রবিবার , ২০ মার্চ ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীতে সয়াবিন তেলের বোতলে লেখা দাম মুছে বেশি দামে বিক্রি

প্রতিবেদক
বার্তা কক্ষ
মার্চ ২০, ২০২২ ৪:৩৭ পূর্বাহ্ণ
ঈশ্বরদীতে সয়াবিন তেলের বোতলে লেখা দাম মুছে বেশি দামে বিক্রি


সয়াবিন তেলের বোতলের গায়ে লেখা দামের জায়গাটি ঘষামাজা করা হচ্ছে


ঈশ্বরদীতে বেশ কিছু দিন ধরে সরকার নির্ধারিত দামের চেয়ে বাড়তি দামে বিক্রি হচ্ছে ভোজ্যতেল। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করে ইচ্ছেমতো দামে সয়াবিন ও পাম অয়েল বিক্রি করছে। সরকারের বিভিন্ন সংস্থা অভিযান চালিয়েও ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণে আনতে পারছে না। ব‌্যবসায়ীরা বলছেন- ‘যে দামে কিনেন, সেভাবেই বিক্রি করেন; একদাম: নিলে নেন, না নিলে না নেন।

খোঁজ নিয়ে জানা গেছে, তীর, রুপচাঁদা, পুষ্টি, বসুন্ধরা, ফ্রেশসহ অন্যান্য ব্রান্ডের বোতলজাত সয়াবিন তেলের সর্বরাহ কমিয়ে দিয়েছেন পরিবেশকেরা। ফলে বাজারে তেলের কৃত্রিম সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সয়াবিন তেলের বোতলের গায়ের মূল্য যা লেখা আছে সেই দামেই ডিলারদের কাছে থেকে তেল কিনতে হচ্ছে এমন অভিযোগ ব্যবসায়ীদের। এ ক্ষেত্রে কোনো কমিশন না পাওয়ার কথা জানান ব্যবসায়ীরা। ফলে তারা বাধ্য হয়ে অতিরিক্ত দামে তেল বিক্রি করছেন।

শনিবার ( ১৯ মার্চ ) ঈশ্বরদী বাজারে গিয়ে দেখা যায়, প্রতি ৫ লিটার সয়াবিন তেলের বোতলের গায়ে লেখা মূল্য ৭৯৫ টাকা থাকলেও তা ৮১০ টাকা থেকে ৮৩০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি কেজি খোলা সয়াবিন তেল ১৭০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। অতিরিক্ত দাম রাখায় দোকানিদের সঙ্গে ক্রেতাদের বাগবিতন্ডায় জড়াতেও দেখা গেছে।

আক্তারুজ্জামান আহমদ নামের এক ক্রেতা জানান, ফ্রেশ ব্রান্ডের এক লিটার সয়াবিন তেলের বোতল কিনতে হলো ১৮০ টাকায় অথচ গায়ের মূল্য ১৬৫ টাকা।

ঈশ্বরদী বাজারে পাইকারি ভোজ্যতেল বিক্রেতা নাম প্রকাশ না করা শর্তে বলেন, আমরা পরিবেশকদের থেকে ভোজ্যতেল কিনে বিক্রি করি। বলা হয়- ‘বিশ্ববাজারে তেলের দাম বেশি, এর প্রভাবে বাংলাদেশে দাম বাড়ছে।’ কিন্তু এখন পর্যাপ্ত তেলের মজুত আছে। আমরা যেভাবে কিনি, সেভাবেই বিক্রি করি। ক্রেতাদের সাথে কথা না বাড়িয়ে বলি, ‘একদাম: নিলে নেন, না নিলে না নেন।’ যার প্রয়োজন কিনছে, যার প্রয়োজন নেই সে চলে যাচ্ছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক পবনা জেলার ভোজ্যতেল বিপণনকারী একটি কোম্পানির বিক্রয়কর্মী বলেছেন, বিশ্ববাজারে সয়াবিন ও পাম অয়েলের দাম বেড়েছে। তাই বিশ্ববাজারের দামের সঙ্গে মিলিয়ে দেশে যদি যৌক্তিক দাম নির্ধারণ করা না হয়, তাহলে সরবরাহে ঘাটতি তৈরি হতে পারে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পিএম ইমরুল কায়েসের বক্তব্য জানতে তার মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক জহিরুল ইসলাম বলেন, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে সয়াবিন, পাম অয়েল বিক্রি ও মূল্যতালিকা প্রদর্শন না করাদের জরিমানা করা হচ্ছে। পাশাপাশি অতিরিক্ত দাম রাখায় তাৎক্ষণিক ক্রেতাদের ফেরতের ব্যবস্থা করা হয়। পবিত্র রমজান মাস সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য নিয়ন্ত্রনে এ অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!