শুক্রবার , ১৭ মার্চ ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদী : বিনা খরচে যাত্রীদের টিকিট নিবন্ধন করে দিচ্ছেন শিক্ষার্থীরা

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
মার্চ ১৭, ২০২৩ ৯:০০ অপরাহ্ণ

টিকিট কালোবাজারি রোধ, বিনা টিকিটে ভ্রমণে জরিমানা এবং ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে ট্রেন ভ্রমণে টিকিট কাটার নতুন নিয়ম শুরু হয়েছে। গত ১ মার্চ থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করে টিকিট কাটতে হচ্ছে। কিন্তু অনেকেই বিষয়টি অবগত না থাকায় স্টেশনে এসে টিকিট কাটতে সমস্যায় পড়ছেন।

পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে টিকিট কাটতে এসে সমস্যায় পড়া যাত্রীদের বিনামূল্যে নিবন্ধন করে দিচ্ছেন ৫-৭ শিক্ষার্থী। এরা সবাই বিডি ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুর ১২টায় ঈশ্বরদী জংশন স্টেশনের বুকিং অফিসের সামনে দেখা যায়, বিডি ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে কলেজশিক্ষার্থীরা বিনা খরচে মোবাইল ফোনে যাত্রীদের টিকিট নিবন্ধন করে দিচ্ছেন।

বিডি ক্লিনের উপজেলা সমন্বয়ক ইমন আহমেদ বলেন, ‘টিকিট নিবন্ধন সম্পর্কে ধারণা না থাকায় অনেকে টিকিট সংগ্রহ করতে না পেরে চলে যাচ্ছেন। আবার অনেকে টিকিট সংগ্রহের জন্য আশপাশের কম্পিউটারের দোকানে ঘোরাঘুরি করছেন। এসব যাত্রীদের বিনা খরচে টিকিট নিবন্ধন করে দিতে আমরা কয়েকজন শিক্ষার্থী দুদিন ধরে কাজ করে যাচ্ছি।’

বিডি ক্লিনের সদস্য সাব্বির হোসেন বলেন, প্রত্যেক যাত্রীই যেন নিবন্ধন করে টিকিট সংগ্রহ করে রেলভ্রমণ করতে পারেন সেজন্য সংগঠনের কর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সংগঠনটির বেশিরভাগ সদস্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

বিডি ক্লিনের উপদেষ্টা আব্দুল আলিম মিঠু বলেন, টিকিট নিবন্ধন করতে ২০ থেকে ৩০ টাকা ফি দিতে হয়। এসব শিক্ষার্থীরা বিনা খরচে টিকিট নিবন্ধন করে দিচ্ছেন। এটি প্রশংসার দাবিদার।

টিকিট নিবন্ধন করতে আসা যাত্রী খায়রুল আলম কিরন বলেন, বিনা খরচে শিক্ষার্থীরা নিবন্ধনের ব্যবস্থা করে দিচ্ছে। এতে আমাদের মতো সাধারণ যাত্রীদের উপকার হচ্ছে।

আরেক যাত্রী সানজিদা পারভিন বলেন, স্বল্প সময়েই বিনা খরচে অনলাইন টিকিট নিবন্ধন করতে পেরে খুবই ভালো লাগছে। এমন উদ্যোগ নেওয়ার জন্য বিডি ক্লিন সংগঠনের সদস্যদের ধন্যবাদ জানাই।

পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা একেএম নুরুল আলম বলেন, তাদের এ উদ্যোগ নিঃসন্দেহে ভালো। তাদের মাধ্যমে সাধারণ যাত্রীরা বিনা খরচে নিবন্ধনের সুযোগ পাচ্ছেন। এতে যাত্রীরা উপকৃত হচ্ছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!