বুধবার , ৬ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1win Brazil
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. ঈশ্বরদী
  6. করোনাভাইরাস
  7. কৃষি
  8. ক্যাম্পাস
  9. খেলাধুলা
  10. গল্প ও কবিতা
  11. চাকরির খবর
  12. জাতীয়
  13. তথ্যপ্রযুক্তি
  14. তারুণ্য
  15. ধর্ম

দ্রব্যমূল্যের তীব্রআঁচে নির্বাচনের উত্তাপ ভুলতে বসেছে স্বল্প আয়ের মানুষ

প্রতিবেদক
দেব দুলাল রায় :
সেপ্টেম্বর ৬, ২০২৩ ১২:১২ পূর্বাহ্ণ

দুয়ারে কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সঠিক তারিখ ঘোষনা না হলেও সম্ভাব্যতা জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তথ্যমতে ২০২৪ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের যে কোন দিন অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের দিন ঘনিয়ে আসার সাথে সাথে অনিয়ন্ত্রিত বাজারে নিত্যপন্যের মূল্য প্রতিনিয়তই রেকর্ড ভাঙছে। এতে সিন্ডিকেটের ব্যবসায়ীরা উচ্চ মুনাফায় সন্তুষ্ট থাকলেও জীবনের হিসেব ভুলতে বসেছেন হতদরিদ্র, নিন্মবিত্তসহ মধ্যবিত্তরা। স্বল্প আয়ের এই মানুষ গুলো অনিয়ন্ত্রিত বাজারের ভেলকিতে দিশে হারা। মাঠের বাজার থেকে শুরু করে কাঁচা বাজারের কোথাও ঠাই নেই তাদের। পরিবারের চাহিদার সাথে দিন হাজিরার টাকা যেন খুবই সামান্য মনে হয়। পুষ্টির চাহিদা তো দুরের কথা পেট পুরে খাওয়াটাও যেন দায় হয়ে পরেছে। পটলের কেজি ষাট, বেগুনের আঁশি, কচু সত্তর, যে কোন আকারের লাউ সেটাও পঁঞ্চাশ টাকা প্রতিপিচ।

আগে নির্বাচনের সবচেয়ে জমপেশ আলোচনা হত বাজার ঘাটে, মোড় অথবা গলির মুখের চায়ের দোকানে। নির্বাচনের পূর্ব প্রস্তুতি হিসেবে নেতাকর্মীদের ভীর বাড়ত পাড়ায় পাড়ায়। সেই লক্ষে অস্থায়ী চায়ের আসর বসাত এলাকার যুবরা। সেখানেই সারাদিনের ক্লান্তি শেষে খোশগপ্পে মেতে উঠত কৃষক মজুররা। কিন্তু সেই গপ্প যেন প্রাচীন যুগের ইতিহাস হতে বসেছে। অনিয়ন্ত্রিত উচ্চ দ্রব্যমূল্যে হাঁশফাঁস কারীদের মনে তাই নির্বচনের রং নেই। নেই কোন আলোচনা সমালোচনা।

নির্বাচনের আগে নেতানেত্র দের দেয়া প্রতুস্্রুতিতে আর মনোযোগ নেই জনতার। আর কোন প্রত্যাশাও নেই তাদের। কেননা হতদরিদ্র মানুষ বুঝে গেছে জীবন সংগ্রামে টিকে থাকতে হলে আজ যা আছে কাল তার চেয়ে বেশী করতে হবে নয়তো অনাহারে থাকতে হবে। অর্থের কোন বিকল্প নেই। সেই অর্থের চাপে আসন্ন নির্বাচনসহ সব কিছুই ভুলতে বসেছে নিন্ম আয়ের মানুষেরা।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!