মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীর সেই ৩৭ কৃষককে ব্যাংক ঋণ থেকে দায়মুক্ত করল বসুন্ধরা গ্রুপ

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ২৭, ২০২২ ২:২৬ অপরাহ্ণ
ঈশ্বরদীর সেই ৩৭ কৃষককে ব্যাংক ঋণ থেকে দায়মুক্ত করল বসুন্ধরা গ্রুপ

কৃষিঋণের মামলায় আটকের পর জামিনে মুক্ত পাবনার ঈশ্বরদী উপজেলার ৩৭ প্রান্তিক কৃষককে ব্যাংকঋণ থেকে দায়মুক্ত করল শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডাব্লিউএমজিএল) কনফারেন্সরুমে শুভসংঘের আয়োজনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষকে সেই ঋণের ১৪ লক্ষাধিক টাকার চেক হস্তান্তর করা হয়। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ পরিচালক ইমদাদুল হক মিলন বাংলাদেশ সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক ঝর্ণা প্রভা দেবীর কাছে চেক হস্তান্তর করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ব্যাংকের উপমহাব্যবস্থাপক (পরিদর্শন ও আইন) মো. আহসানুল গনি ও সহকারী মহাব্যবস্থাপক (আইন) আমিনুল ইসলাম রাজীব প্রমুখ।

চেক হস্তান্তর অনুষ্ঠানে বিশিষ্ট কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, ‘২০১৬ সালে পাবনার ঈশ্বরদীর ৩৭ জন কৃষক ঋণ নিয়েছিলেন। একাধিকবার তাগিদ দেওয়ার পর সেটা পরিশোধ করতে পারেননি। নিশ্চয়ই সেই কৃষকদের নানান অসুবিধার কারণেই সেটা পারেননি। একপর্যায়ে ইন্টারেস্টসহ টাকাটা বড় অঙ্কে চলে এসেছে। এর মধ্যে মামলা হয়েছে, ১২ জন কৃষককে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। সেটা যখন আমাদের কাগজে সংবাদ এলো। তার পরপরই আমরা বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে আইনি সহায়তা দিয়ে তাদের জামিনে মুক্ত করেছি। তারই ধারাবাহিকতায় ৩৭ কৃষকের সেই ঋণের টাকা পরিশোধ করা হচ্ছে।

চেক হস্তান্তরের সময় বসুন্ধরা গ্রুপের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বাংলাদেশ সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক ঝর্ণা প্রভা দেবী বলেন, বসুন্ধরা গ্রুপকে প্রান্তিক পর্যায়ে ৩৭ কৃষকের ঋণ পরিশোধ করে তাদের নতুন জীবন ফিরিয়ে দেওয়ার জন্য আমাদের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ জানাই। কৃষকদের জন্য তাদের এই সহায়তা অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। যত দ্রুত সম্ভব সেই কৃষকদের মামলা প্রত্যাহার করা হবে। তাদের আর কোনো ধরনের হয়রানি করা হবে না।

ঝর্ণা প্রভা দেবী আরো বলেন, কৃষকদের মামলা ও গ্রেপ্তারের বিষয়ে আমরা কেন্দ্র থেকে পুরোপুরি অবগত ছিলাম না। স্থানীয় শাখা থেকে মামলা করেছে। এরপর আইন তার নিজস্ব গতিতে চলেছে। আমাদের যদি মামলার ওয়ারেন্টসহ সর্বশেষ অগ্রগতি জানানো হতো, তাহলে কৃষকদের প্রতি এতটা চড়াও না হয়ে কোনো সিদ্ধান্তে আসা যেত।

এর আগে ৩০ নভেম্বর ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের ভাড়ইমারী গ্রামে এক অনুষ্ঠানের মাধ্যমে এই ভুক্তভোগী ৩৭ জন কৃষককে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে খাদ্য সহায়তা হিসেবে জনপ্রতি পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালে ৩৭ জন প্রান্তিক কৃষক গ্রুপ ভিত্তিতে বাংলাদেশ সমবায় ব্যাংক থেকে জনপ্রতি ২৫ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ঋণ নেন। ঋণ খেলাপের দায়ে ২০২১ সালে ব্যাংকের পক্ষে তখনকার ব্যবস্থাপক সৈয়দ মোজাম্মেল হক মাহমুদ বাদী হয়ে ৩৭ জনের নামে মামলা করেন। সেই মামলায় গ্রেপ্তার ১২ জনসহ পরোয়ানা থাকা ৩৭ কৃষকেরই আইনি সহায়তাসহ ঋণ পরিশোধের দায়িত্ব নেয় বসুন্ধরা গ্রুপ। এরপর কারাগারে যাওয়া ১২ জনসহ ৩৭ কৃষকই জামিন পেয়েছেন। জামিনের পর ২৭ নভেম্বর কারাগার থেকে মুক্তি পান গ্রেপ্তার হওয়া ১২ কৃষক।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
ঈশ্বরদী-অবুঝ বাবার মন, মেয়ের চিঠি হাতে ঘুরছেন পথে পথে

ঈশ্বরদী-অবুঝ বাবার মন, মেয়ের চিঠি হাতে ঘুরছেন পথে পথে

২০৪১ সালের বাংলাদেশ হবে সুস্থ মানব সম্পদ উন্নত সমৃদ্ধ দেশ : ডেপুটি স্পিকার

বেনারসি পল্লী
ঈশ্বরদীতে বিয়ের প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ

তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত

চীনের রাষ্ট্রদূতের ঈশ্বরদী ইপিজেড, হার্ডিঞ্জ ব্রিজ পরিদর্শন

চীনের রাষ্ট্রদূতের ঈশ্বরদী ইপিজেড, হার্ডিঞ্জ ব্রিজ পরিদর্শন

আবার কমতে পারে তাপমাত্রা, হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ

আবার কমতে পারে তাপমাত্রা, হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ

রূপপুর প্রকল্পের গাড়িচালক হত্যা : স্বামী রিমান্ডে, স্ত্রী কারাগারে

এক বছরে ৩৬ কোটি টাকা আয় বাড়লো পাকশী বিভাগীয় রেলের

শুক্রবার বসছে আসর, এবারের সিজেএফবি অ্যাওয়ার্ডে মনোনয়ন পেলেন যাঁরা

শুক্রবার বসছে আসর, এবারের সিজেএফবি অ্যাওয়ার্ডে মনোনয়ন পেলেন যাঁরা

৩ মাসে ৩ সাংবাদিক খুন, ৫ মাসে নিপীড়নের শিকার ১১৮: আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

৩ মাসে ৩ সাংবাদিক খুন, ৫ মাসে নিপীড়নের শিকার ১১৮: আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

error: Content is protected !!