সোমবার , ২৭ মার্চ ২০২৩ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদী ইপিজেডে নাকানো কোম্পানিতে আবারো বিক্ষোভ ও কর্মবিরতি : অভিযুক্ত কর্মকর্তাকে অপসারণ

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
মার্চ ২৭, ২০২৩ ৭:২২ অপরাহ্ণ

পাবনার ঈশ্বরদী ইপিজেডে ১০ দফা দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছেন নাকানো ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানার শ্রমিকেরা। আজ সোমবার সকাল থেকে বেলা দেড়টা পর্যন্ত প্রতিষ্ঠানের সামনে তাঁরা বিক্ষোভ করেন। এ সময় দাবি বাস্তবায়ন না হওয়ায় কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তাঁরা।

শ্রমিকদের অভিযোগ, নাকানোর বর্তমান দোভাষী ও অ্যাডমিন এক্সিকিউটিভ অফিসার সুইটি আকতার প্রতিষ্ঠানে যোগদানের পর শ্রমিকদের নানাভাবে নির্যাতন ও অশালীন আচরণ করে আসছেন। এই দোভাষীর অপসারণসহ ১০ দফা দাবি আদায়ে প্রায় দেড় হাজার নারী শ্রমিক সকালে কারখানা ঘেরাও করেন। সেখানে তাঁরা বিক্ষোভ করেন।

শ্রমিকেরা অভিযোগ করেন, সুইটি আকতার কথায় কথায় শ্রমিকদের মারধর করেন, শুক্রবার ছুটির দিন হলেও ওভারটাইম করাতে বাধ্য করেন। অন্য প্রতিষ্ঠানে প্রতি ঘণ্টা ওভারটাইম ৪২ টাকা নির্ধারণ করা হলেও অনিয়মিত শ্রমিকদের ২৬ টাকা ৯০ পয়সা ও নিয়মিত শ্রমিকদের ৩৫ টাকা করে দেওয়া হয়। কোনো নারীর বিয়ে ঠিক হলে কিংবা কারও কোনো স্বজন মারা গেলেও দোভাষী ছুটি দেন না। কেউ কাজে কোনো ভুল করলে ৫০০ থেকে ১০০০ টাকা জরিমানা করা হয়।

সুইটি আকতার নারী শ্রমিকদের সঙ্গে অশালীন আচরণ করেন। মাতৃত্বকালীন ছুটি না দিয়ে নারীদের চাকরিচ্যুত করা হয়। যিনি প্রতিবাদ করেন, তাঁকেও চাকরিচ্যুত করা হয়। দোভাষী অপসারণ না হওয়া পর্যন্ত শ্রমিকেরা কাজে যোগ দেবেন না বলে জানান আন্দোলনরত শ্রমিকেরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কারখানার এক কর্মকর্তা বলেন, ওই কারখানার প্রায় ১ হাজার ৫০০ শ্রমিক কাজে যোগ না দিয়ে আন্দোলনে নেমেছেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ঈশ্বরদীর নির্বাহী পরিচালক আনিসুর রহমান বলেন, দোভাষী সুইটি আকতারের বিরুদ্ধে শ্রমিকদের অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।

এ বিষয়ে নাকানোর অ্যাডমিন অফিসার মেহেদী হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। আমরা ইতিমধ্যে বিষয়টি নিয়ে মিটিং করেছি। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর শ্রমিকদের দাবি মেনে নিয়ে প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ অফিসার সুইটি আকতার অপসারণ করা হয়।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ভিডিও :

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!