বুধবার , ২৮ জুন ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1w
  2. 1Win AZ Casino
  3. 1win Brazil
  4. 1winRussia
  5. mostbet tr
  6. অর্থনীতি
  7. আইন ও আদালত
  8. আন্তর্জাতিক
  9. ঈশ্বরদী
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গল্প ও কবিতা
  15. চাকরির খবর

পাবনা-৪ আসনের সংসদ
এমপি নুরুজ্জামান বিশ্বাসের ছাদ বাগানে শতাধিক গাছ

প্রতিবেদক
আমাদের কৃষি রিপোর্ট :
জুন ২৮, ২০২৩ ৬:৫০ অপরাহ্ণ

ঈশ্বরদী উপজেলা শহরের কলেজ রোড আকবরের মোড় এলাকায় চারপাশে দালান আর দালান। একটি বহুতল ভবনের ছাদে ফল, ফুল, ঔষধি ও সবজির শখের বাগান গড়ে তুলেছেন পাবনা-৪ আসনের সংসদ বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস এমপি।

প্রকৃতি প্রেমিক নুরুজ্জামান বিশ্বাস এমপি পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি। এছাড়াও তিনি ঈশ্বরদী উপজেলা পরিষদের তিনবার নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ছিলেন। বাসার তৃতীয় তলার ছাদে গড়ে তোলা এই বাগানে সরেজমিনে গিয়ে দেখা যায়- এখানে রয়েছে দেশীয় বেগুন, বরবটি, শিম, লেবু, মাল্টা, ডালিম, আম, জাম, টমেটো, বরই, পেয়ারা, সফেদা, কাঁচামরিচ, কামরাঙা, আমরা, পেঁপে, ঝিঙা, শশা, বরবটি, ড্রাগন, আখ, জলপাই, অড়বড়ই, বরই, আপেল, আঙ্গুর, বেল, খেজুর, শিম, বিলেম্বু, কাঁঠাল, কদবেল, তেঁতুল, মিষ্টি লাউ ও ভেষজের নানা রকম গাছ। রয়েছে বেশ কিছু বিদেশি ফল ও ফুলগাছও। গাছগুলো মাটি ও টিনের ড্রাম কেটে বানানো পাত্রে রোপণ করা হয়েছে।

শুধু ছাদে নয়, বাড়ির আঙিনা এবং জানালার পাশে ফুল, ফল আর ঔষধি গাছ লাগিয়ে পুরো বাড়িটিতেই তার সবুজের সমারোহ।

আলাপকালে জানা যায়, প্রতিদিন বিকেলে রোদ কমার পর গাছগুলোতে পানি দেওয়া হয়। কয়েকদিন পরপরই পরিস্কার করা হয় মাটিতে জন্ম নেওয়া আগাছা। বাগানটিতে কোন রাসায়নিক সার ব্যবহার করা হয় না। জৈব সার তৈরি করে এগুলোতে প্রয়োগ করা হয়। এতে বেশিরভাগ উপকরণ হিসেবে ব্যবহার করা হয় গোবর। গাছে কোন সমস্যা দিলে অভিজ্ঞদের পরামর্শ নেওয়া হয়।

নুরুজ্জামান বিশ্বাস এমপির ছোটবেলা থেকেই শখ ছিল বাগান করার। এখন রাজনীতির কাজে পুরোপুরিভাবে ব্যস্ত। তবে রাজনীতি আর পরিবারের শত ব্যস্ততাও ভোলাতে পারেনি ছোট বেলার সেই শখের কথা। তাইতো ব্যস্ততার মধ্যেও বাড়ির ছাদ ও আঙিনায় শতাধিক ফল, ফুল, সবজি ও ঔষধি গাছে ভরপুর।

এমপি জানান, শখ থাকলেও শিক্ষা জীবনে লেখাপড়া, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাঁড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন, ছাত্ররাজনীতিসহ পরবর্তীতে নানা ব্যস্ততার কারণে ছাদ বাগান করতে পারেননি। শহরের কলেজ রোড আকবরের মোড় ২০১৫ সাল থেকে ও গ্রামের বাড়ি বরইচারা এলাকায় বাগান করা শুরু করেছিলেন ছাত্রজীবনে। এখন বাগান গুলোতে শতাধিক গাছ রয়েছে। গাছগুলো থেকে এখন প্রতিদিনই ফল ও শাক-সবজি এনে পরিবারের সবাই খেতে পারেন। বাসায় অতিথি আসলে অনেকেই নিজের হাতে বিষমুক্ত ফল ও সবজি নিয়ে যান।

তিনি বলেন, বাগানটি পরিচর্যায় পরিবারের অন্য সদস্যরাও কাজে লাগেন। যেহেতু বাগানে রাসায়নিক সার ব্যবহার করা হয় না, তাই জৈব সার তৈরিতে বিভিন্ন উপকরণ বাইরে থেকে আনতে পরিবারের সদস্যরা তাকে সহযোগিতা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকলকে বনায়নে উদ্বুদ্ধ করে যাচ্ছেন। ভবিষ্যতে ছাদ ছাড়াও আমার আরেকটি বাগান করার ইচ্ছে রয়েছে। নিজের বাড়িতে জায়গা থাকলেই সবাই যেন বেশি বেশি গাছ লাগান সেজন্য আমার আশপাশের সকলকে অনুরোধ জানাই।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!