সোমবার , ১৩ মার্চ ২০২৩ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1win Brazil
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. ঈশ্বরদী
  6. করোনাভাইরাস
  7. কৃষি
  8. ক্যাম্পাস
  9. খেলাধুলা
  10. গল্প ও কবিতা
  11. চাকরির খবর
  12. জাতীয়
  13. তথ্যপ্রযুক্তি
  14. তারুণ্য
  15. ধর্ম

রূপপুর প্রকল্প : দেড় মাস আগেই বহিঃসুরক্ষা দেয়াল নির্মাণ সম্পন্ন

প্রতিবেদক
আমাদের রূপপুর প্রকল্প :
মার্চ ১৩, ২০২৩ ৮:৪৯ অপরাহ্ণ

পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রিঅ্যাক্টর ভবনের বহিঃসুরক্ষা দেয়ালের (আউটার কনটেইনমেন্ট) ডোম অংশের কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের দেড় মাস (৪৫ দিন) আগেই সম্পন্ন হয়েছে।

রোববার ( ১২ মার্চ ) প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এ তথ্য নিশ্চিত করেন।

এই কংক্রিট ঢালাইয়ের মধ্য দিয়ে সম্পন্ন হলো রূপপুর প্রকল্পের পুরো বহিঃসুরক্ষা দেয়াল। পুরো প্রক্রিয়াটির জন্য ১৫৫ দিন সময় নির্ধারিত থাকলেও তা ১১০ দিনেই সম্পন্ন করা সম্ভব হয়েছে।

ডোম অংশের ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ১ হাজার ৩৮৩ ঘনফুট কংক্রিট। ৪৪ জন বাংলাদেশিসহ ৬৫ জন বিশেষজ্ঞ এ কাজে অংশ নেন।

বহিঃসুরক্ষা দেয়ালটির ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হওয়ার ফলে স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় অন্তর্ভুক্ত ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহির্ভাগের স্টিল কাঠামো স্থাপনের কাজও আগেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। এই জটিল প্রক্রিয়াটি দুই ধাপে সম্পন্ন হয়।

রোসাটমের সহযোগী প্রতিষ্ঠান এটমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি বলেন, ডিফ্লেকটর স্থাপনের মধ্য দিয়ে হিট এক্সচেঞ্জার, হিট এক্সচেঞ্জিং মডিউল কেসিং এবং স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় এয়ারডাক্ট স্থাপনের সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে থ্রিপ্লাস প্রজন্মের রুশ ভিভিইআর রিঅ্যাক্টর, যেগুলো আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!