শুক্রবার , ৫ আগস্ট ২০২২ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

পদ্মায় পানি বৃদ্ধিতে হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ভাঙন

প্রতিবেদক
বার্তা কক্ষ
আগস্ট ৫, ২০২২ ৯:৪৩ পূর্বাহ্ণ

পদ্মায় হঠাৎ পানি বৃদ্ধিতে পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী এলাকার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে তীব্র ভাঙন শুরু হয়েছে। মাত্র সাত দিনে ব্রিজের ৩ নম্বর পিলার থেকে ২ নম্বর পিলার পর্যন্ত নদীর পাড় ভেঙে গেছে। ভাঙন অব্যাহত থাকলে হার্ডিঞ্জ ব্রিজ ও পাশের লালনশাহ সেতুসহ ঈশ্বরদী শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়বে বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা। ফলে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন তাঁরা।

হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক ইবনে সালাম জানান, হঠাৎ পদ্মায় পানি বাড়তে শুরু করেছে। মাত্র ১০ দিনের ব্যবধানে আড়াই মিটারের বেশি পানি বেড়েছে। গত ২৫ জুলাই হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির পরিমাণ ছিল ৯ দশমিক ২৫ মিটার। ৪ আগস্ট সর্বশেষ পরিমাপে পানির এই পরিমাণ পাওয়া গেছে ১১ দশমিক ৮৮ মিটার। আর শুক্রবার (৫ আগস্ট) দুপুর ১২টায় পানির পরিমাণ ১১ দশমিক ৯৬ সেন্টিমিটার। প্রতিদিনই পদ্মায় গড়ে ২৫ থেকে ৪০ সেন্টিমিটার পর্যন্ত পানি বাড়ছে।

শুক্রবার বিকেলে সরেজমিনে হার্ডিঞ্জ ব্রিজ এলাকা ঘুরে দেখা গেছে, পাবনা-কুষ্টিয়া মহাসড়ক ধরে এগোলো বাঁ দিকে পদ্মার পাড় ঘেঁষেই বিশাল কর্মযজ্ঞে মাথা তুলেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। এর ঠিক ডানেই পাশাপাশি লালনশাহ সেতু ও হার্ডিঞ্জ ব্রিজ। ঈশ্বরদী শহর রক্ষা বাঁধ থেকেই কুষ্টিয়ামুখী সেতু দুটি ঠায় দাঁড়িয়ে আছে। পায়ে হেঁটে হার্ডিঞ্জ ব্রিজের নিচে নামলেই পদ্মার পাড়। বড় বড় ঢেউ আছড়ে পড়ছে পাড়ে। ভাঙছে ব্রিজের তলদেশ। কিছুক্ষণ পরপর বড় বড় মাটির স্তূপ ধসে পড়ছে নদীতে। বিলীন হচ্ছে নদীপাড়ের ফসলি জমি। নদী চলে এসেছে হার্ডিঞ্জ ব্রিজের ২ নম্বর পিলার পর্যন্ত। আর কিছুটা ভাঙলেই ছুঁয়ে যাবে শহর রক্ষা বাঁধ।

পানি বৃদ্ধিতে ভাঙছে পদ্মা নদীর পাড়। শুক্রবার বিকেলে পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী এলাকায়


স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ৪০ বছরে তাঁরা নদীপাড়ে এমন ভাঙন দেখেননি। এবারই প্রথম নদীর পানি বৃদ্ধি ও কমার সময় তীব্র ভাঙন সৃষ্টি হচ্ছে। মাত্র ৭ দিনের ব্যবধানে মাটিতে থাকা হার্ডিঞ্জ ব্রিজের ৩ নম্বর পিলার নদীর মধ্যে চলে গেছে। বর্তমানে ব্রিজের ২ নম্বর পিলার এলাকায় ভাঙন চলছে। এভাবে ভাঙন চলতে থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে ২ নম্বর পিলারও নদীতে চলে যাবে। এখনই ভাঙন রোধ করা না গেলে হার্ডিঞ্জ ব্রিজ ও লালনশাহ সেতুসহ ঈশ্বরদী শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়বে।

স্থানীয় বাসিন্দা হাফিজ উদ্দিন বলেন, মাসখানেক আগে থেকেই এই ভাঙন শুরু হয়েছে। কয়েক দিন নদীর পানি স্থির থাকায় ভাঙন কম ছিল। নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে আবার ভাঙন শুরু হয়েছে। পাউবো ও পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ কয়েক দফা নদীর পার পরিদর্শন করেছেন। কিন্তু ভাঙন রোধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

মাত্র ৭ দিনের ব্যবধানে মাটিতে থাকা হার্ডিঞ্জ ব্রিজের ৩ নম্বর পিলার নদীর মধ্যে চলে গেছে। বর্তমানে ব্রিজের ২ নম্বর পিলার এলাকায় ভাঙন চলছে।


মমিনুর রহমান নামের এক প্রবীণ বলেন, প্রতিবছরই অল্পস্বল্প নদী ভাঙে। কিন্তু এবার নদীতে স্রোত বেশি। ফলে ভাঙন বেশি হচ্ছে। দ্রুত ব্যবস্থা না নিলে এই ভাঙন কাল হয়ে দাঁড়াবে।

নিয়ামত আলী নামের এক কৃষক বলেন, ‘হার্ডিঞ্জ ব্রিজের তলে চরে আখ, কলা আবাদ হতো। বেবাক জমিন এহন নদীত চলে গেছে। কবে যেনি ব্রিজটেও ভাঙে যাবি।’

এ প্রসঙ্গে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় সেতু প্রকৌশলী নাজিব কাওছার বলেন, হার্ডিঞ্জ ব্রিজের নিচের পিলারের আশপাশ নদীতে চলে গেলে ব্রিজের কোনো ক্ষতি হবে না। কারণ, পিলারগুলো নদীর গভীরে পাইলিং করে স্থাপন করা। তবে ভাঙন রোধে আমরা একাধিকবার পাউবোর সঙ্গে বৈঠক করেছি। নদীপাড় পরিদর্শন করে ভাঙন রোধে যৌথভাবে একটি নকশা তৈরি করা হয়েছে। নকশা অনুযায়ী দ্রুতই ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হবে বলে পাউবো আশ্বাস দিয়েছে।

পাউবো পাবনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী সরোয়ার জাহান বলেন, ভাঙন রোধে গত বছর নদীর পাড়ে জিও ব্যাগ (বালুভর্তি বস্তা) ফেলা হয়েছিল। এবার হঠাৎ আবার ভাঙন শুরু হয়েছে। পানি কিছুটা কমলেই আবার জিও ব্যাগ ফেলা শুরু হবে। এতে ভাঙন রোধ হবে বলে আশা করছেন।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
পেশার সঙ্গে মিলছেনা লেখাপড়া

পেশার সঙ্গে মিলছেনা লেখাপড়া

খেজুরের রস সংগ্রহ ও  গুড় তৈরিতে ব্যস্ত ঈশ্বরদীর গাছিরা

খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরিতে ব্যস্ত ঈশ্বরদীর গাছিরা

‘আয়নায় মুখ’ দেখার ব্যাখ্যা দিলেন মুশফিক

‘আয়নায় মুখ’ দেখার ব্যাখ্যা দিলেন মুশফিক

আগস্টে সড়কে ৬০৩, রেল-জলে ৩৪ জনের প্রাণহানি

আগস্টে সড়কে ৬০৩, রেল-জলে ৩৪ জনের প্রাণহানি

নিজ অফিসে তালা : নির্বাচন ও পরিসংখ্যান অফিসের দায়িত্বে একাডেমিক সুপারভাইজার

নিজ অফিসে তালা : নির্বাচন ও পরিসংখ্যান অফিসের দায়িত্বে একাডেমিক সুপারভাইজার

২০৪১ সালের ভিশন সফল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে-নুরুজ্জামান বিশ্বাস

২০৪১ সালের ভিশন সফল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে-নুরুজ্জামান বিশ্বাস

প্রধানমন্ত্রী ও বাংলাদেশের জনগণকে বাইডেনের শুভেচ্ছা

ঈশ্বরদীর লক্ষীকুন্ডায় নির্বাচন পরবর্তী সহিংসতা বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান হামলা ভাংচুর-আহত ১৫

ঈশ্বরদীতে প্রতিবন্ধী ভাতার কার্ড করতে টাকা নেওয়ার অভিযোগ মহিলা মেম্বারের বিরুদ্ধে

ঈশ্বরদীতে প্রতিবন্ধী ভাতার কার্ড করতে টাকা নেওয়ার অভিযোগ মহিলা মেম্বারের বিরুদ্ধে

ঈশ্বরদীতে ইউএনওর মুঠোফোন নম্বর ক্লোন করে চাঁদা দাবি

ঈশ্বরদীতে ইউএনওর মুঠোফোন নম্বর ক্লোন করে চাঁদা দাবি

error: Content is protected !!