সোমবার , ১০ জুলাই ২০২৩ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্প
রোসাটমের ডিজি আসছেন বাংলাদেশে, যাবেন ঈশ্বরদীর রূপপুরে

প্রতিবেদক
বার্তা কক্ষ
জুলাই ১০, ২০২৩ ১২:৫৮ পূর্বাহ্ণ

দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটমের মহাপরিচালক (ডিজি) আলেক্সি লিখাচেভ। চলতি মাসের (জুলাই) শেষ প্রান্তিকে পাবনার ঈশ্বরদী উপজেলায় পদ্মাতীরের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের অগ্রগতি পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো থেকে এ তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, রোসাটমের ডিজি বাংলাদেশ সফরে আসবেন। তার এ সফরকাল হবে জুলাইয়ের শেষ দুই দিন (৩০ ও ৩১ জুলাই)। এ সময় তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সরেজমিনে পরিদর্শন করবেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, রাশিয়ার পক্ষ থেকে কূটনৈতিক পত্রের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোসাটমের মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ চাওয়া হয়েছে। মস্কো ৮ জুলাই থেকে আগস্টের মধ্যে বঙ্গবন্ধুকন্যার সাক্ষাৎ চায়। ফিরতি কূটনৈতিক পত্রে ৩০ ও ৩১ জুলাই শেখ হাসিনার সঙ্গে রোসাটমের মহাপরিচালকের সাক্ষাৎ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ওই সূত্র।

জানা গেছে, ৩০ জুলাই ঢাকায় আসবেন লিখাচেভ। পরদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বাংলাদেশ সফরকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি দেখতে যাবেন লিখাচেভ।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, চলতি বছরের মধ্যে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নিউক্লিয়ার ফুয়েল আসা শুরু করবে। রোসাটমের মহাপরিচালকের এ সফরে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এক্ষেত্রে বিদ্যুৎকেন্দ্র চালুর আগে চলে আসা নিউক্লিয়ার ফুয়েলের সংরক্ষণ, কীভাবে এটি নিরাপত্তার সঙ্গে পাবনার ঈশ্বরদীতে নিয়ে যাওয়া হবে; সে বিষয়ে বাংলাদেশের পরিকল্পনা বা কর্মযজ্ঞ জানতে চাইবেন লিখাচেভ। এছাড়া তার সফরে রূপপুরের অগ্রগতি ও বর্তমান বৈশ্বিক চলমান সমস্যার মধ্যে কীভাবে বিদ্যুৎকেন্দ্রের কাজের অগ্রগতি সাধন করা যায়, সেটিও আলোচনায় আসার আভাস পাওয়া গেছে।

২০১৭ সালে রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ কাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


রুশ সহায়তায় বাংলাদেশের প্রথম এ পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়নে ২০১৫ সালের ২৫ ডিসেম্বর রোসাটমের অঙ্গপ্রতিষ্ঠান অ্যাটমস্ট্রয় এক্সপোর্টের সঙ্গে চুক্তি করে বাংলাদেশের পরমাণু শক্তি কমিশন।

২০১৭ সালের নভেম্বরের শেষ প্রান্তে দেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ কাজ শুরু হয়। সেসময় বিদ্যুৎকেন্দ্রের চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন সশরীরে রূপপুরে উপস্থিত ছিলেন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। সেখানে অনুষ্ঠানের ফাকে রূপপুরের প্রকল্প কার্যালয়ে সরকারপ্রধানের সঙ্গে বৈঠক করেন লিখাচেভ।

পরবর্তীতে ২০২২ সালের অক্টোবরে গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন রোসাটমের মহাপরিচালক।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!