রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

১০ জনের নাম প্রকাশ করবে না সার্চ কমিটি

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২০, ২০২২ ১:৫২ অপরাহ্ণ
১০ জনের নাম প্রকাশ করবে না সার্চ কমিটি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার নিয়োগে ১২-১৩ জনের নাম সুপারিশের জন্য প্রস্তুত করেছে অনুসন্ধান (সার্চ) কমিটি। আগামী বৈঠকে সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।
অনুসন্ধান কমিটি যে ১০ জনের নাম চূড়ান্ত করবে, সেগুলো প্রকাশের দাবি উঠেছে বিভিন্ন পক্ষ থেকে। তবে অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, অনুসন্ধান কমিটি নামগুলো প্রকাশ করবে না।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাইঞ্জে অনুসন্ধান কমিটির বৈঠকে ২০ জনের তালিকা নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের ১২–১৩ জনের নাম প্রস্তুত করা হয়েছে বলে জানান।

তিনি বলেন, আমরা এই পর্যন্ত আমাদের মধ্যে ছয়টি বৈঠক করেছি, আরেকটি বৈঠক বাকি আছে। আগামী ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৪টায় আমরা আশা করছি, আমাদের সপ্তম বৈঠকের মধ্য দিয়ে আপাতত আমাদের কাজ শেষ করতে পারব।

বিচারপতি ওবায়দুল হাসান আরও বলেন, চারটি বৈঠক করেছি সুশীল সমাজের প্রতিনিধি ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে। আপনারা জানেন, ৩২২ জনের একটি তালিকা প্রকাশ করা হয়েছিল। এই ৩২২ জনের তালিকার সাথে পরবর্তীতে বিশিষ্ট চারজন সাংবাদিককেও আমরা ডেকেছি, তারাও কিছু নাম দিয়ে গেছেন। আমরা একটি কথা বলেছিলাম যে, নাম দেওয়ার সময় একদিনের জন্য বাড়িয়েও ছিলাম। এরপরও যদি কেউ নাম পাঠান আমরা তাদের নামও বিবেচনায় নেব। সময় বর্ধিত করার পর কিছু রাজনৈতিক সংগঠন নাম পাঠিয়েছে। সমস্ত নামগুলো আমরা বিবেচনায় নিয়ে পঞ্চম সভায় আমরা ২০ জনের নাম চূড়ান্ত করি।

তিনি বলেন, আজকের যে সভা হলো, সেই সভায় ১০টি নাম এখনও চূড়ান্ত করতে পারিনি, কাছাকাছি এসেছি, আমরা ১২/১৩টি নামের মধ্যেই ১০ জনকে খুঁজে বেড়াচ্ছি। এর মধ্যে আশা করি ১০টি নাম পেয়ে যাব। ২২ তারিখ আমাদের সর্বশেষ মিটিং করে রাষ্ট্রপতির কাছে এ নামগুলো পাঠিয়ে দেব।

অনুসন্ধান কমিটির চূড়ান্ত করা ১০ জনের নাম প্রকাশ করা হবে কিনা জানতে চাইলে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আইনত আমাদের কাজ নাম সুপারিশ করা, আমরা তাই করব। তালিকা দেওয়ার পর রাষ্ট্রপ্রতি বললে তখন আমরা নাম প্রকাশ করতে পারব। একমাত্র তার অনুমতি ছাড়া নামগুলো প্রকাশ করার সুযোগ আমাদের নেই।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন—হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

নতুন নির্বাচন কমিশন গঠনে অনুসন্ধান কমিটি গঠনের পর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোসহ নাগরিকদের কাছে পছন্দের ব্যক্তিদের নাম চাওয়া হয়েছিল। ২৪টি রাজনৈতিক দল ও ছয়টি সংগঠন নামের তালিকা জমা দিয়েছিল। ব্যক্তিগতভাবেও অনেকে নামের তালিকা দিয়েছিলেন। তবে বিএনপিসহ নিবন্ধিত বেশ কয়েকটি দল নাম প্রস্তাব করেনি।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
রূপপুর প্রকল্প : গ্রিনসিটি থেকে রুশ নাগরিকের মরদেহ উদ্ধার

রূপপুর প্রকল্প : গ্রিনসিটি থেকে রুশ নাগরিকের মরদেহ উদ্ধার

ঈশ্বরদীসহ নয় উপজেলায় ৫০০ কোটি টাকার লিচু উৎপাদনের আশা

স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ

স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ

৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ

৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ

বিচারপতি নিয়ে বিরূপ মন্তব্য: বিএনপি নেতা হাবিবকে তলব

ঈশ্বরদীতে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, ২৩ যাত্রীকে চুয়াডাঙ্গা কারাগারে প্রেরণ

ঈশ্বরদীতে মরা গাছ কাটার টেন্ডার পেয়ে কাটা হচ্ছে জীবিত গাছ!

ডিসি অফিস ঘেরাও : পাবনা এডওয়ার্ড কলেজের অধ্যক্ষকে গ্রেপ্তার ও অপসারণের দাবি

ঈশ্বরদীতে বালতি ভর্তি পানিতে ডুবে এক শিশুর মৃত্যু

ঈশ্বরদীতে বালতি ভর্তি পানিতে ডুবে এক শিশুর মৃত্যু

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপে বড় অঘটন সৌদি আরবের

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপে বড় অঘটন সৌদি আরবের

error: Content is protected !!