মঙ্গলবার , ১ আগস্ট ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুরে প্রথম ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ে ভেন্টিলেশন স্ট্যাক স্থাপন সম্পন্ন

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
আগস্ট ১, ২০২৩ ১০:৩৫ পূর্বাহ্ণ

নির্মাণাধীন পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ের ডিজাইন পজিশনে স্থাপিত হলো ভেন্টিলেশন স্ট্যাক। আজ মঙ্গলবার এ কাজ সম্পন্ন হয়। এর মূল কাজ হলো, রিয়্যাক্টর কমপার্টমেন্ট থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা অপসারণ।

৬৭ মিটার দীর্ঘ এবং ১০০ টনের ভেন্টিলেশন স্ট্যাক স্থাপনের অত্যন্ত জটিল এই কাজটি করতে সময় লেগেছে আট ঘণ্টা, এতে ব্যবহার করা হয়েছে শক্তিশালী ক্রেন।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, ১৭৫ মিটার উচ্চতাবিশিষ্ট কুলিং টাওয়ারের পর এটিই প্রকল্পের সর্বোচ্চ স্থাপনা।

ভেন্টিলেশন স্ট্যা
দেইরি আরও জানান, ইউনিট-১-এ বর্তমানে বড় মাপের বেশ কিছু সরঞ্জামাদি স্থাপনের কাজ চলছে। চলতি আগস্টে রিয়্যাক্টর বিল্ডিংয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা—স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার বিভিন্ন উপাদান স্থাপন করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ডিজাইন ও ঠিকাদারির দায়িত্বে রয়েছে রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন সক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আগামী সেপ্টেম্বরের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!