শুক্রবার , ১৯ আগস্ট ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে কৃষ্ণ প্রেমের টানে রাজপথে জন্মাষ্টমীর শোভাযাত্রা

প্রতিবেদক
বার্তা কক্ষ
আগস্ট ১৯, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ
ঈশ্বরদীতে কৃষ্ণ প্রেমের টানে রাজপথে জন্মাষ্টমীর শোভাযাত্রা

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে দুষ্টের দমন, শিষ্টের পালন এবং ধর্ম রক্ষার লক্ষ্যে মহাবতার ভগবান রূপে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। অর্ধরাত্রিকাল সময় রোহিণী নক্ষত্র উঠলো।

সঙ্গে সঙ্গে প্রকৃতি মাতা তাঁর ভাণ্ডার উন্মোচন করে দিলেন।

চতুর্দিকে এক দিব্যজোতি দেখা গেলো। বনের পশু, পক্ষী, বৃক্ষ প্রত্যেকেই নিজ নিজ আনন্দে উদ্ভাসিত হলো। নদী, সাগরে জলতরঙ্গের জোয়ার উঠলো। চতুর্দিকে কেবল আনন্দ। স্বর্গের দেবতারা স্তব করতে লাগলেন, আনন্দ শঙ্খধ্বনি বাজাতে শুরু করলেন এবং পুষ্পবৃষ্টি করতে লাগলেন। এই শুভ মুহূর্তে বসুদেব চর্তুভূজ, শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী সুন্দর আকৃতি ও তেজঃপুঞ্জ কলেবর সেই নবজাতককে দেখতে লাগলেন। ভগবান তাঁর পুত্ররূপ নিয়ে জন্ম নিয়েছেন।

সঙ্গে সঙ্গে তিনি ও দেবকী ভগবানের স্তব করতে আরম্ভ করলেন। ঠিক সেই মুহূর্তে বসুদেব ভগবানের আদেশ অনুসারে পুত্রকে সঙ্গে নিয়ে কংসের কারাগার থেকে বাইরে এলেন। একে একে বৃহৎ লৌহ কপাট সব খুলে গেল।

ঠিক তখনই যশোদার গৃহে যোগমায়া জন্ম নিলেন। প্রচণ্ড বজ্রবিদ্যুৎপূর্ণ রাতে অনন্তদেব সহস্র ফনা বিস্তার করে বৃষ্টির হাত থেকে নিস্তারের জন্য বসুদেবের পিছু নিলেন। মথুরাবাসী এবং ব্রজবাসীদের অজান্তে নিশুতি রাতের সমস্ত ঘটনার সাক্ষী রইলেন শুধুমাত্র দেবতারা।

এদিকে নন্দের পুত্র জন্মগ্রহণ করার পর পরমানন্দে নতুন বস্ত্র ধারণ ও তিলক লেপে ব্রাহ্মণকে ডেকে পুত্রের জাত কর্ম করালেন। ব্রজবাসীরা মহানন্দে নন্দ উৎসব করতে লাগলেন। ব্রজের গোপরা আনন্দে আত্মহারা হয়ে গেলেন। কৃষ্ণের জন্ম সংবাদে আকাশ-বাতাস, জল, পশু, পক্ষী, বাগানের পুষ্প সকলেই আনন্দে আত্মহারা হয়ে উঠলো। ব্রজবাসীর ঘরে আনন্দের প্লাবন।

শুক্রবার (১৯ আগস্ট) ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে ঈশ্বরদীজুড়ে বয়ে যায় আনন্দের ফল্গুধারা। শহরের মাতৃমন্দিরে হিন্দু সম্প্রদায় আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করছেন।

সকালে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঈশ্বরদী উপজেলা শাখার আয়োজিত শহরের শোভাযাত্রায় ফুটে ওঠে জন্মাষ্টমীর এই প্রতিচিত্র।

শোভাযাত্রা উদ্বোধন করেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব নুরুজ্জামান বিশ্বাস।

এসময় উপস্থিত ছিলেন ঈশ্বরদী পৌরসভার মেয়র মোঃ ইছাহক আলী মালিথা, ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ অরবিন্দ সরকার, ঈশ্বরদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

পূজা উদযাপন পরিষদের সভাপতি সুনিল চক্রবর্তি, সম্পাদক গণেশ সরকার, সহ-সভাপতি উমা আগারওয়াল, হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক ও আমাদের ঈশ্বরদী পত্রিকার সম্পাদক দেবদুলাল রায়, সাংবাদিক গোপাল অধিকারী, পূজা উদযাপন পরিষদ পৌর কমিটির সভাপতি প্রশান্ত কুন্ডু মিলন কর্মকার ও তাপস সাহা শোভাযাত্রার নেতৃত্ব দেন।


এসময় পূজা উদযাপন পরিষদের রঞ্জিত কর্মকার, রতন সাহা, লসমন রায়, বাবু সাহা, ডলি সাহা, খোকন সাহা, হিন্দু মহাজোটের পৌর শাখার সভাপতি উত্তম সাহা, সম্পাদক সুমন সাহা, রঞ্জৃ ভৌমিক, দীপঙ্কর কুমার, সুবাস সরকার, মিতুল সরকার, সোনা কর্মকার ,এ্যাডভোকেট দেবদাস রায়, রমেন্দ্র নাথ কর্মকার বেল্টু, পলান কর্মকার, মাধব কুন্ডু, প্রবীর সরকার, প্রদীপ কর্মকার, তুফান দাস, ছাত্র মহাজোটের সভাপতি সুমন দাস, যুবমহাজোটের প্রচার সম্পাদক সৌরভ কুমার দেবনাথ, সন্তোষ দাসসহ বিভিন্ন মন্দিরের বিপুল সংখ্যক নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শোভাযাত্রা কয়েক হাজার মানুষের অংশগ্রহণে পরিণত হয় মিলনমেলায়। বিভিন্ন সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে বাদ্য বাজনা বাজিয়ে রাজপথ পরিভ্রমণ করে। শিশু, মহিলা, বৃদ্ধ থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষের ছিল সরব অংশগ্রহণ, যেন কৃষ্ণ প্রেমের এক অদৃশ্য টানে ছুটে চলেছেন তারা শেকড়ের সন্ধানে।

ফেস্টুন ও ব্যানার সহকারে শোভাযাত্রায় অংশ নেন সনাতনী সম্প্রদায়ের বিভিন্ন ধর্মীয় সংগঠন ও মন্দিরের নেতৃবৃন্দ।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!