শুক্রবার , ২২ জুলাই ২০২২ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে জনবসতিপূর্ণ এলাকায় শিল্প কারখানা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

প্রতিবেদক
বার্তা কক্ষ
জুলাই ২২, ২০২২ ১:৫৩ অপরাহ্ণ
ঈশ্বরদীতে জনবসতিপূর্ণ এলাকায় শিল্প কারখানা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

ঈশ্বরদীতে জনবসতিপূর্ণ এলাকায় রাইস ব্রান ওয়েল নামে শিল্প কারখানা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে এলাকাবাসী।

শুক্রবার (২১ জুলাই) সকাল ১১টায় উপজেলা পরিবেশ রক্ষা কমিটির আয়োজনে পৌর এলাকার ইস্তায় এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা নির্মাণাধীন ওয়েল মিলের সামনে ব্যানার ও ফেস্টুন নিয়ে এ মিল স্থাপনের প্রতিবাদে নানা শ্লোগান দেন।

এলাকাবাসী জানান, ঈশ্বরদী পৌর এলাকা ও সলিমপুর ইউনিয়নের সীমান্তবর্তী ইস্তা এলাকায় ব্যবসায়ী মোঃ মধু বিশ্বাস প্রায় ৬ বিঘা কৃষি জমিতে আরবী রাইস ব্রান ওয়েল মিল নির্মাণ করছেন। ইতিমধ্যে এ মিলের ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে।

এলাকাবাসী জানান জনবসতিপূর্ণ এলাকায় এ ওয়েল মিল নির্মাণ করা হলে এ মিলের বর্জ্য, ছাই ও কালো ধোঁয়ায় পরিবেশ বিপর্যয় ঘটবে। ধোঁয়া ও ছাইয়ের কারণে কৃষি জমির ফলন কমে যাবে। এখানকার মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে পরবে। তাই কোনভাবেই এখানে ক্ষতিকর ও জীবন বিপন্নকারী এ প্রতিষ্ঠান গড়ে তুলতে দেয়া হবে না।

উপজেলা পরিবেশ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আনছারুল হক মাষ্টার জানান, রাইস ব্রান ওয়েল মিলের বর্জ্যে ও কালো ধোঁয়া স্বাস্থ্যর জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। জনবসতি এলাকায় এ ধরনের শিল্প প্রতিষ্ঠান নির্মাণের কোন নিয়ম নেই। এছাড়া যে জমিতে এ মিল নির্মাণ করা হচ্ছে এটি তিন ফসলি কৃষি জমি।

নির্মানাধীন আরবী রাইস ব্রান ওয়েল মিলের স্বত্বাধিকারী মধু বিশ্বাস মুঠোফোনে জানান, কিছু ব্যক্তি আমার কাছে থেকে অনৈতিক সুবিধা চেয়েছিল। আমি এতে রাজি না হওয়ায় পরিবেশের অজুহাত দেখিয়ে এলাকাবাসীকে সঙ্গে নিয়ে তারা বিক্ষোভ করেছে। পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের অনুমতি নিয়ে এখানে ওয়েল মিল নির্মাণ করা হবে।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!