শনিবার , ২৩ জুলাই ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবাসন সংকট চরমে

প্রতিবেদক
বার্তা কক্ষ
জুলাই ২৩, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ
রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবাসন সংকট চরমে

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী : আগামী ২৫-২৭ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এই ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে প্রায় সকল প্রস্তুতি সম্পন্নও হয়েছে। ভর্তি পরীক্ষায় ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এবারের পরীক্ষা ইউনিটভিত্তিক হওয়ায় তিনদিনে রাজশাহী শহরে ভর্তিচ্ছু- অভিভাবকসহ কয়েক লাখ লোকের সমাগম ঘটবে। কিন্তু এতো লোক রাজশাহীতে এসে কোথায় থাকবেন তা নিয়ে পড়েছেন মহা দুশ্চিন্তায় সংশ্লিষ্টরা।

এদিকে প্রায় এক মাস আগেই রাজশাহীর সবগুলো (প্রায় ৫০ টি) আবাসিক হোটেলেই অগ্রীম সিট ভাড়া হয়ে গেছে। ভর্তি পরীক্ষায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ তাদের ছেলে-মেয়েদেরকে রাজশাহীতে আসবেন-এজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকেও অধিকাংশ হোটেলের এসি রুমগুলো হুকুম দখল করেছেন। ফলে আগেই আবাসিক হোটেলে এসি রুম ফাঁকা নেই বলে জানায় সংশ্লিষ্টরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে- রাজশাহীতে প্রায় ৫০টি আবাসিক হোটেলে সিট সংখ্যা দুই হাজার। যা প্রায় মাসখানেক আগেই বুক। নগরীর কাজলা অক্ট্রয় মোড়ের বাসিন্দা আবু হেনা তার শুশুরবাড়ীর আত্মীয়ের জন্য দুই দিন ধরে আবাসিক হোটেলে সিট খুঁজছেন। শহরের প্রায় অধিকাংশ হোটেলে গিয়েও সিট পায়নি। হেনা বলেন, ‘কোথাও কোনো সিট নেই। এক আত্মীয় এবার তার মেয়েকে নিয়ে ভর্তি পরীক্ষা দিতে আসবে। তাই ২৫ তারিখের ২টি সিট দরকার ছিল পাইনি। শুধু হেনাই নন; নগরীতে প্রায় প্রতিদিনই হাজারো শিক্ষার্থীর অভিভাবক-পরিচিতজনরা সিটের পেছনে ছুটেও কোথাও পাচ্ছেন না।

নগরীর সাহেব বাজার বড় মসজিদের পেছনে হোটেল সূর্যমুখি আবাসিক হোটেল। এই হোটেলেও নেই ২৫-২৭ জুলাইয়ের কোনো ফাঁকা সিটি। এক মাস আগেই অনেকেই বুকিং দিয়ে রেখেছে। হোটেলের ম্যানেজার মোঃ মনির হোসেন বলেন, ‘আমাদের হোটেলে পরীক্ষার ওই কয়েক দিনের জন্য খুব চাপ আছে। কোনো রুম ফাঁকা নেই। আমার নিজের আত্তীয় পরিক্ষা দিতে আসবে রাজশাহীর বাইরে থেকে। তার জন্য নিজ বাড়িতে ব্যবস্থা করলাম।
নগরীর হোটেল সুকর্ণার ম্যানেজার বলেন, ‘২৫-২৭ জুলাই কয়েকটি এসি রুম হুকুম দখল চেয়ে চিঠি দিয়েছে ডিসি অফিস। তাই কেউ চাইলেই এসি রুম দেয়ার সুযোগ নেই। নন এসিগগুলোও মাসখানেক আগেই শেষ। আমার এক আত্মীয় হোটেলে সিট বুক দিতে বলেছিল। উপায় না পেয়ে আমার বাসায় থাকার ব্যবস্থা করেছি।

একই সুরে কথা বলে হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল কর্তৃপক্ষও। হোটেলের দায়িত্বরত এক কর্মকর্তা বলেন, ‘ডিসি অফিস থেকে হুকুম দখলের চিঠি দেয়া হয়েছে। যার কারণে সেখানে বেশ কয়েকটি রুম দিতে হয়েছে। তাছাড়া অনেক আগেই বাকি সব রুম হাউস ফুল হয়ে গিয়েছে। বেশ কয়েকদিন থেকেই অন্ততপক্ষে শতাধিক কাস্টমার ২৫-২৭ জুলাইয়ের সিট বুকিং দিতে আসে। কিন্তু হাউস ফুল হয়ে যাওয়ার কারণে সবাইকে নিষেধ করে দেয়া হচ্ছে।

রাজশাহী আবাসিক হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার হাসান কবির বলেন, ‘প্রতি বছরই এই সময়টায় এ ধরনের সংকট তৈরি হয়। আমরা হোটেল মালিকরা এই সময়টায় বিব্রত হই, বিড়ম্বনাতেও পড়ি। কারণ চেনাজানা অনেকেই আছেন, যারা হোটেলে সিট চান।’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের তথ্য অনুযায়ী, আসন্ন ভর্তি পরীক্ষা প্রতিদিন চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন। রাবির জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে বলেন, ‘প্রতি বছরই ভর্তি পরীক্ষার সময় আবাসন নিয়ে বাড়তি চাপ হয়। এবারও হচ্ছে। তবে হলের আবাসিক ছাত্রছাত্রীদের অনেকেই ভর্তিচ্ছু-অভিভাবকদের হলে থেকে পরীক্ষা দেয়ায়। অন্য সময় আবাসিক শিক্ষার্থী ছাড়া কারও হলে থাকার সুযোগ না থাকলেও ভর্তির সময় এটির ছাড় রয়েছে। এবারও থাকছে সেই সুযোগ।

ডিসি অফিস থেকে আবাসিক হোটেলে পাঠানো হুকুম দখলের চিঠির বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহম্মদ শরিফুল হক বলেন, ‘রাবির ভর্তি পরীক্ষার জন্য সারাদেশ থেকে প্রশাসনের অনেক কর্মকর্তা তাদের সন্তানদের নিয়ে রাজশাহীতে আসেন। এই সময় সরকারি আবাসন ব্যবস্থা দিয়ে সেই চাহিদা পূরণ হয় না। তাই এই ব্যবস্থা করা হয়েছে। যারা (সরকারি) কর্মকর্তা আবাসিক হোটেলে থাকবেন তারা ভাড়া পে করবেন।’

আরও পড়ুন :

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
ঈশ্বরদীতে কবরস্থানের রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন

ঈশ্বরদীতে কবরস্থানের রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন

পাবনার ইউনিভার্সাল ফুড লিমিটেড
পরিবেশকদের ৩৫ কোটি টাকা ফেরত না দেওয়ার অভিযোগ

ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় রিক্সা চালকের মৃত্যু

ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় রিক্সা চালকের মৃত্যু

ঈশ্বরদীর মাতৃছায়া কিন্ডারগার্টেন স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

খেলা হবে রাজপথে, শান্তিপূর্ণ উপায়ে : নূরুজ্জামান বিশ্বাস

খেলা হবে রাজপথে, শান্তিপূর্ণ উপায়ে : নূরুজ্জামান বিশ্বাস

ঈশ্বরদীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

ঈশ্বরদীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

ফলোআপ : ঈশ্বরদীতে ট্রেনের বগিতে আগুন দেওয়ার ঘটনায় থানায় মামলা 

আর্জেন্টিনাকে বিশ্বকাপে টিকিয়ে রাখলেন মেসি

আর্জেন্টিনাকে বিশ্বকাপে টিকিয়ে রাখলেন মেসি

‘মহিউদ্দিন স্মৃতি ‘ পাঠাগার উদ্বোধন করলেন এমপি নূরুজ্জামান বিশ্বাস

‘মহিউদ্দিন স্মৃতি ‘ পাঠাগার উদ্বোধন করলেন এমপি নূরুজ্জামান বিশ্বাস

ঈশ্বরদীতে মাহাবুব আহমেদ স্মৃতি মঞ্চসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঈশ্বরদীতে মাহাবুব আহমেদ স্মৃতি মঞ্চসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ

error: Content is protected !!