শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. 1w
  2. 1Win AZ Casino
  3. 1win Brazil
  4. 1winRussia
  5. mostbet tr
  6. অর্থনীতি
  7. আইন ও আদালত
  8. আন্তর্জাতিক
  9. ঈশ্বরদী
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গল্প ও কবিতা
  15. চাকরির খবর

রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে বাংলাদেশি জাহাজ

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ৩:৩০ অপরাহ্ণ
রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে বাংলাদেশি জাহাজ

এবার ভারত ট্রানজিট হয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল মোংলা বন্দরে এসেছে বাংলাদেশি জাহাজ। সম্প্রতি সাতটি জাহাজ কোম্পানির ৬৯ জাহাজে রাশিয়ার পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য আমদানি করা কিছু মালামাল খালাস হয় ভারতে। এরপর ভারত থেকে এসব মালামাল বাংলাদেশে আনা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় মোংলা বন্দরের সাত নম্বর জেটিতে ভিড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি সেজুতি’।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আলসাফা শিপিং লাইন্সের পরিচালক এইচ এম দুলাল বলেন, ভারতের হলদিয়া বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে আসা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি সেজুতি মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে। জাহাজটিতে এক হাজার ৪৮ মেট্রিক টন স্টেকচার ও মেশিনারি পণ্য রয়েছে। রাতেই জাহাজটি থেকে পণ্য খালাস শুরু হয়।
তিনি বলেন, এবার রাশিয়া থেকে সরাসরি নয় ট্রানজিটের মাধ্যমে এমভি সেজুতি রূপপুরের মালামাল নিয়ে এসেছে ভারতের হলদিয়া বন্দর থেকে। তবে এটিই রূপপুর পণ্যের প্রথম ভারত ট্রানজিট চালান।

এর আগে রূপপুরের সব পণ্যই রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছিল। গত ২২ জানুয়ারি এমভি কামিলা ও ২৯ জানুয়ারি এমভি আনকাসান ও সাপোডিলা রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে সরাসরি এসেছিল মোংলা বন্দরে।

সম্প্রতি সাতটি জাহাজ কোম্পানির ৬৯ জাহাজে রাশিয়ার পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে রাশিয়া থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসা এমভি উসরা মেজরকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি। ওই জাহাজটির ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে আসার সিডিউল ছিল। কিন্ত মার্কিন নিষেধাজ্ঞায় তা তখন সম্ভব হয়নি। পরে ওই জাহাজটি পণ্য খালাসে ভারতে গেলে সেখানেও পণ্য খালাস করতে না পারায় ফেরত যায় উসরা মেজর। মার্কিন যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞায় রাশিয়া, বাংলাদেশ ও ভারতসহ আন্তর্জাতিক বাণিজ্য মহলে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!