শুক্রবার , ৩ মার্চ ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1w
  2. 1Win AZ Casino
  3. 1win Brazil
  4. 1winRussia
  5. mostbet tr
  6. অর্থনীতি
  7. আইন ও আদালত
  8. আন্তর্জাতিক
  9. ঈশ্বরদী
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গল্প ও কবিতা
  15. চাকরির খবর

ঈশ্বরদীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে সাহিত্য উৎসব

প্রতিবেদক
আমাদের ঈশ্বরদী রিপোর্ট :
মার্চ ৩, ২০২৩ ৭:৪১ অপরাহ্ণ

ভারত ও বাংলাদেশের কবি-সাহিত্যিকের অংশগ্রহণে পাবনার ঈশ্বরদীর সাহাপুর ইউনিয়নের চরগড়গড়ি গ্রামে আজ শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘চরনিকেতন সাহিত্য উৎসব।’

চরগড়গড়ি গ্রামের ‘চরনিকেতন কাব্যমঞ্চে’ দুই বাংলার কবি-সাহিত্যিকদের এই মিলনমেলায় আয়োজন করেছে।

ঈশ্বরদী শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের চরাঞ্চল চরগড়গড়িতে আজ শুক্রবার বেলা ১১টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয় এ উৎসব শুরু হয়। এর আগে সকাল সাড়ে ১০টায় কবি-সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়।

ওপার বাংলা কলকাতা থেকে ৩০ জনসহ বাংলাদেশের দেশের বিভিন্ন অঞ্চল থেকে আরও দুই শতাধিক কবি সাহিত্যকদের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

উৎসব কমিটির আহ্বায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার সাহিত্য উৎসবের উদ্বোধন ঘোষণা করেন।

উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। সমাপনীতে ‘স্মারক সম্মাননা, পুরস্কার, দেশ ও বিদেশের কবি, লেখক আলোচক ও সংগীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন।

উৎসবে বইয়ের বিভিন্ন বিভিন্ন স্টল ছাড়াও গ্রামবাংলার ঐতিহ্যবাহী খাবারের আয়োজনও রয়েছে।

প্রধান আয়োজক কবি মজিদ মাহমুদ বলেন, বাংলা সাহিত্য, সংস্কৃতি ও দেশের মানুষের জন্য কিছু করতে পারা অনেক গর্বের ও আনন্দের। যেহেতু এ এলাকার আমার জন্ম তাই পাশ্চাতপদ অঞ্চলে শিল্প সাহিত্যের আলোকিত করবার জন্য প্রতিবছর এ আয়োজন করে যাচ্ছি।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!