মঙ্গলবার , ১১ অক্টোবর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্প : ১৯ অক্টোবর দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রতিবেদক
বার্তা কক্ষ
অক্টোবর ১১, ২০২২ ৩:২২ অপরাহ্ণ
রূপপুর প্রকল্প : ১৯ অক্টোবর দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর প্রেশার ভেসল স্থাপন উদ্বোধনের মধ্য দিয়ে বড় ধরনের অগ্রগতি সম্পন্ন হতে চলেছে। চলতি মাসের ১৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে রূপপুর প্রকল্পের এই রিঅ্যাক্টর ভবনের চুল্লি স্থাপনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার ( ১১ অক্টোবর ) বিকেলে মনিটরিং কমিটির সভাপতি ও রাজশাহীর বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সার্বিক নিরাপত্তা বিধান ও কার্যাদি সম্পাদনে সহযোগিতা প্রদান ও মনিটরিংয়ের জন্য গঠিত মনিটরিং কমিটির নিয়মিত সভায় কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

জি এস এম জাফরউল্লাহ বলেন, আগামী ১৯ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়েক্টর স্থাপনের শুভ উদ্বোধনে সদয় সম্মত হয়েছেন-যা দেশের ইতিহাসে একটি মাইলফলক।

বিভাগীয় কমিশনার বলেন, ‘চুল্লিপাত্র স্থাপনের ৬ থেকে ৮ মাসের মধ্যে রূপপুর বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে বলে আমরা আশা করছি এবং প্রথম পর্যায়ে এখান থেকে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পর তা জাতীয় গ্রিডে সংযুক্ত করা হবে।’

উপজেলার সাহাপুরের নতুনহাটে গ্রিনসিটি আবাসিকে ‘আরএনপিপি’ ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন রূপপুর প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মো. আকবর আলী মুনসীসহ রূপপুর প্রকল্প ও প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, ‘আমরা দ্রুত সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করছি। এরই মধ্যে প্রথম ইউনিটের ৭৫ ভাগ ভৌত-অবকাঠামো কাজ সম্পন্ন হয়েছে।’

জানা গেছে, রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতা দিচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা আণবিক শক্তি করপোরেশন রসাটম। চুক্তি অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিটে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে যা নির্মাণের জন্য প্রাথমিকভাবে ১ লাখ ১৩ হাজার কোটি টাকারও বেশি খরচ ধরা হয়েছে। বাংলাদেশের ইতিহাসে একক উন্নয়ন প্রকল্প হিসেবে রূপপুর দেশের সবচেয়ে বড় প্রকল্প। করোনাভাইরাস মহামারির মধ্যেও রূপপুরে প্রতিদিন তিন শিফটে দেশি-বিদেশি ২২ থেকে ২৩ হাজার শ্রমিক দিনরাত কাজ করেছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!