রবিবার , ২০ আগস্ট ২০২৩ | ৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ঈশ্বরদী
  4. করোনাভাইরাস
  5. কৃষি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. চাকরির খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. তারুণ্য
  13. ধর্ম
  14. নির্বাচন
  15. পাবনা

রূপপুর প্রকল্প : জ্বালানি লোডিং-রিলোডিংয়ে বিশেষ ক্রেন স্থাপন সম্পন্ন

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
আগস্ট ২০, ২০২৩ ১০:২৯ অপরাহ্ণ

আগামী মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ
পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছবে বলে আশা করা হচ্ছে

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের (আরএনপিপি) প্রথম ইউনিটে জ্বালানি ইউরেনিয়াম লোডিং ও রিলোডিংয়ের জন্য ট্রেসেল ক্রেন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। গত বুধবার ২২৫ মেট্রিক টন ওজনের বিশেষ ক্রেনটি স্থাপনের কাজ শেষ হয়। এটি ভূপৃষ্ঠ থেকে সাড়ে ৪৭ মিটার উচ্চতায় স্থাপন করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক প্রকল্প রোসাটমের বাংলাদেশি জনসংযোগ বিভাগ গতকাল শনিবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছে।

রোসাটমের বাংলাদেশি জনসংযোগ বিভাগ ও প্রকল্পের মূল নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান এতমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) সূত্র জানায়, ট্রেসেল ক্রেনটি রাশিয়ায় তৈরি করা হয়। এরপর নৌপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটে আনা হয়। ক্ষুদ্র ক্ষুদ্র অংশে আনা এই ক্রেনের অংশগুলো প্রকল্প সাইটে সংযোজনের কাজ সম্পন্ন করা হয়। এরপর এটিকে রি-অ্যাক্টরের প্রথম ইউনিটের সাড়ে ৪৭ মিটার উচ্চতায় স্থাপন করা হয়।

বিশালাকার এই ক্রেনের উত্তোলনক্ষমতা ৩৬০ টন।

এ বিষয়ে এএসইর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণকাজের পরিচালক আলেক্সি দেইরি জানান, বিদ্যুেকন্দ্রটি চলাকালে অত্যন্ত ভারী যন্ত্রপাতি ও জ্বালানির লোডিং-রিলোডিংয়ের জন্য এই ট্রেসেল ক্রেন ব্যবহৃত হবে।

এএসইর তথ্য মতে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর রাশিয়ার রোসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে।

প্রতিটির উৎপাদনক্ষমতা এক হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রি-অ্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছবে বলে আশা করছে রাশিয়ার এই প্রতিষ্ঠান।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!