শুক্রবার , ১২ মে ২০২৩ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1Win AZ Casino
  2. 1win Brazil
  3. 1winRussia
  4. mostbet tr
  5. অর্থনীতি
  6. আইন ও আদালত
  7. আন্তর্জাতিক
  8. ঈশ্বরদী
  9. করোনাভাইরাস
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গল্প ও কবিতা
  14. চাকরির খবর
  15. জাতীয়

আগামী বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পাবে রূপপুর বিদ্যুৎকেন্দ্র

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
মে ১২, ২০২৩ ১০:৫৮ অপরাহ্ণ

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সর্বোচ্চ ৯ হাজার ৭০৭ কোটি টাকা বরাদ্দ নির্ধারণ করা হয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য। আর সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ প্রকল্পের জন্য নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৫৩ কোটি টাকা।

খবর তথ্য পরিকল্পনা কমিশন সূত্রের।
জানা গেছে, সর্বোচ্চ বরাদ্দ ১০ প্রকল্পের মধ্যে রয়েছে দ্বিতীয় মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিকেল কয়লা চালিত বিদ্যুৎ প্রকল্প, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪), ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পদ্মা সেতু রেল সংযোগ, ফিজিক্যাল ফ্যাসিলিটিস ডেভেলপমেন্ট (পিএফডি), ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১), বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ এবং ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬)।

দশ প্রকল্পে বরাদ্দ মোট এডিপির বরাদ্দের প্রায় ২৩ শতাংশ। সর্বোচ্চ বরাদ্দ পাওয়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৭০৭ কোটি টাকা। পাবনার রূপপুরে এ পারমাণবিক প্রকল্প নির্মিত হচ্ছে।

এরপরই রয়েছে মাতারবাড়ি ২৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপারক্রিটিকেল কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র। যার বরাদ্দ ৯০৮১ কোটি টাকা। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) জন্য বরাদ্দ পাবে ৮৫৮৬ কোটি টাকা।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের জন্য বরাদ্দ থাকছে ৫ হাজার ৮৭০ কোটি টাকা। এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আবদুল্লাহপুর, আশুলিয়া, বাইপাইল এবং ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সঙ্গে সংযুক্ত করবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের জন্য বরাদ্দ থাকছে ৫ হাজার ৫০০ কোটি টাকা। এটি ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন প্রকল্প। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণে প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫ হাজার ৪৯৯ কোটি টাকা। এটি প্রকল্প বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উন্নয়ন প্রকল্প।

ফিজিক্যাল ফ্যাসিলিটিস ডেভেলপমেন্ট (পিএফডি) প্রকল্পের জন্য বরাদ্দ ৪ হাজার ৬৯৬ কোটি টাকা। অত্যাবশ্যকীয় স্বাস্থ্য ও জনসংখ্যা পরিষেবা প্রদানের লক্ষ্যে নতুন অবকাঠামো সুবিধা স্থাপনের জন্য সরকার এই প্রকল্পটি হাতে নিয়েছে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) জন্য বরাদ্দ থাকবে ৩ হাজার ৯১১ কোটি টাকা। ঢাকার যানজট নিরসন এবং বায়ু দূষণ কমানোর লক্ষ্যে হাতে নেওয়া হয়েছে ম্যাস র‍্যাপিড ট্রানজিট প্রকল্প।

দেশের বৃহত্তম রেলওয়ে সেতু বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণে বরাদ্দ পেয়েছে ৩ হাজার ৭৭৮ কোটি টাকা। আর ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) বরাদ্দ পাবে ৩ হাজার ৪২৫ কোটি টাকা। এটি দশম সর্বোচ্চ বরাদ্দ পাওয়া প্রকল্প।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!