বুধবার , ১ মার্চ ২০২৩ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1Win AZ Casino
  2. 1win Brazil
  3. 1winRussia
  4. mostbet tr
  5. অর্থনীতি
  6. আইন ও আদালত
  7. আন্তর্জাতিক
  8. ঈশ্বরদী
  9. করোনাভাইরাস
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গল্প ও কবিতা
  14. চাকরির খবর
  15. জাতীয়

রূপপুর স্টেশন পশ্চিম রেলের রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে

প্রতিবেদক
বার্তা কক্ষ
মার্চ ১, ২০২৩ ৭:৫১ পূর্বাহ্ণ

ঈশ্বরদীর নবনির্মিত রূপপুর রেল স্টেশন থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভারী যন্ত্রপাতি ছাড়াও ঈশ্বরদী ইপিজেডে প্রস্তুতকৃত মালামাল কন্টেইনারের মাধ্যমে কম খরচে, কম সময়ে সরাসরি চট্টগ্রাম বন্দরে পৌঁছানো সহজ হবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের (জিএম) অসীম কুমার তালুকদার এতথ্য জানিয়েছেন।

মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার আরও জানান, ভারত হতে বিভিন্ন পণ্যবাহী কোচ বাংলাদেশে আসে। পণ্যবাহী ট্রেনের সকল মালামাল এখন আনলোডিং হয় সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলওয়ে স্টেশনে। আমাদের এখানে আনলোডিং সেন্টার নেই। পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতায় পাকশী বিভাগীয় রেলওয়ের ঈশ্বরদীর রূপপুর স্টেশন চালু হওয়ার পর, সরাসরি ভারত থেকে পণ্যবাহী ট্রেনের মালামাল আনলোড করা সহজ হবে।

তিনি আরও জানান, ভারত হতে একটি রেক এলে পাকশী বিভাগীয় রেলওয়ের সাড়ে ১২ লাখ টাকা রাজস্ব আয় হয়। যদি মাসে ৭-৮টি রেক আসে, তাহলে ৭/৮ কোটি টাকা আয় সম্ভব। ভারত থেকে আমদানিকৃত পণ্যবাহী ওয়াগনগুলো রূপপুরে আসার চাহিদা আছে। রূপপুরে পণ্য আনলোড করতে পারি, জায়গা পর্যাপ্ত রয়েছে। এই অঞ্চল ব্যবসা বাণিজ্যে যেমনটা সমৃদ্ধ হবে, পাশাপাশি বহু মানুষের কর্ম সংস্থান অনেকটাই বাড়বে এবং পশ্চিমাঞ্চল রেলওয়েতে রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে। রূপপুর স্টেশনে কন্টেইনার, গুডস ট্রেন আনার জন্য বাংলাদেশ রেলওয়ের অপারেশন ক্যাপাসিটি অনেকগুণ বাড়বে বলে জানান তিনি।

প্রসঙ্গত: ঈশ্বরদীর মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের মালামাল ও যন্ত্রপাতি পৌঁছানোর জন্য ৩৩৬ কোটি টাকা ব্যয়ে ঈশ্বরদী-রূপপুর রেললাইন প্রকল্পের আওতায় ২৬ কিলোমিটার রেললাইন, ঈশ্বরদী স্টেশন সংস্কারসহ প্রকল্পের কাজ শেষ হয়। গত ৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঁশি বাজিয়ে, সবুজ পতাকা উড়িয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রেলপথ, রূপপুর ষ্টেশনসহ রেলের তিন প্রকল্পের উদ্বোধন করেন। রূপপুর রেলওয়ে স্টেশনকে ঘিরে পাকশী অঞ্চলে ব্যবসা বাণিজ্য আরও প্রসারিত এবং কর্মচাঞ্চল্যে মুখরিত হয়ে উঠবে রেলওয়ে কর্তৃপক্ষের প্রত্যাশা।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!