে সাংবাদিক বাঁধনের লেখা ‍‌‌‍”এখন মাঝ রাত” গানের মিউজিক ভিডিও

ঈশ্বরদীর রেলগেটে জনজীবন দিনে সাত ঘণ্টাই আটকে থাকে 

রুয়েটে নতুন হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন

রুয়েটে নতুন হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন

পিলখানা ট্র্যাজেডি : বর্বরতা-নৃশংসতার ১৩ বছর

পিলখানা ট্র্যাজেডি : বর্বরতা-নৃশংসতার ১৩ বছর

ঈশ্বরদী বেনারসি পল্লী : দুই কোটির পল্লীতে প্লট আছে তাঁতি নেই

ঈশ্বরদী বেনারসি পল্লী : দুই কোটির পল্লীতে প্লট আছে তাঁতি নেই

ঈশ্বরদীতে আগাম শিমের দরপতনে হতাশ চাষিরা

ঈশ্বরদীতে আগাম শিমের দরপতনে হতাশ চাষিরা

<span style='color:#ff0000;font-size:20px;'>পেট্রোল দিয়ে জ্বালিয়ে লাশ পদ্মায় ফেলার হুংকার</span> <br> রূপপুরের আলোচিত শাহজাহান হত্যা মামলা তুলে নিতে আসামীদের হুমকি!

পেট্রোল দিয়ে জ্বালিয়ে লাশ পদ্মায় ফেলার হুংকার
রূপপুরের আলোচিত শাহজাহান হত্যা মামলা তুলে নিতে আসামীদের হুমকি!

শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ১২ সেপ্টেম্বর

শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ১২ সেপ্টেম্বর

রূপপুর প্রকল্পে চলছে ১ম ইউনিটের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ

রূপপুর প্রকল্পে চলছে ১ম ইউনিটের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ

ঈশ্বরদী পৌর স্টেডিয়ামের মাটি পাথরে পরিণত

ঈশ্বরদী পৌর স্টেডিয়ামের মাটি পাথরে পরিণত

error: Content is protected !!