রবিবার , ৫ মার্চ ২০২৩ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

বাউয়েট এ, “সরকারী খরচে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
মো: নাফিস সাদনান
মার্চ ৫, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ

মো: নাফিস সাদনান, ৫ ই মার্চ, ২০২৩ :
বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্বাবধানে পরিচালিত ও নাটোরের কাদিরাবাদ সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর আইন ও বিচার বিভাগের উদ্যোগে, “সরকারী খরচে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম বিষয়ক শিক্ষামূলক সেশন” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
জনাব মো: শরীফ উদ্দীন, মাননীয় চেয়ারম্যান, জেলা লিগ্যাল এইড কমিটি এবং জেলা ও দায়রা জজ, নাটোর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাউয়েট এর মাননীয় উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল (অব:) স্যার।

অনুষ্ঠানের শুরুতেই আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এর ভিত্তিতে প্রতিষ্ঠিত জেলা লিগ্যাল এইড অফিস ও নাটোর জেলা লিগ্যাল এইড অফিস সম্পর্কে ২ টি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

এরপর বাউয়েট আইন অনুষদের সম্মানিত ডীন এবং আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.মো: শহিদুল ইসলাম স্যার তার স্বাগত বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় জেলা ও দায়রা জজ জনাব মো: শরীফ উদ্দীন, আইনের দৃষ্টিতে সবাই সমান উল্লেখ করে, বাংলাদেশ সংবিধানের *৩৩ অনুচ্ছেদের কথা স্বরণ করিয়ে দেন। এছাড়া নাটোর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে তার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।
তার বক্তব্যের শেষে এমন সময় উপযোগী আলোচনা সভার আয়োজন করায় বাউয়েট আইন ও বিচার বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত অনুষ্ঠানে আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন,
জনাব মো: আব্দুর রহিম, বিচারক (জেলা ও দায়রা জজ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, নাটোর।

জনাব মোঃ শামসুল আল্-আমীন, যুগ্ম জেলা ও দায়রা জজ, যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত ১, নাটোর।

জনাব মোঃ আনোয়ারুল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নাটোর।

জনাব ইসমত আরা তুশি, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ), নাটোর।

এরপর জেলা লিগ্যাল এইড অফিসার জনাব ইসমত আরা তুশি, নাটোর জেলার লিগ্যাল এইড অফিসের বিভিন্ন কার্যক্রম ও বিনামূল্যে আইনী সহায়তা প্রদানে জেলা লিগ্যাল এইড অফিসের ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।

সভাপতির বক্তব্যে বাউয়েটর মাননীয় উপাচার্য মহোদয় আইন ও বিচার বিভাগ সম্পর্কে তার দুর্বলতা প্রকাশ করেন এবং বাউয়েট এ আগমন করায় মাননীয় বিচারক মহোদয়গণকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।
বক্তব্যের শেষে মাননীয় উপাচার্য মহোদয়, এ ধরনের সময় উপযোগী সেমিনার আয়োজন করার জন্য আইন অনুষদের সম্মানিত ডীন ও বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ শহিদুল ইসলাম স্যারকে ধন্যবাদ জানান।

এরপর বাউয়েট শিক্ষার্থীরা মাননীয় অতিথিবৃন্দের সাথে প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণ করেন। এসময় বাউয়েট এর মাননীয় রেজিস্ট্রার মহদয়সহ আইন ও বিচার বিভাগ ৫ম ব্যাচের মেধাবী শিক্ষার্থী “রুবেল ” দৈনিক প্রথম আলোতে প্রকাশিত একটি প্রতিবেদনের জের ধরে প্রশ্ন করেন “নারী ও শিশু নির্যাতন সম্পর্কিত মামলায় দ্রুত বিচার প্রদান না করার ক্ষেত্রে কি কি প্রতিবন্ধকতা রয়েছে”।
মাননীয় অতিথিবৃন্দ ধৈর্য সহকারে প্রশ্নগুলো শ্রবণ করেন এবং সাবলীল ভাষায় উত্তর প্রদান করেন।

এছাড়া অন্যান্যদের মধ্যে মাননীয় বিচারক (জেলা ও দায়রা জজ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল নাটোর জনাব মোঃ আব্দুর রহিম, মাননীয় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আনোয়ারুল হক ও মাননীয় যুগ্ম জেলা ও দায়রা জজ জনাব মো: শামসুল আল্-আমীন বক্তব্য প্রদান করেন।

এছাড়াও বাউয়েট এর মাননীয় ট্রেজারার কর্নেল (অবঃ) মোঃ হামিদুল হক সেমিনার আয়োজন করার জন্য আইন ও বিচার বিভাগ কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তিনি আরো বলেন আজকের আয়োজন ফলপ্রসূ হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাউয়েট এর মাননীয় রেজিস্টার স্যার, বিভিন্ন অনুষদের ডীনগন, বিভাগীয় প্রধানগন, সম্মানিত শিক্ষকমন্ডলী,আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং বাউয়েট আইন ও বিচার বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন,
জনাব মোছাঃ মোকলেছুন্নাহার,প্রভাষক আইন ও বিচার বিভাগ,বাউয়েট

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!